Monday, 7 October 2024

বেকারত্ব কমিয়ে আনা অন্তর্বর্তী সরকারের প্রধান লক্ষ্য: উপদেষ্টা নাহিদ

চট্টগ্রাম নিউজ ডেস্ক:

কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে দেশের বেকারত্ব কমিয়ে আনা অন্তর্বর্তী সরকারের প্রধান লক্ষ্য বলে মন্তব্য করেছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের উপদেষ্টা মো. নাহিদ ইসলাম।

রোববার (৬ অক্টোবর) ডাক ও টেলিযোগাযোগ বিভাগের অফিস কক্ষে বাংলাদেশে জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সির (জাইকা) প্রধান প্রতিনিধি ইচিগুছি তোমোহিদের নেতৃত্বাধীন প্রতিনিধি দলের সঙ্গে সাক্ষাৎকালে উপদেষ্টা একথা বলেন।

ইচিগুছি তোমোহিদে বলেন, বাংলাদেশ তথ্যপ্রযুক্তি খাতে বড় সম্ভাবনাময় দেশ। কিন্তু বাংলাদেশে তথ্যপ্রযুক্তি খাতে ভালো চাকরির সুযোগ না থাকায় আমরা বাংলাদেশে নতুন চাকরির সুযোগ তৈরি করতে চাই। পাশাপাশি বাংলাদেশের এই সম্ভাবনাকে কাজে লাগাতে ১০০০ তথ্যপ্রযুক্তি প্রকৌশলীকে প্রশিক্ষণ দিতে চাই।

নাহিদ ইসলাম বলেন, কর্মসংস্থান সৃষ্টি বর্তমান সরকারের প্রধান লক্ষ্য, কারণ এ কর্মসংস্থানের কারণেই আন্দোলন গড়ে উঠেছিল। কর্মসংস্থান তৈরিতে জাইকার যেকোনো বিনিয়োগকে আমরা স্বাগত জানাই। এক্ষেত্রে সুনির্দিষ্ট প্রস্তাব থাকলে তা বিবেচনা করা হবে। বর্তমান অন্তর্বর্তী সরকার জাপান এবং জাইকার কাছে আরও বেশি বিনিয়োগ প্রত্যাশা করে।

এ প্রসঙ্গে ইচিগুছি তোমোহিদে বলেন, বিনিয়োগ বৃদ্ধি ও জনপ্রশাসন সংস্কার এ দুটি এজেন্ডা নিয়ে আমরা কাজ করতে আগ্রহী। অবকাঠামো উন্নয়নেও আগ্রহী। পৃথিবীর বিভিন্ন দেশের অভিজ্ঞতা থেকে কাজে লাগিয়ে এই বিষয়ে বাংলাদেশকে সহযোগিতা করতে চাই। কারণ বাংলাদেশ জাইকার দ্বিতীয় সর্বোচ্চ বিনিয়োগকারী দেশ।

অন্তর্বর্তী সরকার দেশে ব্যবসা সহায়ক পরিবেশ তৈরির মাধ্যমে বেসরকারি খাতকে বিনিয়োগে উৎসাহিত করার চেষ্টা করছে জানিয়ে উপদেষ্টা বলেন, এক্ষেত্রে প্রতিবন্ধকতাগুলো নিয়ে সরকার কাজ করছে। বাংলাদেশের তরুণরা মেধাবী, জাইকার সঙ্গে কাজ তরুণদের দক্ষতা বৃদ্ধিতে সহায়ক হবে। তাই বাংলাদেশ জাইকার সঙ্গে কাজ করতে আগ্রহী। তাছাড়া বাংলাদেশে বিদেশি প্রত্যক্ষ বিনিয়োগ কীভাবে বাড়ানো যায় সে ব্যাপারেও সরকার কাজ করছে।

সাক্ষাৎকালে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব ড. মো. মুশফিকুর রহমান, তথ্যপ্রযুক্তি বিভাগের সচিব শীষ হায়দার চৌধুরী, জাইকা বাংলাদেশের ঊর্ধ্বতন প্রতিনিধি কমোরি তাকাশি, প্রতিনিধি কুককামী মিনামি এবং জাইকা বিশেষজ্ঞ সোজি আকিহিরো উপস্থিত ছিলেন।

সর্বশেষ

কালুরঘাটে নতুন রেল-কাম-সড়ক সেতু নির্মাণ করবে সরকার

চট্টগ্রাম এবং কক্সবাজারের মধ্যে নির্বিঘ্ন ও নিরবচ্ছিন্ন যোগাযোগ ব্যবস্থা...

