আজ রবিবার, ৯ মে ২০২১ ইং

আহমদ শফীর মৃত্যুতে ৪৩ হেফাজত নেতাকর্মীর সম্পৃক্ততা পেয়েছে পিবিআই

চট্টগ্রাম নিউজ ডটকম ।    |    ১১:১৮ পিএম, ২০২১-০৪-১২



আহমদ শফীর মৃত্যুতে ৪৩ হেফাজত নেতাকর্মীর সম্পৃক্ততা পেয়েছে পিবিআই

হেফাজতে ইসলামের প্রয়াত আমির আল্লামা শাহ আহমদ শফীর মৃত‌্যু‌তে জুনায়েদ বাবুনগরী, সাংগঠনিক সম্পাদক আজিজুল হক সহ সংগঠনটির ৪৩ নেতাকর্মীর সম্পৃক্ততা পেয়েছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)। এমনটি জানিয়ে আদালতে তদন্ত প্রতিবেদন জমা দিয়েছে তদন্ত সংস্থাটি।

সোমবার দুপুরে চট্টগ্রাম প্রথম জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মোহাম্মদ শহিদুল্লাহ কায়সারের আদালতে এ প্রতিবেদন দাখিল করে পিবিআই।

বিষয়টি নিশ্চিত করে পিবিআই চট্টগ্রাম জেলার এসপি নাজমুল হাসান বলেন, ‘আমরা আদালতের নির্দেশনা অনুযায়ী তদন্ত করে যা পেয়েছি তা-ই আদালতকে জানিয়েছি। এর বাইরে আর কিছু বলতে পারব না।’ 

গত বছরের ১৭ ডিসেম্বর আহমদ শফীর শ্যালক মোহাম্মদ মাঈনুদ্দিন বাদী হয়ে চট্টগ্রামের তৃতীয় জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আমলী আদালত-৩ একটি হত্যা মামলা দায়ের করেন। মামলায় অভিযোগ করা হয়েছিল, আহমদ শফীকে মানসিক নির্যাতন এবং তার অক্সিজেন মাস্ক খুলে দিয়ে হত্যা করা হয়েছে।

হেফাজতে ইসলাম বাংলাদেশের যুগ্ম মহাসচিব মাওলানা মুহাম্মদ মামুনুল হকসহ ৩৬ জনের বিরুদ্ধে মামলাটি করা হয়। মামলার আসামিরা হলেন- মাওলানা নাছির উদ্দীন মুনির, মাওলা মামুনুল হক, মীর ইদ্রিস, হাবিব উল্লাহ (৫৫), আহসান উল্লাহ (৪৫), আজিজুল হক ইসলামাবাদী, জাকারিয়া নোমান ফয়েজী (৪২), নুরুজ্জামান নোমানী, আব্দুল মতিন (২৫), মো. শহীদুল্লাহ্, মো. রিজুয়ান আরমান, মো. নজরুল ইসলাম (৩৫), হাসানুজ্জামান (২১), মো. এনামুল হাসান ফারুকী (২২), মীর সাজেদ (২০), মাওলানা জাফার আহমেদ, মীর জিয়াউদ্দিন (১৮), চহমদ (১৯), মাহমুদ (২০), আসাদুল্লাহ (৩০), জুবাইর মাহমুদ (২৪), এইচ এম জুনায়েদ, আনোয়ার শাহা (৩৭), মো. আহমদ কামাল (২০), মো. নাছির উদ্দিন (১৯), কামরুল ইসলাম কাছেমী (৩২), মো. হাসান (১৮), ওবায়দুল্লাহ ওবাইদ (৩০), জুবাইর (১৯), মুহাম্মদ (৩৫), আমিনুল হক (৩৩), রফিক সোহেল (৪৩), মবিনুল হক (২১), নাঈম (২০), হাফেজ সায়েম উল্লাহ ও মাওলানা হাসান জামিল।

ওই মামলায় ৩৬ জনকে আসামি করা হলেও এতে ৪৩ জনের সম্পৃক্ততা পেয়েছে পিবিআই। এর মধ্যে আদালতে পরিবারের পক্ষ থেকে দেয়া অভিযোগ থেকে মামুনুল হকসহ ৫ জনকে বাদ দিয়ে জুনায়েদ বাবুনগরীসহ নতুন করে সম্পৃক্ত করা হয়েছে আরও ১২ জনকে। মামলার তদন্তে অন্তত ২২ জনের সাক্ষ্য নিয়েছে পিবিআই। মৃত্যুর পাশাপাশি মাদ্রাসায় ভাংচুরসহ বিভিন্ন বিষয় তারা তদন্ত প্রতিবেদনে উল্লেখ করেছে।

