Saturday, 21 September 2024

আগামী অক্টোবরে কালুরঘাট নতুন সেতু একনেকে অনুমোদন হবে: রেল সচিব আবদুল বাকী

চট্টগ্রাম নিউজ প্রতিবেদক:

রেলপথ মন্ত্রণালয়ের সচিব আবদুল বাকী বলেছেন, আগামী অক্টোবর মাসেই কালুরঘাট রেল কাম সড়ক সেতু একনেকে অনুমোদন হবে বলে আশা করছি। 

অনুমোদন হয়ে গেলে কিছু অফিসিয়াল কাজ আছে এগুলো সম্পন্ন করে সরকারি টেন্ডার প্রক্রিয়াতে যাবে। এরপর সেতুর কাজ শুরু করতে পারবো। প্রকল্প মেয়াদকাল ২০৩০ সালের জুন মাস পর্যন্ত বলে জানান রেল সচিব।

আজ শুক্রবার (২০ সেপ্টেম্বর) বিকেলে সংস্কারাধীন কালুরঘাট রেল সেতু পরিদর্শনকালে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে রেলপথ সচিব এসব কথা বলেন।

কক্সবাজার রুটে ট্রেন বাড়ানোর ব্যাপারে রেল সচিবের দৃষ্টি আর্কষণ করা হলে তিনি বলেন, এই মুহূর্তে আমাদের ইঞ্জিন সংকট আছে, ইঞ্জিন সংকট কাটিয়ে উঠলে চট্টগ্রাম-কক্সবাজার রেলপথে ট্রেনের সংখ্যা বাড়ানো হবে এবং চট্টগ্রাম-দোহাজারী লোকাল ট্রেনও চালু হবে।

সংস্কারাধীন কালুরঘাট সেতু যান চলাচলের জন্য কখন স্বাভাবিক হবে জানতে চাইলে রেল সচিব বলেন, বুয়েটের বিশেষজ্ঞ টিমের তত্ত্বাবধানে সেতুর সংস্কার কাজ চলছে। সংস্কার কাজ প্রায় শেষ পর্যায়ে। আর সামান্য কিছু কাজ বাকি আছে। আগামী মঙ্গলবার বুয়েটের বিশেষজ্ঞ টিমের সদস্যরা পরির্দশনে আসবেন। তারা পরীক্ষা-নিরীক্ষা করে সেতুতে যান চলাচলের জন্য উন্মুক্ত করে দেয়া হবে। ধারণা করছি আগামী এক মাসের ভিতর যানচলাচল স্বাভাবিক হবে।

ঝূঁকিপূর্ণ সেতু দিয়ে রেল চলাচল নিরাপদ হবে কিনা জানতে চাইলে রেলপথ মন্ত্রণালয়ের সচিব আবদুল বাকী বলেন, বুয়েট দ্বারা পরীক্ষা করেই সেতুটি সংস্কার করা হয়েছে। রেল চলাচলে সেতুতে কোন ঝূঁকি নেই। শতভাগ নিরাপত্তা নিশ্চিত করেই সেতুটি রেলের উপযোগী করা হয়েছে।

চট্টগ্রাম-দোহাজারী রুটে দীর্ঘদিন ধরে লোকাল রেল বন্ধের বিষয়ে রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক মোহাম্মদ নাজমুল ইসলাম বলেন ইঞ্জিনের অভাবের কারণে লোকাল রেলটি আমরা বন্ধ রেখেছিলাম। ইঞ্জিনের ব্যবস্থা হয়ে গেলে আমরা পুনরায় রেলটি চালু করবো।

কালুরঘাট রেল কাম সড়ক সেতুর কাজ শুরু হবে জানতে চাইলে তিনি বলেন, কালুরঘাট রেলকাম সড়ক সেতুর বিষয়ে কোরিয়ার সাথে আমাদের নতুন চুক্তি হয়েছে। প্রকল্পটি অনুমোদনের চূড়ান্ত পর্যায়ে আছে। এ সরকার আসার পরে একটি একনেক সভা হয়েছে। তবে এ সভাতে প্রকল্পটি অনুমোদন হয়নি। আমরা আশা করি পরবর্তী যে কোন একনেকে এটি অনুমোদন হবে। অনুমোদন হলে সেতুটি বাস্তবায়ন হয়ে গেলে বোয়ালখালী তথা দক্ষিণ চট্টগ্রামের দুঃখ অনেকটা কেটে যাবে। এটি শুধু বোয়ালখালীবাসী নয় এটির সেবা সারা বাংলাদেশেই পাবে এবং এ অঞ্চলের (বোয়ালখালী) যোগাযোগ ব্যবস্থায় ব্যপক একটি পরিবর্তন আসবে। অন্যান্য প্রকল্পগুলোর সময় বারবার বৃদ্ধি পেলেও জাপান-কোরিয়ার প্রকল্প গুলো সাধারণত তাদের নির্দিষ্ট সময়ের মধ্যেই শেষ করা হয়। আমরা আশা করি সে সময়ের মধ্যে (৫ বছর মেয়াদি) সেতুর কাজ শেষ করতে পারবো।