অনুসন্ধান রিপোর্ট পেলে জাহাজ দুর্ঘটনার কারণ জানা যাবে:উপদেষ্টা এম সাখাওয়াত

বাংলাদেশ শিপিং করপোরেশনের দুটি জাহাজ দুর্ঘটনার ঘটনায় গঠিত অনুসন্ধান...

তিন পার্বত্য জেলায় হচ্ছে নাহ কঠিন চীবর দান

পার্বত্য চট্টগ্রামে বিদ্যমান পরিস্থিতি ও নিরাপত্তাজনিত কারণে তিন পার্বত্য...

কাপ্তাই থানায় কর্মরত সনাতনী সম্প্রদায়ের পুলিশ সদস্যদের ওসির উপহার বিনিময়

আসন্ন শারদীয় দুর্গোৎসব উপলক্ষে রাঙামাটির কাপ্তাই থানায় কর্মরত সনাতনী...

মিরসরাইয়ে বিএনপির তৃণমূল নেতা কর্মীদের সাথে মত বিনিময় সভা 

মিরসরাইয়ে ওয়াহেদপুর ইউনিয়ন বিএনপি'র সাথে তৃণমূল নেতাকর্মী ও সমর্থকদের...

বিলাইছড়িতে আগুনে ক্ষতিগ্রস্ত ২পরিবার পেলো নগদ অর্থ 

বিলাইছড়ি উপজেলা নির্বাহী অফিসার জামশেদ আলম রানা( ইউএনও)'র সার্বিক...

আরও পড়ুন

অনুসন্ধান রিপোর্ট পেলে জাহাজ দুর্ঘটনার কারণ জানা যাবে:উপদেষ্টা এম সাখাওয়াত

বাংলাদেশ শিপিং করপোরেশনের দুটি জাহাজ দুর্ঘটনার ঘটনায় গঠিত অনুসন্ধান কমিটির রিপোর্ট হাতে পেলে দুর্ঘটনার প্রকৃত কারণ জানা যাবে বলে মন্তব্য করেছেন নৌপরিবহন এবং পাট...

১০০০ আইটি ইঞ্জিনিয়ারকে প্রশিক্ষণ দিতে চায় জাইকা

সম্ভাবনা কাজে লাগাতে বাংলাদেশের ১০০০ তথ্যপ্রযুক্তি প্রকৌশলীকে (আইটি ইঞ্জিনিয়ার) প্রশিক্ষণ দিতে চায় জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা)।রোববার (৬ অক্টোবর) সচিবালয়ে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের...

জাহাজের ক্রুদের উদ্ধারসহ জরুরি চিকিৎসা সহায়তায় নৌবাহিনী

চট্টগ্রাম বন্দরের বহিঃনোঙ্গরে শুক্রবার ( ৪ অক্টোবর ) দিবাগত রাতে বাংলাদেশ শিপিং কর্পোরেশনের (বিএসসি) মালিকানাধীন ‘এমটি বাংলার সৌরভ’ নামে আরো একটি তেলবাহী জাহাজে ভয়াবহ...

দেশের ক্রান্তিলগ্নে মানুষের পাশে এসে দাঁড়িয়েছে সেনাবাহিনী: ড.মুহাম্মদ ইউনূস

প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস বলেছেন, দেশের ক্রান্তিলগ্নে বাংলাদেশ সেনাবাহিনী দেশের মানুষের পাশে এসে দাঁড়িয়েছে। একটি অন্তর্বর্তীকালীন সরকার গঠনের প্রক্রিয়াকে ত্বরান্বিত করে দেশকে এক...