গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Sunday, 28 April 2024

শ্রদ্ধায় স্মরণে আঞ্চলিক গানের মুকুটহীন সম্রাজ্ঞী শেফালী ঘোষ

সবুজ অরণ্য

শেফালী ঘোষ। শুধু একজন শিল্পী নয়, একটি পাঠশালা। সময়ের প্রতিনিধিত্বকারী কন্ঠস্বর। সারা বিশ্বে বাঙালীর অন্তরে জাগরূক আবেগের সুতিকাগার। আনন্দ, অনুভূতি, ভালোলাগা আর ভালোবাসার নাম। তাঁর গান শ্রোতাদের হৃদয় ছুঁয়েছে। নতুন করে মানুষকে বাঁচতে শিখিয়েছে। সর্বোপরি প্রচ্ছন্ন সময়ে বিশ্বের সর্ববৃহৎ গ্রাম এই “চট্টগ্রাম’র” প্রতিধ্বনি তুলেছে সারা পৃথিবী জুড়ে। 

তাঁর কন্ঠে গাওয়া ” যদি সুন্দর একখান মুখ পাইতাম, সোনা বন্ধু তুই আমারে করলিরে দিওয়ানা, নাতিন বরই খা, সূর্য উডেল্লে অ-ভাই লালমারি, ও মানুরে সুন্দর মানু, ও পরানর তালত ভাই, কি জ্বালা দি গেলা মোরে, কইলজার ভিতর বাঁন্ধি রাইখখুম তোঁয়ারে” সহ অসংখ্য গান এখনো মানুষের মুখে মুখে ফিরে।

শুধুমাত্র একটা অঞ্চলের ভাষায় রচিত গান দিয়ে-যে বিশ্ববাসীর কাছে নিজের দেশ, মাটি ও মানুষের পরিচয় উন্মোচন করা যায় সে স্পর্ধা দেখাতে পেরেছেন একমাত্র শেফালী ঘোষ। তাঁর গান কেবল চট্টগ্রামবাসীকে নয়, দেশের আপামর জনগণ এবং বিশ্ববাসীকেও আনন্দ জোয়ারে ভাষাতে সক্ষম, এ সত্যটি প্রমাণে সাহস দেখিয়েছিলেন তিনি।

শহরতলী বোয়ালখালীর ঐতিয্যবাহী কানুনগোপাড়ার রূপ, রস, গন্ধ গায়ে মেখে বেড়ে উঠা সেদিনের গ্রাম্য কিশোরী শেফালী আন্তর্জাতিক পরিমন্ডলে খ্যাতি ছড়িয়ে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছেন স্বীয় প্রতিভা আর সীমাহীন সাধনায়। তিনি শুধু নিজের খ্যাতি অর্জন করে খান্ত হননি, চট্টগ্রামের আঞ্চলিক গানকে তুলে ধরেছেন আন্তর্জাতিক পর্যায়ে।

১১ জানুয়ারি ১৯৪১। চট্টগ্রাম জেলায় শিক্ষা-সংস্কৃতির আতুর ঘর খ্যাত শহরতলী বোয়ালখালী উপজেলার শান্ত শীতল ছায়াঘেরা কানুনগোপাড়ার সম্ভ্রান্ত ঘোষ পরিবারে জন্মগ্রহণ করেন।

পিতা কৃষ্ণ গোপাল ঘোষ আর মাতা আশালতা ঘোষ’র দশ সন্তানের মধ্যে আদুরে দ্বিতীয় কন্যা তিনি। প্রাথমিকের গন্ডি ভর্তি হন স্থানীয় মুক্তাকেশী বালিকা উচ্চ বিদ্যালয়ে। মাধ্যমিকে পা রেখেই পিতার অনুপ্রেরণায় শুরু হয় সংগীত অধ্যায়ন। শৈশবে সংগীতে হাতে খড়ি হয় ওস্তাদ তেজেন সেনের কাছে।

