গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Saturday, 27 July 2024

এবার ওয়াসার পানি যাবে দক্ষিণ খুলশী, জালালাবাদ-ফিরোজশাহ ও সাংবাদিক হাউজিং সোসাইটিতে

দীর্ঘদিন পর নগরবাসীর প্রতিদিনের চাহিদা মোতাবেক পর্যাপ্ত পানি উৎপাদন করছে চট্টগ্রাম ওয়াসা। চট্টগ্রাম ওয়াসার এখন পানি উৎপাদন ক্ষমতা দৈনিক ৫০ কোটি লিটারে। অপরদিকে নগরবাসীর প্রতিদিনের চাহিদাও দৈনিক ৫০ কোটি লিটার। এই প্রথম নগরীতে পানির চাহিদা এবং উৎপাদন সমান-সমান। পানির কোন ঘাটতি নেই।

কর্ণফুলী পানি শোধনাগার দ্বিতীয় প্রকল্পের ১৪ কোটি লিটার পানি উৎপাদনে আসার পর নগরীতে ওয়াসার পানি সরবরাহ স্বাভাবিক হয়ে উঠে। দীর্ঘদিন ধরে ওয়াসার পানি বঞ্চিত এলাকা বন্দর-পতেঙ্গা-হালিশহর ও কট্টলীবাসী এখন পুরোদমে পানি পাচ্ছে।

এখন চট্টগ্রাম ওয়াসার টার্গেট নগরীর সবচেয়ে উচু এলাকা-দক্ষিণ খুলশী, জালালাবাদ,ফিরোজশাহ এবং চট্টগ্রাম সাংবাদিক হাউজিং সোসাইটিতে পানি সরবরাহ। নগরীর এসব উচু এলাকায় পানি সরবরাহের জন্য অত্যাধুনিক প্রযুক্তি খোঁজ করছেন ওয়াসা কর্তৃপক্ষ।

এই ব্যাপারে চট্টগ্রাম ওয়াসার প্রধান প্রকৌশলী মাকসুদ আলম চট্টগ্রাম নিউজকে জানান, দীর্ঘদিন ধরে নগরীর যেসব এলাকায় ওয়াসার পানি যেত না, সেসব এলাকায় এখন পর্যাপ্ত পানি যাচ্ছে। বিশেষ করে পতেঙ্গা-বন্দর ও হালিশহর এলাকায় (যেখানে ওয়াসার পাইপ লাইন বিদ্যামান আছে) এখন প্রতিদিনই পানি পাওয়া যাচ্ছে।

কর্ণফুলী পানি শোধনাগার দ্বিতীয় প্রকল্প উৎপাদনে আসার পর এখন পানি সংকট নেই। এই প্রকল্প থেকে প্রতিদিন ১৪ কোটি লিটার পানি উৎপাদন হবে। আমরা এখন এই প্রকল্প থেকে প্রতিদিন ৯ কোটি লিটার পানি উৎপাদন করছি। এখন যে পরিমান পানি উৎপাদন করছি তাতে নগরীতে পুরোপুরি চাহিদা মেটাতে পারছি।

এখন আমাদের পরবর্তী টার্গেট নগরীর পাহাড়ি এলাকা গুলোতে পানি সরবরাহ করা। বিশেষ করে দক্ষিণ খুলশী, জালালাবাদ,ফিরোজশাহ এবং চট্টগ্রাম সাংবাদিক হাউজিং সোসাইটিতে পানি সরবরাহ। এসব উচু এলাকা গুলোতে পানি সরবরাহের জন্য আমরা স্পেশাল টাইপের মোটর খুঁজতেছি। এজন্য সমতল এলাকায় মোটর বসানোর জন্য আমাদের কিছু জায়গার দরকার।

গত দুই বছর আগে রাঙ্গুনিয়াস্থ শেখ হাসিনা পানি শোধনাগার প্রথম প্রকল্পের ১৪ কোটি লিটার পানি উৎপাদনে আসার পর ওয়াসা কর্তৃপক্ষ নগরীতে প্রতিদিন ৩৬ কোটি লিটার পানি সরবরাহ করতে সক্ষম হয়। গত ১৬ মার্চ স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে শেখ হাসিনা পানি শোধনাগার দ্বিতীয় প্রকল্পের ১৪ কোটি পানি উৎপাদনে আসলে ওয়াসার পানি সরবরাহ বৃদ্ধি পেয়ে দাঁড়ায় দৈনিক ৫০ কোটি লিটারে।

