গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Sunday, 28 April 2024

সাগরে ২২দিনের নিষেধাজ্ঞা: ফিরছে আনোয়ারার জেলেরা

মোহাম্মদ রিয়াদ হোসেন :

 ইলিশের প্রধান প্রজনন মৌসুমে মা ইলিশ রক্ষায় আজ ৭ অক্টোবর থেকে ২৮ অক্টোবর পর্যন্ত ২২ দিন ইলিশ ধরা নিষিদ্ধ থাকবে। দুই মাস পর ফের সাগরে নিষেধাজ্ঞা দেয়ায় হতাশ হয়ে বাড়ি ফিরছেন হাজার হাজার জেলে ও বোট মালিকরা।

এদিকে মা ইলিশ সংরক্ষণের অংশ হিসেবে প্রজনন মৌসুমে মা ও জাটকা ইলিশ নিধন রোধে গত ২০মে হতে ২৩জুলাই পর্যন্ত চলমান ছিল সাগরে নিষেধাজ্ঞা। তবে ৬৫ দিনের মৎস্য আহরণের নিষেধাজ্ঞার পর ইলিশের ভরা মৌসুমেও মেলেনি কাঙ্ক্ষিত ইলিশ।

উপকূলের জেলেরা জানায়, ভরা মৌসুমে তো ইলিশ পেলাম না তবে সরকার থেকে সাগরে আবারও নিষেধাজ্ঞা পেয়েছি। এই নিষেধাজ্ঞা তো আমাদের পেট পরিবার মানে না। পেটের জালায় ঋণগ্রস্থ হতে হয়। অন্য কাজ করার সুযোগ থাকে না আমাদের। সরকারে চাল দিয়ে সহযোগিতা করে তাও অধিকাংশ জেলেদের কপালে জুটে না। প্রভাবশালীরা ভাগ ভাটোয়ারা করে খেয়ে পেলে।

উপজেলা মৎস্য অফিস সূত্রে জানা যায়, আনোয়ারা গহিরা উপকূল থেকে ছোট- বড় মিলে সাগরে মাছ মাছ ধরতে যায় প্রায় ৯১০টি নৌকা। তার মধ্য থাকে উপজেলার জুঁইদন্ডি এলাকার ১১০টি, ফকিরহাট থেকে সরেঙ্গা পর্যন্ত ১৭০টি , পারকিতে ১৮টি, সব চেয়ে বড় ঘাট এলাকা উঠান মাঝির ঘাটে ২৮০টি। অন্য নৌকাগুলো সাত্তার মাঝির ঘাট, গলাকাটা ঘাট, পিচের মাথা, বাছা মাঝির ঘাট এলাকার। এসব নৌকা করে মাছ ধরতে যায় অন্তত ১০হাজার জেলে।

এবারের মৌসুমে ইলিশ না পাওয়ার বিষয়ে গহিরা ওঠান মাঝির ঘাট এলাকার জেলেরা জানান মাছ না পাওয়ার বেশ কিছু কারণ রয়েছে। এবার বর্ষায় পর্যাপ্ত বৃষ্টি না হওয়া, অমাবস্যা পরবর্তী সময় ও নিষাধাজ্ঞা সময়ে অবাধে মা মাছ ধরা। গত ৬৫দিন নিষেধাজ্ঞা সময়ে নোয়াখালী, কুতুবদিয়া, মহেশখালী, হাতিয়াসহ বাইরের বড় বড় ফিশিং ট্রলারের মাধ্যমে মা মাছ ধরে নিয়ে যায়। যার ফলে ইলিশের ভরা মৌসুমে ইলিশ পায়নি আনোয়ারার জেলেরা।

এদিকে নিষেধাজ্ঞা সময়ে সাগর উপকূলের জেলেদের জন্য মৎস্য আহরণে নৌপুলিশ ও মৎস্য অফিস কঠোর হলেও সাগরে অবাধে মাছ ধরে নিয়ে যায় নোয়াখালী, সন্দ্বীপ ও হাতিয়াসহ বিভিন্ন জেলা থেকে আসা বড় বড় ফিশিং বোট গুলো। স্থানীয় জেলেরা বলছেন, নিষেধাজ্ঞা কী শুধু আনোয়ারার জেলেদের জন্য থাকে। বিভিন্ন জেলা থেকে আসা সাগরে বড় বড় বোট নিষেধাজ্ঞা উপেক্ষা করে ইলিশ নিধন করে। স্থানীয় জেলেরা নিষেধাজ্ঞা মানলেও অতিরিক্ত দামের আশায় কোনো নির্দেশনা মানছেন না বাইরের জেলেরা। বঙ্গোপসাগরে নির্বিচারে ডিমওয়ালা ও জাটকা ইলিশ শিকার করছে তারা। যার ফলে এই ভরা মৌসুমে আমরা ইলিশ পাই নাই।

