আজ শনিবার, ২৩ জানুয়ারী ২০২১ ইং

নিয়ম নেই, তারপরও সরকারি স্কুলে ‘বিভাগ বাছাই’ পরীক্ষা

চট্টগ্রাম নিউজ ডটকম ।    |    ০৮:০০ পিএম, ২০২১-০১-০৭



নিয়ম নেই, তারপরও সরকারি স্কুলে ‘বিভাগ বাছাই’ পরীক্ষা

ফাইল ছবি

করোনা ভাইরাস মহামারীর মধ্যেই চট্টগ্রামের একটি সরকারি স্কুলে নবম শ্রেণিতে বিভাগ বাছাইয়ের জন্য পরীক্ষা নেওয়া হয়েছে। কিন্তু সরকারীভাবে কোনো বাছাই পরীক্ষা নেওয়ার এখতিয়ার স্কুল কর্তৃপক্ষের নেই।

আজ বৃহস্পতিবার চট্টগ্রামের সরকারি নাসিরাবাদ উচ্চ বিদ্যালয়ে এ পরীক্ষা হয়।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি) বলছে, পরীক্ষা নিয়ে বিভাগ নির্ধারণ করে দেওয়ার কোনো সুযোগ নেই স্কুল কর্তৃপক্ষের।

পরীক্ষায় অংশ নেওয়া এক শিক্ষার্থীর অভিভাবক নাম প্রকাশ না করে বলেন, “ছেলে চায় বিজ্ঞান বিষয়ে পড়ার জন্য। কিন্তু স্কুলের নিয়মে সে বিজ্ঞান বিভাগে ভর্তি হতে পারছে না। তাই স্কুল কর্তৃপক্ষ একটি পরীক্ষায় অংশ নিতে বলেছে, সেজন্য পরীক্ষায় অংশ নিয়েছে।”

স্কুল কর্তৃপক্ষ বলছে, যারা বিজ্ঞান বিভাগে পড়তে আগ্রহী তাদের সবাইকে পড়ার সুযোগ দেওয়া হচ্ছে। তারপরও কিছু শিক্ষার্থী তাদের নির্ধারণ করে দেওয়া যোগ্যতা অর্জন করতে পারেনি। সেজন্য তাদের একটি মূল্যায়ন পরীক্ষা নেওয়া হয়েছে।

সকালে স্কুলে গিয়ে দেখা যায়, দুইটি কক্ষে কিছু শিক্ষার্থী বসে পরীক্ষায় দিচ্ছে। অষ্টম শ্রেণির গণিত ও বিজ্ঞান বিষয়ে তাদের ৫০ নম্বরের পরীক্ষা নেওয়া হয়েছে।

নাসিরাবাদ সরকারি স্কুলের প্রধান শিক্ষক এম ফরিদুল আলম হোসাইনী জানান, প্রাতঃ ও দিবা বিভাগ মিলিয়ে স্কুলের প্রায় ৪০০ শিক্ষার্থী নবম শ্রেণিতে উর্ত্তীণ হয়েছে।

তিনি বলছেন, মহামারীর কারণে গেল বছর অষ্টম শ্রেণির বার্ষিক পরীক্ষা অনুষ্ঠিত হয়নি। যারা ২০১৯ সালে সপ্তম শ্রেণি থেকে তিন দশমিক ৭০ বা তার ওপরে নম্বর পেয়ে অষ্টম শ্রেণিতে উত্তীর্ণ হয়েছিল, তাদের সবাইকে নবমে বিজ্ঞান বিভাগে পড়ার সুযোগ দেওয়া হচ্ছে। অনেকেই আবার ব্যবসায় শিক্ষা বিভাগও নিয়েছে।

ফরিদুল আলম বলেন, “অনেকই বিজ্ঞান বিভাগ নিয়ে পড়তে চায়। কিন্তু তারা পড়ার চাপ নিতে না পেরে এসএসসিতে কৃতকার্য হতে পারে না। বেঁধে দেওয়া যোগ্যতা অর্জন করতে না পারার পরও কিছু শিক্ষার্থী বিজ্ঞান বিভাগে ভর্তি হতে চায়। তারা আবেদন করেছে। অবেদনের প্রেক্ষিতে অষ্টম শ্রেণির গণিত ও বিজ্ঞানের ওপর ২৫ নম্বর করে ৫০ নম্বরের একটি পরীক্ষা নেওয়া হয়েছে।”

এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে মাউশি চট্টগ্রাম অঞ্চলের ভারপ্রাপ্ত উপ-পরিচালক দেবব্রত দাশ বলেন, “নিয়ম অনুযায়ী যে শিক্ষার্থী যে বিভাগে পড়তে চায় তাকে সেই সুযোগ দেওয়া উচিত। কিন্তু আসন স্বল্পতার কারণে সেটা শহরের স্কুলগুলোতে সুযোগ হয়না। তাই তাদের ফলাফল মূল্যায়ন করে বিভাগ নির্ধারণ করা হয়। কিন্তু আলাদা করে পরীক্ষা নিয়ে বিভাগ বাছাই করার কোনো সুযোগ স্কুল কর্তৃপক্ষের নেই।”

