গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Sunday, 16 June 2024

ওড়িশী এন্ড টেগোর ডান্স মুভমেন্ট সেন্টারের দু’দিনব্যাপী নৃত্যানুষ্ঠানমালা

নৃত্য এমনই একটা মাধ্যম, যা আমাদের আশা-আকাঙ্ক্ষাকে একটা আকৃতি দেয়, দুঃসময়ে-দুর্দিনে নৃত্য ও অন্যান্য উপস্থাপন-কলা মানুষের মধ্যে আনন্দ বিতরণ করে, যা আমাদের সত্তার ও সময়ের পরিচয় ঘটায়। নৃত্য হচ্ছে মানুষের মনোজাগতিক প্রকাশভঙ্গি। ওড়িশী এন্ড টেগোর ডান্স মুভমেন্ট সেন্টার চট্টগ্রাম বর্তমানে ৫০০ ক্ষুদে শিক্ষার্থীদের নৃত্যের প্রশিক্ষণ দিচ্ছে।

সাথে জৈষ্ঠ শিক্ষার্থীরাও আছে। করোনাকালে স্থবিরতা, হতাশা থেকে শিশুদের দূরে রাখতে নিরবিচ্ছন্নভাবে অনলাইন ক্লাসের পাশাপাশি অনলাইন নৃত্যের অনুষ্ঠান অব্যাহত রেখেছে। তারই ধারাবাহিকতায় গত দুইদিন দুই কবির প্রতি শ্রদ্ধা ও ভালোবাসা জানিয়ে ‘ওড়িশী এন্ড টেগোর ডান্স মুভমেন্ট সেন্টার’ দু’দিনব্যাপী নৃত্যানুষ্ঠানমালা “নব রবি কিরণে… অঞ্জলি লহ মোর”-শীর্ষক অনুষ্ঠানের আয়োজন করেছে।

আমরা জানি, শিশু একটি সর্বকালীন, সার্বভৌম ও সর্বজনীন সত্তা। মানুষ জন্মের পরই সমর্পিত হয় শৈশবের মমতাময় আশ্রয়ে, অর্থাৎ পরিণত প্রতিটি মানুষকে শৈশবের বিচিত্র ও রহস্যময় পথ পাড়ি দিতে হয়।

সবার মনেই তাই বসবাস করে এক ‘চিরায়ত শিশু’। ছোটদের প্রতি তাঁর আস্থা ও প্রত্যাশা প্রোথিত হয়েছে। ১৩৪৪ সালে মোহাম্মদ নাসির উদ্দীন সম্পাদিত ‘শিশু সওগাতে’র প্রথম সংখ্যায় ‘শিশু সওগাত’ নামের কবিতায় : ওরে শিশু, ঘরে তোর এল সওগাত/আলো পানে তুলে ধর ননী-মাখা হাত।/নিয়ে আয় কচি মুখে আধো আধো বোল,/তুলতুলে গালে ভরা টুলটুলে টোল/।

রবীন্দ্রনাথ যখন ছোটদের জন্যে লিখেছেন, তখন তিনি মনে প্রাণে নিজেই ছোট্ট শিশু বনে গেছেন। শিশুদের চাওয়া পাওয়া, আধো আধো কথা বলা তাই তার কাব্যে হয়েছে জীবন্ত, প্রাণবন্ত। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর ও বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম বাংলা ও বাঙালির সাথে মিশে থাকা অন্তপ্রাণ এক অস্তিত্ব। বৃহৎ এক প্রতিষ্ঠান এই দুই মহান মানুষ।

সার্বিক তত্বাবধানে ছিলেন, ওড়িশী এন্ড টেগোর ডান্স মুভমেন্ট সেন্টার চট্টগ্রামের পরিচালক প্রমা অবন্তী। অনুষ্ঠান পরিচালনা করেন সহযোগী শিক্ষিকাগণ নিবিড় দাশগুপ্তা, জয়িতা দত্ত, রিয়া বড়ুয়া, আফসানা ইকবাল হিয়া, সহকারী পর্যবেক্ষকঃ ময়ূখ সরকার।

