গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Friday, 29 March 2024

পদ্মা সেতুতে রেললাইন বসানোর কাজ শুরু

নিজস্ব প্রতিবেদক

পদ্মা সেতু প্রকল্পের মূল সেতুতে রেল ট্র্যাক স্থাপনের কাজ শুরু হয়েছে। আজ শনিবার দুপুর সাড়ে ১২টার দিকে সেতুর জাজিরা প্রান্তে তিনি এ কাজের উদ্বোধন করেছেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন।

রেলমন্ত্রী বলেন, আগামী চার মাসের মধ্যে রেল ট্র্যাক বসানোর কাজ শেষ হবে। প্রকল্পের ঢাকা থেকে মাওয়া পর্যন্ত কাজের অগ্রগতি ৬৬ শতাংশ, মাওয়া থেকে ভাঙ্গা পর্যন্ত কাজের অগ্রগতি প্রায় ৮৫ শতাংশ, ভাঙ্গা থেকে যশোর পর্যন্ত কাজের অগ্রগতি ৫২ শতাংশ। এছাড়া কাজের ফাইন্যান্সিয়াল অগ্রগতি ৬৮ শতাংশ এবং ফিজিক্যাল অগ্রগতি ৭০ শতাংশ। এই মূল্যায়ন কনসালটেন্ট গ্রুপের, তবে চায়না কনস্ট্রাকশন গ্রুপের মূল্যায়ন কাজের অগ্রগতি আরও অনেক বেশি।

এর আগে রেলমন্ত্রী মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তে পদ্মা সেতুর রেললাইন স্থাপন কাজের অগ্রগতি পরিদর্শন করেন। পরে তিনি কাজের অগ্রগতি পরিদর্শনে সেতুর মাওয়া প্রান্তে থেকে গাড়িবহর নিয়ে জাজিরা প্রান্তের উদ্দেশ্যে রওনা হন। এ সময় পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের রেল অংশের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এর আগে গত ১৫ জুলাই রেলমন্ত্রী বলেন, পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্প সরকারের ১০টি অগ্রাধিকার প্রকল্পের একটি। এই প্রকল্পের আওতায় ঢাকা থেকে যশোর পর্যন্ত নতুন রেললাইন নির্মাণ করা হবে। ২০২৪ সালের ৩০ জুন পর্যন্ত প্রকল্পটির মেয়াদ ধরা হয়েছে। সময়মতো বাস্তবায়নের জন্য প্রকল্পকে ৩ ভাগে ভাগ করা হয়েছে। একটি অংশ ঢাকা থেকে মাওয়া পর্যন্ত, দ্বিতীয় অংশ মাওয়া থেকে ভাঙ্গা পর্যন্ত এবং তৃতীয় অংশ ভাঙ্গা থেকে যশোর পর্যন্ত।

উল্লেখ্য, ২০১৮ সালে পদ্মা সেতু ও এর দুই প্রান্তে রেললাইন নির্মাণের কাজ শুরু হয়। প্রকল্প নেওয়া হয়েছিল ২০১৬ সালে। শুরুতে যানবাহন চলাচলের সঙ্গে একই দিনে রেল চালুর পরিকল্পনা ছিল সরকারের। কিন্তু রেললাইন বসানোসহ সংশ্লিষ্ট অবকাঠামো নির্মাণের কাজ পিছিয়ে আছে। পদ্মা সেতু নির্মাণ করেছে সরকারের সেতু বিভাগ। সেতু দিয়ে ট্রেন চলাচল নিশ্চিতের দায়িত্ব বাংলাদেশ রেলওয়ের।

