আজ সোমবার, ১ জুন ২০২০ ইং

মানুষ টাকা চায়, ত্রাণ চায় না

বিশেষ প্রতিনিধি।    |    ০৪:১৪ পিএম, ২০২০-০৪-২৫



মানুষ টাকা চায়, ত্রাণ চায় না

হাসনা বেগম, বয়স প্রায় চল্লিশের উপর। দীর্ঘদিন ধরে নগরীর বাকলিয়া ও চকবাজার এলাকায় বাসাবাড়িতে কাজ করেন। দুই মেয়ে এক ছেলেকে নিয়ে ভালই যাচ্ছিল। কিন্তু এখন করোনা ভাইরাস সংকটে পড়ে হাসনা বেগমের সবকিছু শেষ। সংসার চালাতে হিমশিম খাচ্ছেন প্রতিনিয়ত।

হাসনা বেগম জানায়, সে যে দু'চারটি বাসাবাড়িতে কাজ করতেন, করোনা সংকটে পড়ে সেগুলো চলে গেছে। সরকার এবং স্থানীয় লোকদের কাছ থেকে পাওয়া ত্রাণ সামগ্রী দিয়ে প্রায় গত ১ মাস ধরে কোনো রকম দিন পার করছেন। 

হাসনা বেগম আরও জানান, চাল ডাল আলু তেল ছাড়াও একটি ঘরে আরও অনেক কিছু প্রয়োজন হয়। যেটা বর্তমানে পাওয়া যাচ্ছে না। পাওয়ার জন্য প্রয়োজন নগদ টাকা। তাই ত্রাণের বদলে নগদ টাকা হলে ভাল হয়।

হাসনা বেগমের মতো করোনা সংকটে পড়ে অনেকে মানবেতর দিন পার করছেন। সেলুনের নরসুন্দর থেকে শুরু করে রিকসা চালক পর্যন্ত সবার একই রকম সমস্যা। সরকার ঘোষিত আদেশ অনুযায়ী তারা ঘরে থাকছেন কিন্তু সংসারের প্রয়োজনীয় চাহিদা পূরণ করতে পারছেন না। অসুস্থ হলে শিশু সন্তানের জন্য ওষুধ কিনতে পারছেন না। চাল ডাল তেল ছাড়া বাকী খাবার শেষ হয়ে গেলে তা আর কিনতে পারছেন না। এমন এবস্থায় তারা ত্রাণের পরিবর্তে চাচ্ছেন টাকা। যে টাকা দিয়ে তারা সংসারের প্রয়োজন মেঠাবেন।

চকবাজারের গুলজার মোড়ে ছোট্ট একটা টং দোকান চালাতেন হালিম মিয়া। বয়স ৬০ কি ৬৫ হবে। অনেকদিন ধরে তিনি এই টং দোকান ব্যবসা করে আসছিলেন। সংসারও চলছিল ভাল। কিন্তু করোনা সংকটে পড়ে হাসনা বেগমের মতো তারও অবস্থা সূচনীয়। আশপাশ থেকে পাওয়া ত্রাণ সামগ্রী দিয়ে টেনেটুনে চলছে সংসার। 

তিনি প্রতিবেদককে জানান, তার ৬ জনের সংসার। এই ৬ জনের সংসারে অনেক কিছু প্রয়োজন। যেটা ত্রাণ সামগ্রীর মধ্যে থাকে না। কিন্তু সেগুলোও প্রতিটি সংসারে প্রয়োজন হয়। তাই ত্রাণ নয়, খেটে খাওয়াদের প্রয়োজন টাকা।

রিকসা চালক ওয়াজেদ মিয়া বলেন, ত্রাণ সামগ্রী কি শুকনা খাওয়া যায়? এই যে রমজান আসলো, ইফতার কি দিয়ে করবো? চাল আর ডাল দিয়ে? এটা কি করে সম্ভব? প্রয়োজন টাকা, ত্রাণ নয়। টাকা হলে সন্তানদের ওষুধ থেকে শুরু করে প্রয়োজনীয় চাহিদা পূরণ সম্ভব।