এরপর যত সময় গড়াতে থাকে, বাড়ে পরিধি। একে একে সংগীতে তালিম নিতে থাকে ওস্তাদ নীরোদ বরণ বড়ুয়া, সঙ্গীতাচার্য জগদানন্দ বড়ুয়া, আবদুল গফুর হালী, মিহির লালা, গোপাল কৃষ্ণ চৌধুরী, হেনরি গিলবার্ট, সৈয়দ আনোয়ার মুফতি, আনোয়ার পারভেজ, এম, এন আখতার, সৈয়দ মহীউদ্দিন, এম,এ কাশেম প্রমুখের কাছে। তবে শিল্পী হিসেবে প্রতিষ্ঠায় উল্লেখযোগ্য ভুমিকা রাখেন সঙ্গীতজ্ঞ স্বামী ননী গোপাল দত্ত।

১৯৬৩-৬৪ সালে বেতারে তালিকাভুক্ত হন। ১৯৭০-এ টিভিতে প্রথম আঞ্চলিক গান পরিবেশন করেন। পরবর্তীতে ১৯৬৮ সালে টেলিভিশনের সম্প্রচার উদ্বোধনীতে তিনি ‘ওরে সাম্পানওয়ালা’ গানটি গেয়ে ভূয়সী প্রশংসা কুড়ান।

ক্ষণচারী এই শিল্পী আঞ্চলিক গানের শিল্পী হিসেবে পরিচিত পেলেও তিনি ছিলেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কণ্ঠসৈনিক। মুক্তিযুদ্ধ চলাকালীন বেতারে গান গেয়ে যুদ্ধের জন্য সাহায্য সংগ্রহ ও সমর্থন অর্জন করতে সক্ষম হন এই কিংবদন্তী। জনশ্রুতি আছে, চট্টগ্রামের আঞ্চলিক গান নিয়ে শুরু থেকেই একশ্রেণির মানুষের নাক ছিটকানো স্বভাব ছিল। শিক্ষিত সমাজের একটি অংশও আঞ্চলিক গানকে তাদের গান মনে করতেন না, তারা ভাবতেন এসব ‘হাইল্যা-জাইল্যা’দের গান। আবার কিছু শিল্পীর আঞ্চলিক গানে অশ্নীলতার থাকায় অনেকে এই গান পছন্দ করতেন না। এত সব বৈরিতা জয় করেই কিন্তু চট্টগ্রামের আঞ্চলিক গান গণমানুষের মন-জয় করেছে। চট্টগ্রামের গণ্ডি ছাড়িয়ে বিশ্ব দরবারে স্থান করে নিয়েছে। আর এর পেছনে সবচেয়ে বড় কৃতিত্ব অবশ্যই শেফালী ঘোষের। বোয়ালখালীর কানুনগোপাড়ার গ্রাম্য কিশোরী শেফালী গানের ফুল হয়ে ফুটেছিলেন নিজের প্রতিভায়, সীমাহীন পরিশ্রমের মাধ্যমে। তিনি বাংলাদেশের চট্টগ্রামের আঞ্চলিক গানকে আন্তর্জাতিক পর্যায়ে তুলে ধরেছেন যা উপমহাদেশের সংগীতকে সমৃদ্ধ করেছে।প্রায় পাঁচ দশকের সংগীত জীবনে তিনি প্রায় সহস্রাধিক গান গেয়েছেন।

শিল্পী জীবনে শেফালী ঘোষ ভজন-কীর্তন, মাইজভান্ডারী গান গেয়ে সুখ্যাতি অর্জন করলেও চট্টগ্রামের আঞ্চলিক গান গেয়েই জনপ্রিয়তার শীর্ষে আরোহণ করেন। আরেক গুণিশিল্পী শ্যামসুন্দর বৈঞ্চবের সাথে জুটি বেঁধে তিনি অসংখ্য আঞ্চলিক গান গেয়েছেন দেশ-বিদেশে এবং আঞ্চলিক গানে রাজারাণী হিসেবে আকাশচুম্বী খ্যাতি অর্জন করেছেন।