২৩৯ নম্বর সিআর মামলাটিতে পিবিআইয়ের দেয়া তদন্ত প্রতিবেদনে অভিযুক্ত ৪৩ আসামির বিরুদ্ধে, ৩০৪, ১০৯ ধারায় অভিযোগ আনা হয়েছে। হেফাজতের নায়েবে আমির সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান নাছির উদ্দীন মুনীরকে এক নম্বর আসামি করা হয়েছে। এ ছাড়া মামলায় অজ্ঞাতনামা আরো ৮০-৯০ জনকে আসামি করা হলেও তাদের কোনও খোঁজ পায়নি পিবিআই। 

আদালতের পেশকার আকতার হোসেন বলেন, ‘পিবিআই তদন্ত প্রতিবেদন জমা দিয়েছে। এ বিষয়ে স্যার এখনও আদেশ দেননি।’ 

পিবিআইয়ের তদন্ত প্রতিবেদনে এজহার নামীয় আসামিদের মধ্যে যে ৩১ জনের সম্পৃক্তা পেয়েছে তারা হলেন— মাওলানা নাছির উদ্দিন মুনির, মাওলানা মীর ইদ্রিস, হাবিব উল্লাহ আজাদী, আহসান উল্লাহ, আজিজুল হক ইসলামাবাদী, জাকারিয়া নোমান ফয়েজী, আব্দুল মতিন, মো. শহীদুল্লাহ, মো. রিজুয়ান আরমান, হাসানুজ্জামান, মো. এনামুল হাসান ফারুকী, মীর সাজেদ, জাফর আহমদ, মীর জিয়াউদ্দিন, মাওলানা আহম্মদ, মাওলানা মাহমুদ, আসাদুল্লাহ, জুবাইর মাহমুদ, হাফেজ জুনায়েদ আহমেদ, আনোয়ার শাহ, ছাদেক জামিল কামাল, কামরুল ইসলাম কাসেমি, মো. হাসান, ওবায়য়েদুল্লা ওবায়েদ, জুবাইর, মাওলানা মোহাম্মদ, আমিনুল হক, সোহেল চৌধুরী, মবিনুল হক, নাইমুল ইসলাম খান ও হাফেজ সায়েম উল্লাহ।

আর নতুন করে সম্পৃক্ত করা হয়েছে, জুনায়েদ বাবুনগরী, মাওলানা শফিউল আলম, শিব্বির আহমেদ, আবু সাঈদ, হোসাইন আহমদ, তাওহীদ, এরফান, মামুন, আমিনুল, মাসুদুর রহমান, জাহাঙ্গীর আলম ও নুর মোহাম্মদ।

মামলার এজহারে বলা হয়, মৃত্যুর আগে অসুস্থ হয়ে পড়লে আল্লামা আহমদ শফীর অক্সিজেনের প্রয়োজন হয় কিন্তু তাকে অক্সিজেন দেয়া হয়নি। তখন আসামিরা বলেছিল; ‘আগে বুড়াকে পদত্যাগ করতে বল, পরে বিদ্যুৎ দিব, অক্সিজেন দেব’। পরে হাসপাতালে নেয়ার সময় আল্লামা শফিকে বহনকারী অ্যাম্বুলেন্সটি আটকে দেয়া হয়। এক ঘণ্টা পর ১ নম্বর ও ১৪ নম্বরসহ অপরাপর আসামিরা এ্যাম্বুলেন্সটি ছেড়ে দেন। ইতোমধ্যে কুমায় চলে গিয়েছিল আল্লামা শাহ আহমদ শফী। 

বাদী এজহারে উল্লেখ করেন, আল্লামা আহমদ শফীকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে অনেক দেরিতে নিয়ে যাওয়া হয়। যার কারণে তিনি কুমায় চলে যান। এ কারণে ‘রোগীকে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনা এখন আর সম্ভব নয়’ বলে ঘোষণা করেছিলেন চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষ।

পরে ডাক্তারদের পরামর্শে উন্নত চিকিৎসার জন্য শাহ আল্লামা আহমদ শফীকে এয়ার অ্যাম্বুলেন্সে করে ঢাকার আজগর আলী হাসপাতালে নিয়ে যাওয়া হয়। এর কিছুক্ষণ পর হাসপাতাল কর্তৃপক্ষ আল্লামা আহমদ শফীকে মৃত ঘোষণা করেন।

