গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Wednesday, 24 April 2024

চাঁদের নিচে আলোকবিন্দু, আকাশে অবাক করা দৃশ্য

চট্টগ্রাম নিউজ ডটকম

শুক্রবার (২৪ মার্চ) সন্ধ্যায় এক অদ্ভুত দৃশ্য দেখে অবাক হয়েছেন দেশের নানা অঞ্চলের মানুষ। সূর্য ডুবতেই সেই দৃশ্যের সাক্ষী হোন অনেকেই। পশ্চিম আকাশে উঠেছে সরু এক ফালি চাঁদ। আর তার নিচে আলোকবিন্দু।

এমন দৃশ্য শেষ কবে দেখা গেছে, তা মনে করতে পারছেন না অনেকেই। সন্ধ্যা প্রায় সাড়ে ৬টা পর্যন্ত সেই আলোকবিন্দু একেবারে চাঁদের নিচেই অবস্থান করছিল। পরে দেখা যায়, আস্তে আস্তে সেই বিন্দু চাঁদ থেকে দূরে সরে যাচ্ছে। দেশের বিভিন্ন জায়গা থেকে এমন দৃশ্য দেখা গেছে।

বিরল এই দৃশ্য অনেকেই মোবাইলে ক্যামেরাবন্দী করেছেন। পাশাপাশি শেয়ার করেছেন সোশ্যাল মিডিয়ায়। মুহূর্তে ভাইরাল হয়ে গেছে ছবিগুলো।

বিষয়টি নিয়ে সামাজিক মাধ্যমেই কিছু বিশেষজ্ঞের মতামত জানা গেছে। তারা বলছেন, কক্ষপথে চাঁদ ও শুক্র গ্রহ খুব কাছাকাছি অবস্থান করায় এমনটি দেখা গেছে। চাঁদের নিচে যে উজ্জ্বল আলোকবিন্দুর দেখা মিলেছে, তা আসলে শুক্রগ্রহ। সৌরজগতের শুক্র গ্রহ ও পৃথিবীর উপগ্রহ চাঁদকে এক লাইনে দেখতে পাওয়া সাধারণ ঘটনা নয়।

এদের কক্ষপথ আলাদা, কক্ষপথের গতি, সূর্য থেকে দূরত্ব আলাদা। তাই সূর্যকে প্রদক্ষিণ করতে করতে ঠিক কোন সময়টাতে এরা একই সঙ্গে কাছাকাছি ধরা দেবে সেটা বলা সম্ভব নয়।

কখনও এই সংযোগ হতে ৪০০ বছর পেরিয়ে যায়, তো কখনও আরও বেশি। যখন সেই সংযোগ ঘটে সেই সময়টাকেই বিরলতম মুহূর্ত হিসেবে ধরেন বিজ্ঞানীরা।

সর্বশেষ

মিরসরাইয়ে প্রতীক বরাদ্দ পেয়ে প্রচার-প্রচারনায় ১২ প্রার্থী 

মিরসরাইয়ে উপজেলা পরিষদ নির্বচনে প্রতীক পেয়ে মাঠে প্রচার-প্রচারনায় ব্যস্ত...

চতুর্থ ধাপে চট্টগ্রামের বাঁশখালী ও লোহাগড়া উপজেলায় ভোট গ্রহণ ৫ জুন

চতুর্থ ধাপে চট্টগ্রামের বাঁশখালী উপজেলা ও লোহাগড়া উপজেলায় আগামী...

চকরিয়ায় বন্যহাতির আক্রমণে প্রাণ গেল গৃহবধূর

কক্সবাজার উত্তর বনবিভাগের ফাঁসিয়াখালী বন্যপ্রাণী অভয়ারণ্যে লাকড়ি সংগ্রহ করতে...

নগরীতে আ.লীগ নেতা রনির বিশুদ্ধ পানি ও স্যালাইন সরবরাহ

বৈশাখের তাপদাহের মাঝে খোলা আকাশের নিচে খেটে খাওয়া মানুষের...

পিটার ডি হাস এর ইপসা’র সেইফটি ফার্স্ট সেন্টার পরিদর্শন

বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাস  ইপসা'র সেইফটি...

কাপ্তাই লেকে পানি স্বল্পতা;  নৌ চলাচল ব্যাহত

শুষ্ক মৌসুমে  রাঙামাটির কাপ্তাই লেকের পানির স্থর  সর্বনিন্ম পর্যায়ে...

আরও পড়ুন

চকরিয়ায় বন্যহাতির আক্রমণে প্রাণ গেল গৃহবধূর

কক্সবাজার উত্তর বনবিভাগের ফাঁসিয়াখালী বন্যপ্রাণী অভয়ারণ্যে লাকড়ি সংগ্রহ করতে গিয়ে হাতির আক্রমণে এক গৃহবধূ নিহত হয়েছেন।মঙ্গলবার (২৩ এপ্রিল) দুপুর সাড়ে ১২টার দিকে দলছুট বন্যহাতির...

পিটার ডি হাস এর ইপসা’র সেইফটি ফার্স্ট সেন্টার পরিদর্শন

বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাস  ইপসা'র সেইফটি ফার্স্ট সেন্টার পরিদর্শন করেন।আজ ২৩ এপ্রিল'২৪ ( মঙ্গলবার) সকাল ১০টায়  প্রথমবারের মতো মার্কিন রাষ্ট্রদূত ইপসা'র...

কাপ্তাই লেকে পানি স্বল্পতা;  নৌ চলাচল ব্যাহত

শুষ্ক মৌসুমে  রাঙামাটির কাপ্তাই লেকের পানির স্থর  সর্বনিন্ম পর্যায়ে নেমে আসায় কাপ্তাই – বিলাইছড়ি নৌ পথে বোট চলাচলে বেশ অসুবিধার সম্মুখীন হচ্ছেন চালক এবং...

বঙ্গবন্ধু সাফারি পার্কে জেব্রার ঘরে নতুন অতিথি 

চকরিয়ায় অবস্থিত বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে আবারও জেব্রার পালে নতুন অতিথি এসেছে। গত ২০ এপ্রিল নতুন শাবকটির জন্ম হয়। এ নিয়ে জেব্রার পালে...