এসব বিষয় নিয়ে কথা হয় বাংলাদেশ হিউমেন রাইটস ফাউন্ডেশন চট্টগ্রামের পরিচালক জিয়া হাবিব আহসান। তিনি বলেন, চলমান এ সংকটের সাথে একমাত্র ১৯৭১ এর সংকটের তুলনা হয়। এটা বাংলাদেশসহ সারা পৃথিবীর জন্য খুব বাজে সময়। 

এখানে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে বা হচ্ছে খেটে খাওয়া লোকরা। তারা সংসার চালাতে আসলেই হিমশিম খাচ্ছেন। তারা তাদের প্রয়োজনীয় মৌলিক চাহিদা মিঠাতে পারছেন না। তাদের দিকে সরকারের অবশ্যই সু-নজর দিতে হবে। যাতে করে তারা তাদের প্রয়োজনীয় চাহিদা মিঠাতে পারেন।

তিনি আরও বলেন, দেশের অগ্রগতির পেছনে সবচেয়ে বেশি অবদান কিন্তু ওই খেটে খাওয়া মানুষদের। তাই ত্রাণের পাশাপাশি সমাজের খেটে খাওয়াদের আর্থিক সহায়তা দেয়া প্রয়োজন।

অর্থনীতিবিদ ও ইউজিসির অধ্যাপক ড. মইনুল ইসলাম বলেন, করোনা ভাইরাস সংকট জটিল একটি সংকট। এটি থেকে অল্প ক্ষতি নিয়ে বের হওয়া সরকারের জন্য একটি চ্যালেঞ্জ। তবে সরকার অনেক চেষ্টা করছে। যাতে সংকটকে নিয়ন্ত্রণে আনা যায়। 

তিনি বলেন, সকলের মাথায় রাখতে হবে বাংলাদেশ সরকার এটি উন্নয়নশীল দেশ। এই অবস্থায় আঠারো কোটি মানুষকে আর্থিক সহায়তা দেয়া সম্ভব নয়। এই সংকটে যেটুকু করা সম্ভব তার সবকিছুই করছে সরকার। সরকারের মতো এই সংকট সমাধানে প্রয়োজন সমাজের বিত্তবানদের এগিয়ে আসা।

জেলা প্রশাসক ইলিয়াস হোসেন বলেন, করোনা সংকট সামাল দিতে দিন রাত কাজ করে যাচ্ছেন সরকারের লোকজন। প্রায় প্রতিদিনই কোনো না কোনোভাবে ক্ষতিগ্রস্তদের মাঝে ত্রাণ বিতরণ করা হচ্ছে। যেটা সংকট সমাধান না হওয়া পর্যন্ত চলমান থাকবে। 

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর নজর সবদিকেই রয়েছে। আশা করি তিনি সবকিছু সম্পর্কে অবগত। তিনি অবশ্যই প্রয়োজনীয় ব্যবস্থা নিবেন।

উল্লেখ্য, করোনা ভাইরা সংক্রমণ ঠেকাতে নগরী এখন প্রায় লকডাউন অবস্থায়। ওষুধ, নিত্যপ্রয়োজনীয় খাদ্যসামগ্রী, আমদানি রপ্তানি ও সংবাদ সংশ্লিষ্ট ছাড়া নগরীতে কেউ প্রবেশ করতে পারছেন না। গণপরিবহন বন্ধ রয়েছে। বন্ধ রয়েছে কলখারখানা থেকে শুরু করে অফিস আদালত। এছাড়াও সামাজিক দূরত্ব বজায় রাখতে রাস্তায় নামানো হয়েছে সেনাবাহিনীর টিম।

রিলেটেড নিউজ

চট্টগ্রামে চিকিৎসকসহ আরও ৯০ জন করোনায় আক্রান্ত

চট্টগ্রামে চিকিৎসকসহ আরও ৯০ জন করোনায় আক্রান্ত

অশোক দাশ, সীতাকুণ্ড প্রতিনিধি। : চট্টগ্রামে গত ২৪ ঘন্টায় ৪৬২ জনের করোনার নমুনা পরীক্ষায় চার চিকিৎসকসহ ৯০ জনের পজিটিভ ( নতুন) এসেছে...বিস্তারিত


চট্টগ্রামে নতুন করে চার চিকিৎসকসহ ২৫৭ জন করোনায় আক্রান্ত

চট্টগ্রামে নতুন করে চার চিকিৎসকসহ ২৫৭ জন করোনায় আক্রান্ত

সিনিয়র রিপোর্টার । : চট্টগ্রামে নতুন করে চার চিকিৎসকসহ ২৫৭ জনের করোনা শনাক্ত হয়েছে। ২০ মে বৃহস্পতিবার চট্টগ্রামের...বিস্তারিত


করোনা আক্রান্ত ৮০ পুলিশকে হাসপাতালে ভর্তি করেছেন পুলিশ সদস্য বাহা উদ্দিন

করোনা আক্রান্ত ৮০ পুলিশকে হাসপাতালে ভর্তি করেছেন পুলিশ সদস্য বাহা উদ্দিন

চট্টগ্রাম নিউজ ডটকম । : করোনাভাইরাসের সংকট মোকাবিলায় শুরু থেকে জীবানুনাশক ছিটানো, আইসোলেশন, হোম কোয়ারেন্টাইন ও লকডাউন...বিস্তারিত


আজ সেই ভয়াল ২৯ এপ্রিল, উপকূলবাসীর আতঙ্কের রাত

আজ সেই ভয়াল ২৯ এপ্রিল, উপকূলবাসীর আতঙ্কের রাত

বিশেষ প্রতিনিধি। : ...বিস্তারিত


করোনা: গাজীপুরে সব মসজিদ খুলে দেয়ার ঘোষণা দিলেন মেয়র

করোনা: গাজীপুরে সব মসজিদ খুলে দেয়ার ঘোষণা দিলেন মেয়র

বিশেষ প্রতিনিধি। : করোনার সংক্রমণ ছড়িয়ে ঠেকাতে মসজিদে প্রবেশে কড়াকড়ি আরোপ করেছিল সরকার। তবে গাজীপুর মহানগরীতে...বিস্তারিত


দান করাটাই হচ্ছে মূখ্য বিষয়: মেহজাবীন

দান করাটাই হচ্ছে মূখ্য বিষয়: মেহজাবীন

বিনোদন প্রতিবেদক, চট্টগ্রাম নিউজ.কম। : বিশ্বব্যাপী এক আতঙ্কের নাম করোনাভাইরাস। যার প্রভাব পড়েছে বাংলাদেশেও। দিন দিন আক্রান্তের সংখ্যা...বিস্তারিত


সর্বপঠিত খবর

কাউন্সিলর জসিমের বাসায় এমপি দিদার অবরুদ্ধ

কাউন্সিলর জসিমের বাসায় এমপি দিদার অবরুদ্ধ

স্টাফ রিপোর্টার । : চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) নির্বাচনে বিদ্রোহী কাউন্সিলর প্রার্থী জহুরুল আলম জসিমের বাসায়...বিস্তারিত


চসিকে তিন মেয়র প্রার্থীর হলফনামায় যার যত সম্পদ!

চসিকে তিন মেয়র প্রার্থীর হলফনামায় যার যত সম্পদ!

জে.জাহেদ, সিনিয়র রিপোর্টার। : চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নির্বাচনে আওয়ামী লীগের মনোনীত মেয়র প্রার্থী রেজাউল করিম...বিস্তারিত