গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Saturday, 27 April 2024

ভালো বই যে কোন সময় যে কোন মানুষকে আমূল বদল দিতে পারে: আর.সি.পাল

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রামের সিআরবি সিরিষতলায় জমে উঠেছে অমর একুশে বইমেলা। এই অমর একুশের বইমেলায় লেখদের সঙ্গে আড্ডা মেতে উঠেছিলেন অড্ডার মধ্যমনি ছিলেন দিকদর্শন প্রকাশনী লিঃ এর ব্যবস্থাপনা পরিচালক রতন চন্দ্র পাল (আর.সি.পাল)।

বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারী) বিকেল ৪টা থেকে সন্ধ্যা পর্যন্ত দিকদর্শন প্রকাশনী লিঃ এর গ্রন্থকুটির স্টলে (নং-১১১-১১২) এ আড্ডা অনুষ্ঠিত হয়।

এসময় উপস্থিত ছিলেন, অচিন ফুলের সুবাসের লেখক ইমন চৌধুরী, আবৃত্তি প্রতিযোগিতার লেখক সত্যজিৎ চৌধুরী, ডিজিটাল প্রবাদ, অ্যানালগ কার্টুনের লেখক কাওছার মাহমুদ, সাংবাদিক বিশ্বজিৎ পাল সহ অন্যান্য আরও লেখক।

লেখকদের শুভেচ্ছা জানান দিকদর্শন প্রকাশনী লিঃ কর্মকর্তা অশোক পাল (বাচ্চু), অভিজিৎ পাল (অপু)।

আড্ডায় দিকদর্শন প্রকাশনীর ব্যবস্থাপনা পরিচালক রতন চন্দ্র পাল বলেন, একজন লেখক তার সুপ্ত ভাবনা এবং চিন্তাকে সৃজনশীল লেখনীর মাধ্যমে ফুটিয়ে তোলেন। কবি-সাহিত্যিক-লেখকরা তাদের সব জ্ঞান বইয়ের পাতায় ঢেলে দেন, বই পড়ে সেই জ্ঞানের আলো সংগ্রহ করা যায়।

তিনি বলেন, বই পড়ার অভ্যাসটি আমাদের শব্দভান্ডার বাড়ায়। আমরা যত বেশি বই পড়ব তত বেশি আমাদের শব্দভান্ডারে নতুন নতুন শব্দ যোগ হতে থাকবে। তিনি বলেন, ধুলোবালি দিয়ে ঘেরা কংক্রিটের জঞ্জালে জন্ম নেয়া এই আমাদেরকে একটু একটু করে মানুষ করে তোলে বই। একটি ভালো বই যে কোন সময় যে কোন মানুষকে আমূল বদল দিতে পারে।

‘অচিন ফুলের সুবাস’র লেখক ইমন চৌধুরী বলেন, মানুষের উৎসাহ-উদ্দীপনা অনেক বইমেলা নিয়ে। একজন লেখক হিসেবে এই ব্যাপারটা আমি আরও প্রবলভাবে অনুভব করি।

‘আবৃত্তি প্রতিযোগিতা’র লেখক সত্যজিৎ চৌধুরী বলেন, সারা বছর বই যতই প্রকাশ হোক না কেন একজন লেখক হিসেবে বইমেলার জন্য আগ্রহী হয়ে থাকি। মেলায় নতুন বই প্রকাশ হয়, নতুন বইকে কেন্দ্র করে বছর ঘুরে পাঠক ও শুভাকাঙ্খীদের সাথে দেখা-সাক্ষাৎ হয়।

ডিজিটাল প্রবাদ,অ্যানালগ কার্টুনের লেখক কাওছার মাহমুদ বলেন, আমাদের আবেগী মনের অনুভূতি আদান-প্রদানের মেলা, লেখক-পাঠকের মহা আনন্দের উৎসব অমর একুশে গ্রন্থমেলা।

সর্বশেষ

বাঙ্গালহালিয়াতে সাংগ্রাঁই  জল  উৎসবে মাতোয়ারা  মারমা তরুণ তরুণীরা

রাঙামাটির রাজস্থলী উপজেলার ৩ নং বাঙ্গালহালিয়া ইউনিয়নের বাঙ্গালহালিয়া উচ্চ...

ফটিকছড়িতে ঝাড়ফুঁক ‘বৈদ্যুকে কুপিয়ে হত্যা

ফটিকছড়িতে নুর হোসেন (৮০) নামে এক ঝাড়ফুঁক 'বৈদ্যকে কুপিয়ে...

কক্সবাজার সমুদ্র সৈকতে পর্যটকের মৃত্যু

কক্সবাজার সমুদ্র সৈকতে মতিউর রহমান (৪০) নামে এক পর্যটকের...

পরের জন্মে আমি বাংলা মায়ের কোলে জন্ম নেব: নরেন্দ্র মোদি

বাংলায় তাপপ্রবাহ চলছে। তারমধ্যে মোটের ওপর শান্তিতেই মিটল লোকসভা...

বিএনপি দাসত্ব করে ক্ষমতা পাওয়ার জন্য: কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন,...

শেরে বাংলা এ কে ফজলুল হকের মাজারে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে শেরে...

আরও পড়ুন

রাঙ্গামাটিতে বিজুফুল বইয়ের মোড়ক উন্মোচিত

রাঙ্গামাটিতে পহেলা বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ উপলক্ষ্যে উন্মোচিত হলো সিএইচটি মিডিয়া টুয়েন্টিফোর ডটকম এর প্রকাশনা বিজুফুল বই এর ৭ম সংখ্যার মোড়ক । মঙ্গলবার (২ এপ্রিল) সকালে...

ভাষা আন্দোলন ও একুশের চেতনায় অসাম্প্রদায়িক বাংলাদেশ বির্নিমানে সবাইকে এগিয়ে আসতে হবে- মোতাহেরুল ইসলাম 

দক্ষিণ চট্টগ্রামের পটিয়ায় শুরু হয়েছে তিন দিন ব্যাপী একুশে বই মেলা। আজ বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) থেকে শুরু হয়ে এ মেলা চলবে ২৪ ফেব্রুয়ারি শনিবার...

স্বকাল শিশুসাহিত্য পুরস্কারের জন্য বই আহ্বান

স্বকাল শিশুসাহিত্য সংসদ, চট্টগ্রাম প্রবর্তিত "স্বকাল শিশুসাহিত্য পুরস্কার-২০২৩" প্রদানের লক্ষ্যে বই আহবান করা হচ্ছে। চট্টগ্রাম, খাগড়াছড়ি, রাঙামাটি, বান্দরবন ও কক্সবাজার জেলার অর্থাৎ বৃহত্তর চট্টগ্রাম...

মাহবুব পলাশ এর ‘কবির ছাইভস্ম’ একটি উত্তরাধুনিক শব্দের যুথবদ্ধ ব্যঞ্জনা

চট্টগ্রাম ও ঢাকার একুশে বইমেলায় খুবই সাদামাটা অনাড়ম্বর অনুষ্ঠানের মধ্য দিয়ে মোড়ক উম্মোচন হলো কবি ও সাংবাদিক মাহবুব পলাশ এর 'কবির ছাইভস্ম' কবিতার বই।'কবির...