Wednesday, 23 October 2024

অপচয় রোধ করে প্রকল্প বাস্তবায়নের ক্ষেত্রে কাঙ্খিত প্রত্যাশা যেন পূর্ণ হয় : নাহিদ ইসলাম

চট্টগ্রাম নিউজ ডেস্ক:

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের উপদেষ্টা মো. নাহিদ ইসলাম বলেছেন, বেশ কিছু প্রকল্প অন্তর্বর্তী সরকারের মেয়াদে শেষ হবে, তাই প্রকল্প বাস্তবায়নের ক্ষেত্রে কাঙ্খিত প্রত্যাশা যেন পূর্ণ হয় সে দিকে খেয়াল রাখার পাশাপাশি অপচয় রোধ করতে হবে।

আজ সোমবার (২১ অক্টোবর ) তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সভাকক্ষে বিভাগের ২০২৪-২৫ অর্থবছরের এডিপিতে অন্তর্ভুক্ত প্রকল্পসমূহের ৩০ সেপ্টেম্বর ২০২৪ পর্যন্ত বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা সভায় তিনি এসব কথা বলেন ।

নাহিদ ইসলাম বলেন, উন্নয়ন সহযোগী সংস্থার সাথে চলমান প্রকল্প অব্যাহত থাকবে, সেক্ষেত্রে সাবধানতা অবলম্বন করে কাঙ্খিত সাফল্য অর্জন করতে রদবদল ও সংস্কার করার প্রয়োজন হলে তা করতে হবে। প্রকল্প যেন নির্ধারিত সময়ে শেষ হয় সে বিষয়ে সবাইকে সচেষ্ট থাকার আহ্বান জানান তিনি।

নাহিদ ইসলাম বলেন, প্রকল্প যুগোপযোগী ও কার্যকর করার সর্বোচ্চ প্রচেষ্টা চালিয়ে যেতে হবে। ইতোমধ্যে অনেক প্রস্তাবনা, নতুন নতুন ধারণা এসেছে সেগুলোকে চলমান প্রকল্পের সাথে কিভাবে সমন্বয় করা যায় তা দেখা হচ্ছে।

তথ্য ও প্রযুক্তি বিভাগের সচিব শীষ হায়দার চৌধুরী বলেন, ডাটা সেন্টারের সক্ষমতা বৃদ্ধি করা অত্যন্ত জরুরি হয়ে পড়েছে। ইতিমধ্যে ডাটা সেন্টারের ৮০ শতাংশ ব্যবহার হয়ে গিয়েছে। নিরাপত্তার কারণে অনেক প্রতিষ্ঠান বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলে ডাটা সংরক্ষণ করতে চায় এটা করা গেলে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের আয় বাড়বে।

সভায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতাধীন দপ্তর, সংস্থা ও এজেন্সির প্রধান এবং প্রকল্প পরিচালক/উপ-প্রকল্প পরিচালক নিজ নিজ প্রকল্পের বাস্তবায়ন পরিকল্পনা, সমস্যা ও সর্বশেষ অগ্রগতি তুলে ধরেন।

সর্বশেষ

জানুয়ারিতে অনুষ্ঠিত হবে বিশ্ব ইজতেমা, নির্ধারণ হয়নি তারিখ

আগামী জানুয়ারি মাসে বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন...

ফটিকছড়িতে মোবাইল কোর্টের অভিযান;  ৮২ হাজার টাকা জরিমানা 

নিয়মিত বাজার তদারকির অংশ হিসেবে ফটিকছড়ির তিনটি বাজারে  মোবাইল ...

দ্রব্যমূল্য নিয়ন্ত্রণের টাস্কফোর্সের অভিযান: ৮ দোকানীকে জরিমানা

সাতকানিয়ার কাঞ্চনা ও এওচিয়া ইউনিয়নের কয়েকটি বাজারে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে...

ফাইনালে মধুময় চাকমার দুর্দান্ত শুটে চ্যাম্পিয়ন ট্রফি ঘরে নিলো ধূপ্যাচর যুব সংঘ 

রাঙ্গামাটি জেলার বিলাইছড়িতে ফাইনাল খেলায়  মধুময় চাকমার দুর্দান্ত শুটে...

ফটিকছড়িতে ডেঙ্গু মোকাবেলায় শিক্ষার্থীদের নিয়ে সচেতনমূলক সভা

“সকলের একতা রুখবে ডেঙ্গুর ভয়াবহতা” এ স্লোগান সামনে রেখে ...

দেশে অস্থিতিশীলকারীদের হুঁশিয়ারি করলেন চট্টগ্রামের সমন্বয়ক রাফি

চট্টগ্রামের সমন্বয়ক খান তালাত মাহমুদ রাফি বলেছেন, আমরা দেখছি...

আরও পড়ুন

জানুয়ারিতে অনুষ্ঠিত হবে বিশ্ব ইজতেমা, নির্ধারণ হয়নি তারিখ

আগামী জানুয়ারি মাসে বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্র উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল (অব.) মো. জাহাঙ্গীর আলম চৌধুরী।  মঙ্গলবার( ২২ অক্টোবর ) দুপুরে সচিবালয়ে স্বরাষ্ট্র...

দেশে অস্থিতিশীলকারীদের হুঁশিয়ারি করলেন চট্টগ্রামের সমন্বয়ক রাফি

চট্টগ্রামের সমন্বয়ক খান তালাত মাহমুদ রাফি বলেছেন, আমরা দেখছি সন্ত্রাসী লীগ এখনো দেশের বিভিন্ন জাগয়ায় মাথাচাড়া দিয়ে বসে আছে। তাদের বলতে চাই- তোমরা হিসাব...

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের আহ্বায়ক কমিটি ঘোষণা

সারাদেশে বিপ্লবী ছাত্রদের ঐক্যবদ্ধ করার লক্ষ্যে চার সদস্য বিশিষ্ট আহ্বায়ক কমিটি ঘোষণা করেছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন।মঙ্গলবার (২২ অক্টোবর) সন্ধ্যায় কেন্দ্রীয় শহীদ মিনারে এক সংবাদ...

সাবেক কাউন্সিলর সলিমুল্লাহ বাচ্চু গ্রেপ্তার

চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) এনায়েতবাজার ২২ নম্বর ওয়ার্ডের সাবেক কাউন্সিলর সলিমুল্লাহ বাচ্চুকে গ্রেপ্তার করেছে পুলিশ।মঙ্গলবার (২২ অক্টোবর) রাত ৯টার দিকে নগরের কোতোয়ালী থানার লাভ...