১৯৭৮ সালে লন্ডনের প্রখ্যাত মিলফা লিমিটেড তাঁর গানের ১০টি অডিও ক্যাসেট ও লংপ্লে বের করে। ২০-২৫টি গ্রামোফোন ডিক্স আছে তাঁর। প্রায় দু’হাজার গানের কন্ঠ দিয়েছেন তিনি। অসংখ্য অডিও-ভিসিডি ক্যাসেট বাজারে রয়েছে তাঁর। মঞ্চের পাশাপাশি তিনি প্রায় ২১টি চলচ্চিত্রে প্লে-ব্যাক করেছেন। তৎমধ্যে বসুন্ধরা, মনিহার, সাম্পানওয়ালা, মালকাবানু, মাটির মানুষ, স্বামী, মনের মানুষ, বর্গী এলো দেশে প্রভৃতি উল্লেখযোগ্য।

মরণোত্তর রাষ্ট্রীয় ‘একুশে পদক’সহ জীবদ্দশায় বহু সংগঠন/ প্রতিষ্ঠান কর্তৃক সম্মাননা- সংবর্ধনা পান শিল্পী শেফালী ঘোষ। প্রবাসী বাঙালিদের আমন্ত্রণে আমেরিকা, ইংল্যান্ড, ফ্রান্স, ওমান, কাতার, জর্ডান, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত, সিঙ্গাপুর, মালয়েশিয়া, মিয়ানমার, ভারতসহ পৃথিবীর বিভিন্ন দেশে গেয়ে শ্রোতাপ্রিয়তা অর্জন করেন। মঞ্চের বাইরে সংগঠক হিসেবেও ছিলেন দারুণ জনপ্রিয় আর দক্ষ। মৃত্যুর আগেরদিন পর্যন্ত নিজের হাতে গড়া চট্টগ্রাম শিল্পী সমিতির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন তিনি।

শেফালী ঘোষের গাওয়া গান নিয়ে দুই শতাধিকের বেশি অ্যালবাম প্রকাশিত হয়েছে। তার গাওয়া বিখ্যাত গানের মধ্যে রয়েছে এম এন আখতার রচিত এবং সুরারোপিত “যদি সুন্দর একখান মুখ পাইতাম”, আহমেদুল হক সিদ্দিকী রচিত ও সুরে “ও রে সাম্পানওয়ালা”, মলয় ঘোষ দস্তিদার রচিত ও সুরে “ছোট ছোট ঢেউ তুলি” প্রভৃতি।

এই কিংবদন্তী শিল্পী ২০০৬ সালের আজকের এইদিনে

অগুনিত ভক্ত-শ্রোতাকে চোখের জলে ভাসিয়ে মৃত্যুর কোলে ঢলে পরেন। স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের গর্বিত শিল্পী, আঞ্চলিক গানের মুকুটহীন সম্রাজ্ঞী কে গার্ড অব অনার প্রদান করে তাঁর জন্মভূম কানুনগোপাড়ার পৈত্রিক ভিটায় সমাহিত করা হয়।

মৃত্যুকে আলিঙ্গন করে নশ্বর দেহ নিয়ে চলে গেছেন তিনি, কিন্তু তাঁর রেখে যাওয়া অসংখ্য গান প্রজন্ম থেকে প্রজন্মে সমমর্যাদায় সমাদৃত হবে অনন্তকাল। তাঁর রেখে যাওয়া গানের মাঝেই আমরা তাঁকে খুঁজে পাই নিত্যদিন।

তাঁকে হারিয়ে চট্টগ্রামবাসীর কেটে গেল ১৭টি বছর। আজ তাঁর ১৭তম মৃত্যুবার্ষিকী। দীর্ঘ এই সময়েও হয়নি তাঁর কোন স্মৃতিস্তবক। রাষ্ট্রিয়ভাবে উদ্যোগ নেয়া হয়নি তার সৃষ্টি সংরক্ষণের। কিংবদন্তি এই শিল্পী মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধাঞ্জলি।

তথ্যসুত্র :- উইকিপেডিয়া। পারিবারিক সদস্যদের সাথে কথোপকথন ও অন্যান্য।

সর্বশেষ

মিরসরাইয়ে হিটস্ট্রোকে বৃদ্ধের মৃত্যু

মিরসরাইয়ে হিটস্ট্রোকে জাহাঙ্গীর আলম (৫৩) নামের এক বৃদ্ধের মৃত্যু...

