আজ বুধবার, ৫ আগস্ট ২০২০ ইং

শেষ মূহুর্তের বেচাকেনায় জমজমাট কোরবানির পশুর হাট

কোথাও নেই স্বাস্থ্যবিধির ছিটে ফোটাও

কাউছার আলম, পটিয়া প্রতিনিধি।    |    ০৯:১৩ পিএম, ২০২০-০৭-৩০



শেষ মূহুর্তের বেচাকেনায় জমজমাট কোরবানির পশুর হাট

আগামী শনিবার ঈদুল আযহা । শেষ মূহুর্তের বেচাকেনায় জমজমাট হয়ে উঠেছে পশুর বাজার। পাশাপাশি পটিয়ার  বিভিন্ন  স্হানে , পৌরসভা, পাড়া, মহল্লায় জমে উঠেছে ছোট বড় অনেক পশুর বাজার। এর মধ্যে অনেকেই বাজার থেকে কিনে নিয়েছেন নিজেদের পছন্দের  কোবানির পশু। শুরুতে বাজার না জমলেও এবার কিন্তু জমে উঠেছে বাজার। হাট বাজারের পাশাপাশি   এবার    গরুর দেখা মিলছে খামারে, পাড়া এবং মহল্লায়ও ।

আগে বিচ্ছিন্নভাবে কয়েক জন পশু বেচাকেনায় জড়িত থাকলেও এখন লাভের আশায় কোরবানিকে টার্গেটকরে উঠতি বয়সের ছেলেরাও সিন্ডিকেট করে পাড়া, মহল্লা  এবং এলাকায় পশু ব্যবসায় নেমেছেন। প্রতিবছরই এরকম ছোট ছোট সিন্ডিকেট গড়ে উঠছে। এরা উত্তরবঙ্গ ও পার্বত্য জেলাগুলো থেকে দেশি গরু সংগ্রহ করে চট্টগ্রাম সহ বিভিন্ন উপজেলায় নিয়ে আসছে। তাছাড়া পটিয়ার  বিভিন্ন উপজেলায় বিশেষ করে দক্ষিণ চট্টগ্রামে খামারি, ব্যবসায়ী ও মৌসুমী ব্যবসায়ীরা কোরবানির হাটে বিক্রির জন্য পর্যাপ্ত পশু মওজুত করেছেন। প্রায় প্রতিটি পাড়ায় পাড়ায় ছোট ছোট তাবু খাটিয়ে পশু জড়ো করা হচ্ছে। ফলে কোরবানিতে পশুর সংকট থাকবে না বলে মনে করছেন সংশ্লিষ্টরা। এছাড়া পর্যাপ্ত পশু দেশে থাকায় দামও ক্রেতাদের ক্রয়সীমার মধ্যে থাকবে বলে মনে করছেন ব্যবসায়ীরা।

ভারত, মিয়ানমার ও দেশের উত্তরবঙ্গের রাজশাহী, বগুড়া, কুষ্টিয়া এবং টেকনাফের শাহপরীর দ্বীপের করিডোর দিয়ে  ঢুকছে কোরবানির পশু।

পটিয়াসহ দক্ষিণ চট্টগ্রামে এখনো  ট্রাকে করে আসছে কোরবানি দেয়ার উপযোগী বিভিন্ন সাইজের গরু। স্থানীয় মৌসুমী পশু ব্যবসায়ীরা এসব গরু সংগ্রহ করে নিয়ে আসছেন বিভিন্ন জেলা থেকে। 

জানা যায়, পটিয়ায় উপজেলার প্রতিটি ইউনিয়নে অস্থায়ী তাবু করে মৌসুমী গরু ব্যবসায়ীরা বিক্রয় কেন্দ্র খুলেছেন। প্রতিটি তাবুতে রাখা আছে ২০ থেকে ২০০টি পর্যন্ত গরু। এলাকার অনেকেই হাটবাজারে গিয়ে পশু কেনার ঝামেলা এড়াতে এসব তাবু থেকে দেখে শুনে পছন্দের পশুটি কিনে রাখছেন।