এজহারে আরও উল্লেখ করা হয়, ঘটনার শুরু হয় গত ১১ সেপ্টেম্বর থেকে। তখন থেকে গত ১৮ সেপ্টেম্বর মৃত্যুর আগ পর্যন্ত ষড়যন্ত্রমূলক ও পূর্বপরিকল্পিতভাবে আল্লামা আহমদ শফীকে হত্যা করা হয়।

আদালত মামলাটি আমলে নিয়ে তদন্ত করে প্রতিবেদন দিতে পিবিআইকে নির্দেশ দেয়। পরে গম ১২ জানুয়ারি পিবিআই টিম হাটহাজারী মাদ্রাসায় গিয়ে বাবুনগরীসহ অভিযুক্তদের সাথে কথা বলে। এর তিন মাস পর আদালতে তদন্ত প্রতিবেদন জমা দেয়।

রিলেটেড নিউজ

সিএমপির এসি পদে আট কর্মকর্তার রদবদল

সিএমপির এসি পদে আট কর্মকর্তার রদবদল

চট্টগ্রাম নিউজ ডটকম । : চট্টগ্রাম মেট্টোপলিটন পুলিশ (সিএমপি) সহকারী কমিশনার (এসি) পদমর্যাদার আটজন কর্মকর্তাকে রদবদল করা...বিস্তারিত


ভালোবেসে গর্বের সঙ্গে পুলিশে চাকরি করতে হবে : আইজিপি

ভালোবেসে গর্বের সঙ্গে পুলিশে চাকরি করতে হবে : আইজিপি

নিজস্ব প্রতিবেদক। : বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ বলেছেন, ‘পুলিশের চাকরি এমন একটি পেশা...বিস্তারিত


সিএমপি পুলিশের ত্রাণ যাচ্ছে ১০ হাজার পরিবারে

সিএমপি পুলিশের ত্রাণ যাচ্ছে ১০ হাজার পরিবারে

নিজস্ব প্রতিবেদক। : চট্টগ্রাম নগর পুলিশের পশ্চিম বিভাগের উদ্যোগে ওই এলাকায় বসবাসরত ১০ হাজার পরিবারের মাঝে ত্রাণ...বিস্তারিত


নাশকতাকারীদের ছাড় দেয়া হবে না: স্বরাষ্ট্রমন্ত্রী

নাশকতাকারীদের ছাড় দেয়া হবে না: স্বরাষ্ট্রমন্ত্রী

চট্টগ্রাম নিউজ ডটকম । : স্বাধীনতা সুবর্ণজয়ন্তী ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী  উপলক্ষে ভারতের...বিস্তারিত


জরুরী প্রয়োজ‌নে অ‌ক্সি‌জেন দি‌বে সিএম‌পি

জরুরী প্রয়োজ‌নে অ‌ক্সি‌জেন দি‌বে সিএম‌পি

স্টাফ রিপোর্টার । : করোনায় আক্রান্ত ব্যক্তিদের জরুরি প্রয়োজনে বিনামূল্যে অ‌ক্সি‌জেন সি‌লিন্ডার সরবরা‌হের...বিস্তারিত


সিএমপির উদ্যোগে আড়াই হাজার দুস্থ পরিবারকে খাদ্যসামগ্রী বিতরণ

সিএমপির উদ্যোগে আড়াই হাজার দুস্থ পরিবারকে খাদ্যসামগ্রী বিতরণ

সিনিয়র রিপোর্টার । : চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) দক্ষিণ বিভাগের উদ্যোগে আড়াই হাজার গরিব ও দুস্থ পরিবারের...বিস্তারিত


সর্বপঠিত খবর

কাউন্সিলর জসিমের বাসায় এমপি দিদার অবরুদ্ধ

কাউন্সিলর জসিমের বাসায় এমপি দিদার অবরুদ্ধ

স্টাফ রিপোর্টার । : চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) নির্বাচনে বিদ্রোহী কাউন্সিলর প্রার্থী জহুরুল আলম জসিমের বাসায়...বিস্তারিত


চসিকে তিন মেয়র প্রার্থীর হলফনামায় যার যত সম্পদ!

চসিকে তিন মেয়র প্রার্থীর হলফনামায় যার যত সম্পদ!

শাহরিয়ার মুনির জিসান, সিনিয়র স্টাফ রিপোর্টার। : চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নির্বাচনে আওয়ামী লীগের মনোনীত মেয়র প্রার্থী রেজাউল করিম...বিস্তারিত