ঢাকা থেকে পদ্মা সেতু হয়ে যশোর পর্যন্ত ১৬৯ কিলোমিটার রেললাইন বসানো এবং স্টেশন ও অন্য অবকাঠামো নির্মাণের জন্য আলাদা প্রকল্প নেয় রেলওয়ে। জিটুজি পদ্ধতিতে এ প্রকল্পে অর্থায়ন করছে চীন। প্রকল্পের মেয়াদ ২০২৪ সালের জুন পর্যন্ত। রেল সংযোগের জন্য ব্যয় ধরা হয়েছে ৩৯ হাজার ২৪৭ কোটি টাকা।

সর্বশেষ

যত জঙ্গি গ্রেপ্তার করেছি, একজনও মাদরাসার ছাত্র নন: স্বরাষ্ট্রমন্ত্রী

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেছেন, জঙ্গিবিরোধী অভিযানে আমরা যত জঙ্গি...

মুক্তিযুদ্ধ ও সাম্প্রদায়িক সম্প্রীতির চেতনা তৃণমূলে ছড়িয়ে দেয়ার আহ্বান রাষ্ট্রপতির

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন মুক্তিযুদ্ধ ও সাম্প্রদায়িক সম্প্রীতির চেতনা তৃণমূল...

মশা নিয়ন্ত্রণে আনতে হলে গবেষণা প্রয়োজন: চসিক মেয়র

চট্টগ্রাম সিটি মেয়র বীর মুক্তিযোদ্ধা মো রেজাউল করিম চৌধুরী...

সমাজসেবা অধিদপ্তরের ৪’শ শিশুর মাঝে চট্টগ্রাম জেলা প্রশাসকের ঈদ উপহার

চট্টগ্রাম জেলা প্রশাসনের উদ্যোগে সমাজসেবা অধিদপ্তর কর্তৃক পরিচালিত মানসিক...

পটিয়ায় চোরাইকৃত ১১টি মোটর সাইকেল উদ্ধার, গ্রেফতার ৮ 

পটিয়া থেকে চুরি হয়ে যাওয়া ১১টি মোটর সাইকেল উদ্ধার...

কোতোয়ালীতে লাখ টাকার জালনোটসহ গ্রেপ্তার ৩

চট্টগ্রাম নগরীর কোতোয়ালী এলাকায় অভিযান চালিয়ে এক লাখ টাকার...

আরও পড়ুন

পটিয়ায় চোরাইকৃত ১১টি মোটর সাইকেল উদ্ধার, গ্রেফতার ৮ 

পটিয়া থেকে চুরি হয়ে যাওয়া ১১টি মোটর সাইকেল উদ্ধার এবং চোর চক্রের প্রধানসহ ৮ জনকে আটক করেছে থানা পুলিশ।বৃহস্পতিবার এক প্রেস ব্রিফিংয়ে এ...

কোতোয়ালীতে লাখ টাকার জালনোটসহ গ্রেপ্তার ৩

চট্টগ্রাম নগরীর কোতোয়ালী এলাকায় অভিযান চালিয়ে এক লাখ টাকার জালনোটসহ তিনজনকে গ্রেপ্তার করেছে পুলিশ।বৃহস্পতিবার (২৮ মার্চ) কোতোয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এসএম ওবায়দুল হক...

রোজায় অসহায় মানুষের পাশে দাঁড়ানো সকলের দায়িত্ব: যুবলীগ নেতা দিদারুল আলম

পটিয়া উপজেলার কচুয়াই ও কোলাগাঁও ইউনিয়নের দুই হাজার পরিবারের মাঝে ইফতার ও খাদ্য সামগ্রী বিতরণ করেন এম এ খালেক ফাউন্ডেশনের চেয়ারম্যান ও চট্টগ্রাম মহানগর...

ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসছে শুক্রবার

পেঁয়াজ রপ্তানিতে ভারতে চলমান নিষেধাজ্ঞার মধ্যেও দেশটি থেকে ৫০ হাজার মেট্রিক টন পেঁয়াজ আসতে যাচ্ছে দেশে। এর মধ্যে প্রথম ধাপে ১৬৫০ টন পেঁয়াজ আসতে...