স্থানীয় জেলেদের অভিযোগ নৌপুলিশ ও প্রশাসন বাইরের জেলেদের মাছ ধরার বিষয়ে কোনো পদক্ষেপ নিয়ে থাকে না। তারা শুধু আমরা স্থানীয় জেলেদের উপর হস্তক্ষেপ করে থাকে। নৌ পুলিশের সাথে বিশেষ বাণিজ্য করে নিষেধাজ্ঞা সময়ে মা ইলিশ ধরে বাইরের জেলেরা। বিশেষ করে স্থানীয় পুলিশ ফাঁড়ির দায়িত্বরত নৌ পুলিশরা এই কাজের সাথে জড়িত বলে জানান তারা।

এবিষয়ে নৌপুলিশ চট্টগ্রাম অঞ্চলের পুলিশ সুপার মোহাম্মদ মোমিনুল ইসলাম ভুঁইয়া বলেন, আমরা চেষ্টা করে থাকি মা মাছ ধরা থেকে জেলেদের বিরত রাখতে। তবে স্থানীয় প্রশাসনের সাথে সমন্বয় করে নিষেধাজ্ঞা সময়ে জেলেদের বিরত রাখতে হবে। সাগরের গভীরে যাওয়ার মতো আমাদের শক্তিশালী কোন বোট নেই। এটা সব প্রশাসনকে সমন্বয় করে অপারেশন পরিচালনা করতে হবে। সাগরে টহল জোরদার করলে নিষেধাজ্ঞার সুফল পাওয়া যাবে।

উঠান মাঝির ঘাট কমিটির সভাপতি মোহাম্মদ নাছির উদ্দীন বলেন, মাছ ধরার এই দীর্ঘ নিষেধাজ্ঞায় উপকূলের মানুষরা মানবেতর জীবনযাপন করছে। সবাই আড়তদার, মহাজন, ব্যাংক বিভিন্ন জায়গা থেকে ঋণ নিয়ে সাগরে মাছ ধরার কাজে লাগায়। এখন দীর্ঘ সময় মাছ ধরার নিষেধাজ্ঞায় এসব লোন নিয়ে বিপাকে পড়েছে ট্রলার মালিকরা। বিশেষ করে বঙ্গোপসাগরের তীরবর্তী গহিরা ও রায়পুর এলাকার হাজার হাজার জেলে পরিবার খুবই কষ্টের মধ্য দিয়ে দিন কাটাচ্ছে। চলমান ৬৫ দিনের দীর্ঘ নিষেধাজ্ঞার পর আবারও সরকারের ২২দিনের নিষেধাজ্ঞা দিয়েছে।

উল্লেখ্য, গত ৬৫দিন নিষেধাজ্ঞার পর ৭ অক্টোবর থেকে ২৮ অক্টোবর পর্যন্ত প্রধান প্রজনন মৌসুমে ইলিশ ধরা নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। গত বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এসব কথা বলা হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ইলিশের নিরাপদ প্রজননের লক্ষ্যে ৭ থেকে ২৮ অক্টোবর ২০২২ পর্যন্ত ২২ দিন সারাদেশে ইলিশ আহরণ, পরিবহন, ক্রয়-বিক্রয়, মজুদ ও বিনিময় নিষিদ্ধ থাকবে। এই ২২ দিন সারাদেশে ইলিশ আহরণ, পরিবহন, মজুত, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয় ও বিনিময় দণ্ডনীয় অপরাধ। আইন অমান্যকারী কমপক্ষে এক থেকে সর্বোচ্চ দুই বছর সশ্রম কারাদণ্ড অথবা পাঁচ হাজার টাকা পর্যন্ত জরিমানা অথবা উভয় দণ্ডে দণ্ডিত হবে।