বোয়ালখালীতে হিট স্ট্রোকে মাদ্রাসা শিক্ষকের মৃত্যু

চট্টগ্রামের বোয়ালখালী উপজেলায় তীব্র গরমের মধ্যে হিটস্ট্রোকে বোয়ালখালী উপজেলার...

উখিয়ায় অস্ত্র-গুলিসহ ৫ রোহিঙ্গা আটক

কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে অভিযান চালিয়ে দেশি-বিদেশি অস্ত্র ও...

চকরিয়ায় সড়ক দুর্ঘটনায় দুই মাসে নিহত ২৬,আহত ৫৯

কক্সবাজারের চকরিয়ায় সড়ক দুর্ঘটনা নিত্যকার ঘটনায় পরিণত হয়েছে। মহাসড়ক,...

জাতীয় শিক্ষা সপ্তাহ উপলক্ষে কাপ্তাইয়ে সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত 

জাতীয় শিক্ষা সপ্তাহ ২০২৪ উপলক্ষে রাঙামাটির  কাপ্তাইয়ে সাংস্কৃতিক প্রতিযোগিতা...

নতুন করে ৭২ ঘণ্টার ‘হিট অ্যালার্ট’ জারি

দেশের বিভিন্ন স্থানে তাপপ্রবাহের তীব্রতায় আবহাওয়া অধিদপ্তরের জারি করা...

আরও পড়ুন

রাঙ্গামাটিতে বিজুফুল বইয়ের মোড়ক উন্মোচিত

রাঙ্গামাটিতে পহেলা বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ উপলক্ষ্যে উন্মোচিত হলো সিএইচটি মিডিয়া টুয়েন্টিফোর ডটকম এর প্রকাশনা বিজুফুল বই এর ৭ম সংখ্যার মোড়ক । মঙ্গলবার (২ এপ্রিল) সকালে...

ভালো বই যে কোন সময় যে কোন মানুষকে আমূল বদল দিতে পারে: আর.সি.পাল

চট্টগ্রামের সিআরবি সিরিষতলায় জমে উঠেছে অমর একুশে বইমেলা। এই অমর একুশের বইমেলায় লেখদের সঙ্গে আড্ডা মেতে উঠেছিলেন অড্ডার মধ্যমনি ছিলেন দিকদর্শন প্রকাশনী লিঃ এর...

ভাষা আন্দোলন ও একুশের চেতনায় অসাম্প্রদায়িক বাংলাদেশ বির্নিমানে সবাইকে এগিয়ে আসতে হবে- মোতাহেরুল ইসলাম 

দক্ষিণ চট্টগ্রামের পটিয়ায় শুরু হয়েছে তিন দিন ব্যাপী একুশে বই মেলা। আজ বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) থেকে শুরু হয়ে এ মেলা চলবে ২৪ ফেব্রুয়ারি শনিবার...

স্বকাল শিশুসাহিত্য পুরস্কারের জন্য বই আহ্বান

স্বকাল শিশুসাহিত্য সংসদ, চট্টগ্রাম প্রবর্তিত "স্বকাল শিশুসাহিত্য পুরস্কার-২০২৩" প্রদানের লক্ষ্যে বই আহবান করা হচ্ছে। চট্টগ্রাম, খাগড়াছড়ি, রাঙামাটি, বান্দরবন ও কক্সবাজার জেলার অর্থাৎ বৃহত্তর চট্টগ্রাম...