সেতু পরিদর্শনকালে উপস্থিত ছিলেন বোয়ালখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা হিমাদ্রি খীসা, বোয়ালখালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) গোলাম সারোয়ার, বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের চট্টগ্রাম বিশ্ববিদ্যালেয়র ছাত্র মো. মিজান, মো. রাব্বিসহ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

সিআরবিতে পূর্বাঞ্চলের প্রধানদের সাথে বৈঠক: সকাল সাড়ে ৯টায় রেলপথ মন্ত্রণালয়ের সচিব আবদুল বাকী সিআরবিতে পূর্বাঞ্চলের উর্ধতন কর্মকর্তাদের নিয়ে বৈঠক করেন। সেখানে রেল কর্মকর্তা-কর্মচারীদের নিজ নিজ অবস্থান থেকে আন্তরিকতার সাথে সততা ও নিষ্টার সাথে দায়িত্ব পালনের নির্দেশনা দেন তিনি। কোন ধরনের অনিয়ম-অব্যবস্থাপনা সহ্য করা হবেনা বলেও জানান রেল সচিব। তিনি রেলকে যাত্রী বান্ধব হিসেবে গড়ে তোলা, যাত্রীদের সুযোগ-সুবিধা বাড়ানো, যাত্রী হয়রানী রোধে সকল পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীদের নির্দেশ দেন। প্রকল্প বাস্তবায়নসহ রেলের সকল ধরনের কেনাকাটায় ধরনের কাজে অনিয়ম সহ্য করা হবেনা বলেও জানান রেল সচিব।

রেল সচিবের চট্টগ্রাম রেল ষ্টেশন পরির্দশন: কর্মকর্তা-কর্মচারীদের সাথে মিটিং শেষে রেলপথ মন্ত্রণালয়ের সচিব আবদুল বাকী সকাল সাড়ে ১০টায় চট্টগ্রাম রেল ষ্টেশন পরির্দশন করেন। এসময় সচিব আবদুল বাকীর সাথে উপস্থিত ছিলেন রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যস্থাপক (জিএম) মোহাম্মদ নাজমুল ইসলাম, প্রধান প্রকৌশলী মো. আবু জাফর মিঞা, প্রধান যন্ত্র প্রকৌশলী তাপস কুমার দাস, চিফ কর্মাশিয়াল ম্যানেজার মাহবুবুর রহমান, সিওপিএস শহীদুল ইসলাম, রেলওয়ে পূর্বাঞ্চলের প্রধান চিকিৎসা কর্মকর্তা ডাঃ ইবনে সফি আব্দুল আহাদ, দোহাজারী-কক্সবাজার রেলপথের প্রকল্প পরিচালক প্রকৌশলী সবুক্তগীন, অতিরিক্ত প্রকল্প পরিচালক প্রকৌশলী আবুল কালাম চৌধুরী, রেলওয়ে পূর্বাঞ্চলের বিভাগীয় রেলওয়ে ম্যানেজার(ডিআরএম) প্রকৌশলী মোহাম্মদ সাইফুল ইসলাম, চট্টগ্রাম রেল ষ্টেশনের ম্যানেজার মো. মনিরুজ্জামান, ষ্টেশন মাস্টার শফিকুল ইসলাম। চট্টগ্রাম ষ্টেশন পরির্দশনে গিয়ে রেল সচিব ষ্টেশনের ওয়েটিং রুম, যাত্রীদের টয়লেট, ভিআইপি রুম পরির্দশন করেন। বেলা ১১টা ২০ মিনিটে ঢাকা থেকে কক্সবাজারের উদ্দেশ্যে পর্যটক এক্সপ্রেস ট্রেনটি চট্টগ্রাম ষ্টেশনে এসে থামলে সচিব আবদুল বাকী ট্রেনের যাত্রীদের সাথে কথা বলেন। এসময় তাদের সুবিধা-অসুবিধার কথা জানতে চান।