ওটিডিএমসি মিডিয়া উইং পর্ষদের অভ্র বড়ুয়া (মিডিয়া উইং প্রধান), অনিশ দাশ (সহকারী মিডিয়া উইং), শীর্ষেন্দু দত্ত,(সহযোগী মিডিয়া উইং) , সুকন্যা মিত্র(সদস্য), সৃজা দাশ(সদস্য), অদ্রিজা ঘোষ(সদস্য), তাসনিয়া বিনতে আইউব (সদস্য)।

সর্বশেষ

আজ জামারাতে পাথর নিক্ষেপ করবেন হাজিরা

আজ রবিবার (১৬ জুন)। জিলহজ মাসের ১০ তারিখ। মিনায়...

দুপুরের মধ্যে ঝড়ের আশঙ্কা, ৫ জেলায় সতর্কসংকেত

দেশের ৫ জেলার ওপর দিয়ে সর্বোচ্চ ৬০ কিলোমিটার বেগে...

মৃত মা-বাবার পক্ষে কোরবানি দেয়া এবং ওই গোশত খাওয়া কি জায়েজ?

আগামীকাল মুসলিম উম্মাহর দ্বিতীয় সর্ব বৃহৎ ধর্মীয় উৎসব ঈদুল...

কাল ঈদ-উল-আযহা পালন করবেন ৬০ গ্রামের অর্ধলক্ষাধিক মানুষ

কাল (রোববার) পবিত্র ঈদ-উল-আযহা পালন করবেন চট্টগ্রামের সাতকানিয়ার মির্জাখীল...

চট্টগ্রামে ট্রেনের টিকেট কালোবাজারি, আনসার সদস্যসহ আটক ৩

চট্টগ্রাম রেলওয়ে স্টেশন থেকে ট্রেনের টিকিট কালোবাজারিতে জড়িত থাকার...

বজ্রাঘাতে রাঙ্গামাটিতে নিহত ৪

রাঙামাটির লংগদু’য় কাপ্তাই হ্রদে চলাচলের সময় দেশীয় যাত্রীবাহী বোটে...

আরও পড়ুন

কবিগুরুর জন্মদিন আজ

বাংলা ভাষা ও সাহিত্যের উৎকর্ষের নায়ক রবীন্দ্রনাথ ঠাকুর। বাঙালির আত্মিক মুক্তি ও সার্বিক স্বনির্ভরতার প্রতীক তিনি। সংকটে প্রতিরোধ ও অভিযাত্রার প্রেরণাও তিনি। বরেণ্য এই...

কাপ্তাইয়ের জনপ্রিয় আঞ্চলিক গানের জুটি বসু- লিপি

চট্টগ্রামের আঞ্চলিক গান মানে শ্যাম সুন্দর বৈষ্ণব এবং শেফালি ঘোষের কথা মনে পড়ে যায়। ষাট দশক হতে নব্বই দশক পর্যন্ত এই জুটির গান চট্টগ্রামের...

ফয়েজ নুরনাহার সাহিত্য পুরস্কার পাচ্ছেন কবি ওমর কায়সার ও গল্পকার তহুরীন সবুর ডালিয়া

‘ফয়েজ নুরনাহার সাহিত্য পুরস্কার ২০২৪’ পাচ্ছেন কবি ওমর কায়সার ও গল্পকার তহুরীন সবুর ডালিয়া। কবিতা ও কথাসাহিত্যে বিশেষ অবদানের জন্য তাঁদের এ পুরস্কার প্রদান...

রাঙ্গামাটিতে বিজুফুল বইয়ের মোড়ক উন্মোচিত

রাঙ্গামাটিতে পহেলা বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ উপলক্ষ্যে উন্মোচিত হলো সিএইচটি মিডিয়া টুয়েন্টিফোর ডটকম এর প্রকাশনা বিজুফুল বই এর ৭ম সংখ্যার মোড়ক । মঙ্গলবার (২ এপ্রিল) সকালে...