তিনি বলেন, মহামারীতে বার্ষিক পরীক্ষা হয়নি। সব শিক্ষার্থী তাদের অ্যাসাইনমেন্ট জমা দিয়েছে। সেগুলোর ওপর ভিত্তি করে তাদের পরবর্তী শ্রেণিতে উর্ত্তীণ করা হয়েছে।

“যেহেতু অ্যাসাইনমেন্ট মূল্যায়ন করে শিক্ষার্থীদের পরবর্তী ক্লাসে উত্তীর্ণ করা হয়েছে, সেহেতু সেগুলোর ওপর ভিত্তি করে বিভাগ বাছাইয়ের সুযোগ দিতে পারে স্কুল কর্তৃপক্ষ। কিন্তু কোনোভাবেই পরীক্ষা নিয়ে বিভাগ বাছাই করার সুযোগ নেই।

রিলেটেড নিউজ

শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি ৩০ জানুয়ারি পর্যন্ত বাড়ল

শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি ৩০ জানুয়ারি পর্যন্ত বাড়ল

চট্টগ্রাম নিউজ ডটকম । : করোনা মহামারির কারণে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানের (কওমি ছাড়া) চলমান ছুটি আগামী ৩০ জানুয়ারি...বিস্তারিত


গল্প-আড্ডায় সময় কাটাচ্ছে শিক্ষার্থীরা

গল্প-আড্ডায় সময় কাটাচ্ছে শিক্ষার্থীরা

চট্টগ্রাম নিউজ ডটকম । : স্কুল জীবনের ছুটি বরাবরই আনন্দের হয়। ফাইনাল পরীক্ষা শেষে ছুটি এবং শীতের ছুটির জন্য...বিস্তারিত


স্কুলে ভর্তির লটারি ফেসবুকে লাইভ করার নির্দেশ

স্কুলে ভর্তির লটারি ফেসবুকে লাইভ করার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক। : বেসরকারি বিদ্যালয়গুলোর প্রথম থেকে নবম শ্রেণিতে ভর্তির জন্য লটারির মাধ্যমে শিক্ষার্থী বাছাই...বিস্তারিত


পেছাচ্ছে ২০২১ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষা

পেছাচ্ছে ২০২১ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষা

নিজস্ব প্রতিবেদক। : আগামী ২০২১ শিক্ষাবর্ষে মাধ্যমিক (এসএসসি) ও উচ্চ মাধ্যমিক (এইচএসসি) পরীক্ষা দুই মাস পেছাতে পারে বলে...বিস্তারিত


আনোয়ারা কর্ণফুলীর ১৫টি শিক্ষাপ্রতিষ্ঠানে হচ্ছে শেখ রাসেল ডিজিটাল ল্যাব

আনোয়ারা কর্ণফুলীর ১৫টি শিক্ষাপ্রতিষ্ঠানে হচ্ছে শেখ রাসেল ডিজিটাল ল্যাব

মোহাম্মদ মহিউদ্দিন, কর্ণফুলী চট্টগ্রাম। : সারাদেশে শিক্ষা প্রতিষ্ঠানে কম্পিউটার ও ভাষা প্রশিক্ষণ ল্যাব স্থাপন শীর্ষক প্রকল্পের আওতায়...বিস্তারিত


শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি ফের বাড়লো

শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি ফের বাড়লো

নিজস্ব প্রতিবেদক। : করোনাভাইরাস পরিস্থিতির কারণে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি ১৯ ডিসেম্বর পর্যন্ত বাড়িয়েছে...বিস্তারিত


সর্বপঠিত খবর

কাউন্সিলর জসিমের বাসায় এমপি দিদার অবরুদ্ধ

কাউন্সিলর জসিমের বাসায় এমপি দিদার অবরুদ্ধ

স্টাফ রিপোর্টার । : চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) নির্বাচনে বিদ্রোহী কাউন্সিলর প্রার্থী জহুরুল আলম জসিমের বাসায়...বিস্তারিত


চসিকে তিন মেয়র প্রার্থীর হলফনামায় যার যত সম্পদ!

চসিকে তিন মেয়র প্রার্থীর হলফনামায় যার যত সম্পদ!

শাহরিয়ার মুনির জিসান, স্টাফ রিপোর্টার। : চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নির্বাচনে আওয়ামী লীগের মনোনীত মেয়র প্রার্থী রেজাউল করিম...বিস্তারিত