রেল ষ্টেশনে কর্মকর্তাদের উদ্দেশ্যে রেল সচিব টিকেট কালোবাজারী রোধসহ যাত্রীদের সুযোগ-সুবিধা বাড়ানোর নির্দেশ দেন। ষ্টেশন সব সময় পরিস্কার-পরিচ্ছন্ন রাখার নির্দেশ দেন।

সর্বশেষ

রাঙামাটি ও খাগড়াছড়িতে বসবাসরত নাগরিকদের শান্ত থাকার আহ্বান স্বরাষ্ট্র উপদেষ্টার

রাঙামাটি ও খাগড়াছড়ি পার্বত্য জেলায় বসবাসরত সকল নাগরিককে শান্ত...

আনোয়ারায় ফ্যাসিস্ট পুনর্বাসনের বিরুদ্ধে ছাত্রদল-যুবদলের বিক্ষোভ 

আনোয়ারা উপজেলায় ফ্যাসিস্ট সরকারের দালালদের পুনর্বাসনের বিরুদ্ধে চট্টগ্রাম দক্ষিণ...

তিন জেলার মানুষকে শান্ত থাকার আহ্বান সরকারের

বাঙালি ও পাহাড়িদের সংঘর্ষের ঘটনায় উদ্ভূত পরিস্থিতিতে তিন জেলার...

ফেসবুক স্ট্যাটাসের পর কর্ণফুলী নদীতে মিলল কলেজ ছাত্রের মরদেহ

অভিমান করে ফেসবুকে স্ট্যাটাস দেওয়ার একদিন পর প্রীতম চক্রবর্তী...

ইনসাফ প্রতিষ্ঠা করতে চাওয়ায় জামায়াত নেতৃবৃন্দকে হত্যা করা হয়েছে 

বাংলাদেশ জামায়াতে ইসলামীর চট্টগ্রাম দক্ষিণ জেলার আমীর আনোয়ারুল আলম...

মিরসরাইয়ে বন্যায় ক্ষতিগ্রস্থ ৯৫ শিক্ষার্থী পেল নগদ অর্থ ও শিক্ষা উপকরণ 

মিরসরাইয়ে বন্যায় ক্ষতিগ্রস্থ বিদ্যালয়ের ৯৫ জন শিক্ষার্থীর মাঝে শিক্ষা...

আরও পড়ুন

রাঙামাটি ও খাগড়াছড়িতে বসবাসরত নাগরিকদের শান্ত থাকার আহ্বান স্বরাষ্ট্র উপদেষ্টার

রাঙামাটি ও খাগড়াছড়ি পার্বত্য জেলায় বসবাসরত সকল নাগরিককে শান্ত থাকার আহবান জানিয়েছেন স্বরাষ্ট্র উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল (অব.) মো. জাহাঙ্গীর আলম চৌধুরী। আজ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক...

আনোয়ারায় ফ্যাসিস্ট পুনর্বাসনের বিরুদ্ধে ছাত্রদল-যুবদলের বিক্ষোভ 

আনোয়ারা উপজেলায় ফ্যাসিস্ট সরকারের দালালদের পুনর্বাসনের বিরুদ্ধে চট্টগ্রাম দক্ষিণ জেলা যুবদলের সভাপতি মোহাম্মদ শাহজাহানের নির্দেশে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে ছাত্রদল- যুবদল।শুক্রবার ( ২০...

তিন জেলার মানুষকে শান্ত থাকার আহ্বান সরকারের

বাঙালি ও পাহাড়িদের সংঘর্ষের ঘটনায় উদ্ভূত পরিস্থিতিতে তিন জেলার মানুষকে শান্ত থাকার আহ্বান জানিয়েছে সরকার।শুক্রবার প্রধান উপদেষ্টার দপ্তর থেকে পাঠানো এক বার্তায় বলা...

ফেসবুক স্ট্যাটাসের পর কর্ণফুলী নদীতে মিলল কলেজ ছাত্রের মরদেহ

অভিমান করে ফেসবুকে স্ট্যাটাস দেওয়ার একদিন পর প্রীতম চক্রবর্তী (১৭) নামে এক কলেজ ছাত্রের মরদেহ কর্ণফুলী নদী থেকে উদ্ধার করা হয়েছে।শুক্রবার (২০ সেপ্টেম্বর)  রাতে...