উপজেলার সিনিয়র মৎস্য কর্মকর্তা রাশিদুল হক বলেন, মা ইলিশ সংরক্ষণের অংশ হিসেবে প্রজনন মৌসুমে মা সাগরে মৎস্য আহরণ নিষিদ্ধ করা হয়েছে। এসময় উপকূল সংলগ্ন ৬টি ইউনিয়নের ২৫শ জেলেকে ২৪ কেজি করে চাল দেয়া হবে। জেলেদের মাছ ধরা থেকে বিরত রাখতে প্রশাসন কঠোর অবস্থানে থাকবে।

সর্বশেষ

শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে আজ, মানতে হবে যেসব নির্দেশনা

সারাদেশে বইছে তীব্র তাপপ্রবাহ। পরিস্থিতি বিবেচনায় আবহাওয়া অধিদপ্তর জারি...

বিস্ফোরণে কম্বোডিয়ায় ২০ সেনা নিহত

কম্বোডিয়ায় একটি সেনা ঘাঁটিতে ভয়াবহ বিস্ফোরণের ঘটনায় অন্তত ২০...

ছাত্রলীগের সম্মেলনে কমিটি ঘোষণা না হওয়ায় ক্ষোভ 

নানা জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে ছাত্র সংগঠন বাংলাদেশ ছাত্রলীগ...

চকরিয়ায় ৩দিন ব্যাপী বৈশাখী মেলা শুরু 

চকরিয়ায় উৎপাদনমূখী ক্ষুদ্র মাঝারি শিল্প ও শ্রমজীবী সমবায় সমিতির...

রামগড়ে শহিদ বীর মুক্তিযোদ্ধা ক্যাপ্টেন কাদের বীর উত্তমের শাহাদাৎ বার্ষিকী পালিত

খাগড়াছড়ির রামগড়ে নানা কর্মসূচির মাধ্যমে পালিত হয়েছে শহীদ বীর...

মিরসরাই প্রেস ক্লাবের নতুন কমিটি ঘোষণা

মিরসরাই প্রেসক্লাবের দ্বি-বার্ষিক কাউন্সিল সম্পন্ন হয়েছে। শনিবার (২৭ এপ্রিল)...

আরও পড়ুন

চকরিয়ায় ৩দিন ব্যাপী বৈশাখী মেলা শুরু 

চকরিয়ায় উৎপাদনমূখী ক্ষুদ্র মাঝারি শিল্প ও শ্রমজীবী সমবায় সমিতির উদ্যোগে ৩ দিন ব্যাপী বৈশাখী মেলা শুরু হয়েছে।শনিবার (২৭ এপ্রিল) বিকাল ৩ টার সময় চকরিয়া...

রামগড়ে শহিদ বীর মুক্তিযোদ্ধা ক্যাপ্টেন কাদের বীর উত্তমের শাহাদাৎ বার্ষিকী পালিত

খাগড়াছড়ির রামগড়ে নানা কর্মসূচির মাধ্যমে পালিত হয়েছে শহীদ বীর মুক্তিযোদ্ধা ক্যাপ্টেন আফতাবুল কাদের বীর উত্তমের ৫৩তম শাহাদাৎ বার্ষিকী।১৯৭১ সালেরর ২৭ এপ্রিল মহালছড়িতে পাকহানাদারবাহিনী ও...

মিরসরাই প্রেস ক্লাবের নতুন কমিটি ঘোষণা

মিরসরাই প্রেসক্লাবের দ্বি-বার্ষিক কাউন্সিল সম্পন্ন হয়েছে। শনিবার (২৭ এপ্রিল) উপজেলার মহামায়া হান্ডি রেস্টুরেন্টে অনুষ্ঠিত দ্বি-বার্ষিক কাউন্সিলের প্রথম অধিবেশনে সাধারণ সভায় উপস্থিতিদের কন্ঠভোটে ২০২৪-২০২৬ বর্ষের...

সীতাকুণ্ডে ৪ চোরাই সিএনজি অটোরিকশাসহ চোর আটক

সীতাকুণ্ডে চুরি যাওয়া চার সিএনজি অটোরিকশাসহ এক চোরকে গ্রেফতার করেছে পুলিশ। শুক্রবার সন্ধ্যা ছয়টার দিকে মিরসরাই থেকে একটি এবং রাতে সীতাকুণ্ড থেকে তিনটি সহ...