উপজেলার বিভিন্ন স্থান ঘুরে দেখা গেছে, মৌসুমী ব্যবসায়ীরা সর্বাধিক অস্থায়ী তাবু খাটিয়েছেন পটিয়া পৌরসভার বিভিন্ন ওযার্ডে, উপজেলার হাইদগাও, কেলিশহর, খরনা, কচুয়াই, দক্ষিণ ভূর্ষি, জঙ্গলখাইনসহ বিভিন্ন ইউনিয়নের পাড়া মহল্লায়। এসব তাঁবুতে রাখা হয়েছে বিভিন্ন সাইজের পশু। মৌসুমী এই ব্যবসায় জড়িতরা বলেছেন পাঁচ সাত জনের সিন্ডিকেট করে তারা এই ব্যবসায় বিনিয়োগ করেছেন। কেউ কেউ ঋণ নিয়ে পুঁজি দিয়েছেন। তাদের দাবি এবার তাবুগুলোতে রেখেছেন দেশীয় জাতের গরু।

গত সোমবার  পটিয়া পৌরসভার নতুন থানার হাটে জমজমাট গরু, মহিষ ও ছাগলের বাজার ঘুরে দেখা যায়, ছোট বড় বিভিন্ন সাইজের গরু উঠেছে। এতে ক্রেতাদের উপচে পড়া ভিড় দেখা গেছে। বাজারে সবচেয়ে বড় গরুটির মালিক গোবিন্দারখীল এলাকার মোহাম্মদ ইসমাইল তার গরু’র দাম হাকিয়েছিলেন ৩ লাখ টাকা। পরে সেই গরুটি উপজেলার ধলঘাট ইউপির এক সদস্যের কাছে বিক্রি করেছেন আড়াই লাখ টাকা দিয়ে।

পশুর হাটগুলো জমে উঠেছে। তবে অধিকাংশ ক্রেতা-বিক্রেতা স্বাস্থ্যবিধি মানছেন না। তাদের মুখে মাস্ক নেই, সামাজিক দূরত্বও উধাও। এতে বাড়ছে করোনা সংক্রমণের ঝুঁকি। গত দুই দিন জেলার কয়েকটি হাট ঘুরে দেখা এমন দৃশ্য দেখা গেছে।

উপজেলার সবচেয়ে বড় পশুর হাট থানার হাট, শান্তির হাট। চট্টগ্রাম কক্সবাজার আরকার মহাসড়কের সংযোগস্থল হওয়ায় শান্তির হাটের  আজ বৃহস্পতিবার  ঘুরে দেখা যায়, সামাজিক দূরত্বের বালাই নেই। অধিকাংশ মানুষ মাস্ক ছাড়াই হাটে এসেছেন। দু'একজনের মাস্ক থাকলেও কথা বলার সুবিধার্থে মুখ থেকে নামিয়ে রেখেছেন। হাটের প্রবেশ দরজায় রাখা হয়নি হাত ধোয়ার ব্যবস্থা। হাট কমিটির পক্ষ থেকে সচেতনতামূলক প্রচারণাও চোখে পড়েনি।

 হাটে গরু কিনতে আসেন  আবুল কালাম  মুখে মাস্ক নেই কেন প্রশ্ন করলে তিনি বলেন, ‘পকেটে আছে।’

এ হাটে গরু কিনতে আসেন শহিদুল ইসলাম    তিনি বলেন, দূর-দূরান্ত থেকে মানুষ এই হাটে কেনাবেচা করতে আসেন। তাই সামাজিক দূরত্ব বজায় রাখার কোন চিহ্ন নেই তাই নিজেও সর্তক আছি।  

শান্তির হাটের ইজারাদার আবুল  কালাম  আজাদ  বলেন, সবাইকে স্বাস্থ্যবিধির কথা বলা আছে। কিন্তু মানুষ তা মানছে না। আসলে গ্রামের মানুষ সচেতন না, তাই স্বাস্থ্যবিধি রক্ষা করা যাচ্ছে না।

পটিয়া  উপজেলা নির্বাহী কর্মকর্তা  ফারহানা জাহান উপমা বলেন, হাট বাজারের  ইজারাদারদের নিয়ে বৈঠক করা হয়েছে। স্বাস্থ্যবিধি মেনে সামাজিক দূরত্ব বজায় রাখতে নির্দেশনা দেওয়া হয়েছে।

রিলেটেড নিউজ

বোয়ালখালীতে বাস উল্টে নিহত ১, আহত ৭

বোয়ালখালীতে বাস উল্টে নিহত ১, আহত ৭

উপজেলা প্রতিনিধি। : চট্টগ্রামের বোয়ালখালীতে মিনি বাস উল্টে ১ যাত্রী নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরো ৭...বিস্তারিত


চট্টগ্রামে একদিনে আরও ১১৯ জন করোনায় আক্রান্ত

চট্টগ্রামে একদিনে আরও ১১৯ জন করোনায় আক্রান্ত

চট্টগ্রাম নিউজ ডটকম । : চট্টগ্রামে গত একদিনে (গত ২৪ ঘন্টায়) ৬৮০ জনের করোনার নমুনা পরীক্ষায় ১১৯ জনের পজিটিভ (নতুন) এসেছে।...বিস্তারিত


চকরিয়ায় শ্রমিকের আত্মহত্যা

চকরিয়ায় শ্রমিকের আত্মহত্যা

বিপ্লব দাশ, চকরিয়া প্রতিনিধি। : চকরিয়া পৌর বাসটার্মিনালের পরিবহন শ্রমিকের হিসাব রক্ষক মিন্টু কুমার বড়ুয়া (৪৪) নিজ অফিস কক্ষে ৪ ই...বিস্তারিত


চসিকের প্রশাসক হিসেবে নিয়োগ পেলেন খোরশেদ আলম সুজন

চসিকের প্রশাসক হিসেবে নিয়োগ পেলেন খোরশেদ আলম সুজন

শাহরিয়ার মুনির জিসান, স্টাফ রিপোর্টার। : নগর আওয়ামী লীগের সহ-সভাপতি আলহাজ্ব খোরশেদ আলম সুজন কে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রশাসক...বিস্তারিত


ত্রাণ চাইনা, স্থায়ী-টেকসই বেড়িবাঁধ নির্মাণের দাবিতে আনোয়ারায় উপকূলবাসীর মানববন্ধন

ত্রাণ চাইনা, স্থায়ী-টেকসই বেড়িবাঁধ নির্মাণের দাবিতে আনোয়ারায় উপকূলবাসীর মানববন্ধন

রিয়াদ হোসেন, আনোয়ারা প্রতিনিধি। : চট্টগ্রামের আনােয়ারা উপজেলার উপকূলে "ত্রাণ চাইনা, স্থায়ী-টেকসই বেড়িবাঁধ চাই" শ্লোগানে অতি...বিস্তারিত


ধর্ম যার যার উৎসব কিন্ত সবার: তথ্যমন্ত্রী

ধর্ম যার যার উৎসব কিন্ত সবার: তথ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার । : বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ন সাধারন সম্পাদক ও তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, বাংলাদেশে ধর্ম...বিস্তারিত


সর্বপঠিত খবর

কাউন্সিলর জসিমের বাসায় এমপি দিদার অবরুদ্ধ

কাউন্সিলর জসিমের বাসায় এমপি দিদার অবরুদ্ধ

স্টাফ রিপোর্টার । : চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) নির্বাচনে বিদ্রোহী কাউন্সিলর প্রার্থী জহুরুল আলম জসিমের বাসায়...বিস্তারিত


চসিকে তিন মেয়র প্রার্থীর হলফনামায় যার যত সম্পদ!

চসিকে তিন মেয়র প্রার্থীর হলফনামায় যার যত সম্পদ!

জে.জাহেদ, সিনিয়র রিপোর্টার। : চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নির্বাচনে আওয়ামী লীগের মনোনীত মেয়র প্রার্থী রেজাউল করিম...বিস্তারিত