নগরীতে এখন পানির চাহিদা দৈনিক ৫০ কোটি লিটার। এই প্রথম নগরীতে পানির চাহিদা এবং উৎপাদন সমান-সমান। পানির কোন ঘাটতি নেই। কিন্তু বাধা হয়ে দাঁিড়য়েছে পুরনো পাইপ লাইন। পুরনো পাইপ লাইনের কারনে শেখ হাসিনা পানি শোধনাগার দ্বিতীয় প্রকল্পের ১৪ কোটি পানি পুরোদমে উৎপাদন করা সম্ভব হচ্ছেনা।

পানির উৎপাদনের প্রেসার বাড়ার সাথে সাথে নগরীর বিভিন্ন স্থানে পাইপ লাইন ফেটে যাচ্ছে। তারপরও ওয়াসার কর্তৃপক্ষ যেখানেই পাইপ লাইন লিকেজ হচ্ছে-সেখানে সাতে সাথে সাতে মেরামত করে দিচ্ছে। এখন নগরীর প্রত্যান্ত অঞ্চলে পানি যাচ্ছে।

যেখানে যেখানে ওয়াসার পানি পাইপ লাইন আছে-কিন্তু দীর্ঘদিন ধরে পানি সরবরাহ ছিলনা-সেখানে এখন পানি সরবরাহ করা হচ্ছে বলে জানান প্রধান প্রকৌশলী মাকসুদ আলম।

সর্বশেষ

প্রতিটি হামলার বিচার হবে, প্রকৃত শিক্ষার্থীদের হয়রানি নয়: পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান...

আমি কখনো চাইনি এভাবে মানুষ আপনজন হারাবে: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমি কখনো  চাইনি এভাবে মানুষ...

স্বর্ণের হারের জন্য বৃদ্ধাকে হত্যা; জামা বদলে ঘটনাস্থলে এসে করেন কান্নার অভিনয়

মিরসরাইয়ে বোনের শাশুড়ির ১০ ভরি ওজনের স্বর্ণের চেইন চুরি...

আহতদের দেখতে ঢামেক হাসপাতালে প্রধানমন্ত্রী

শিক্ষার্থীদের কোটা সংস্কার আন্দোলনের সময় আহতদের দেখতে ঢাকা মেডিক্যাল...

বিটিভি-মেট্রোরেলে নাশকতাকারীদের খুঁজে বের করতে সহযোগিতা করুন

কোটা সংস্কার আন্দোলন ঘিরে মেট্রোরেল, বিটিভিসহ বিভিন্ন স্থাপনা ধ্বংসের...

শিক্ষার্থীদের আমি রাজাকার বলিনি, বক্তব্য বিকৃত করা হয়েছে: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, শিক্ষার্থীদের আমি রাজাকার বলিনি, আমার...

আরও পড়ুন

আমি কখনো চাইনি এভাবে মানুষ আপনজন হারাবে: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমি কখনো  চাইনি এভাবে মানুষ আপনজন হারাবে, এইভাবে মৃত্যুর মিছিল হবে, এটা কখনো চাইনি। আজ বাংলাদেশে সেটাই করলো।শুক্রবার (২৬ জুলাই)...

বিটিভি-মেট্রোরেলে নাশকতাকারীদের খুঁজে বের করতে সহযোগিতা করুন

কোটা সংস্কার আন্দোলন ঘিরে মেট্রোরেল, বিটিভিসহ বিভিন্ন স্থাপনা ধ্বংসের সঙ্গে যারা জড়িত তাদের খুঁজে বের করতে দেশবাসীকে সহযোগিতা করার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।তিনি...

শিক্ষার্থীদের আমি রাজাকার বলিনি, বক্তব্য বিকৃত করা হয়েছে: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, শিক্ষার্থীদের আমি রাজাকার বলিনি, আমার বক্তব্যকে বিকৃত করা হয়েছে। তারা নিজেরাই নিজেদের রাজাকার বলে স্নোগান দিয়েছে।শুক্রবার (২৬ জুলাই) সকালে ক্ষতিগ্রস্ত...

শুক্রবার চট্টগ্রামে ১২ ঘণ্টা কারফিউ শিথিল

আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকায় শুক্রবার (২৬ জুলাই) চট্টগ্রামে সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত কারফিউ শিথিল থাকবে।বৃহস্পতিবার (২৫ জুলাই) রাতে চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল...