গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Wednesday, 17 July 2024

জুলাইয়ে করোনা সংক্রমণ জুন-এপ্রিলকে ছাড়িয়ে যাবে: স্বাস্থ্য অধিদপ্তর

দেশে মহামারি করোনা ভাইরাসের সংক্রমণ লাফিয়ে লাফিয়ে বৃদ্ধি পাচ্ছে। ক্রমেই ভয়ঙ্কর থেকে আরও ভয়ঙ্কর হয়ে উঠছে সার্বিক পরিস্থিতি। যে কারণে দেশব্যাপী কঠোর বিধিনিষেধ বা লকডাউনের সময়সীমাও বাড়ানো হয়েছে।

এমন পরিস্থিতিতে আজ বুধবার (৭ জুলাই) স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত ব্রিফিংয়ে আশঙ্কার ইঙ্গিত দেয়া হয়। জানানো হয়-চলতি মাস জুলাইয়ে করোনা সংক্রমণের মাত্রা গত এপ্রিল-জুন মাসকে ছাড়িয়ে যাবে।

বুধবার (৭ জুলাই) দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত করোনা বিষয়ক বুলেটিনে অধিদপ্তরের লাইন ডিরেক্টর ও মুখপাত্র অধ্যাপক ডা. নাজমুল ইসলাম এ কথা বলেন।

তিনি বলেন, জানুয়ারি মাসের শুরু থেকে পুরো মাসজুড়ে দেশে ২১ হাজার ৬২৯ জন নতুন রোগী শনাক্ত হয়েছে। এপ্রিল মাসে সেই সংখ্যা লাখ ছাড়িয়ে ছিল। জুন মাসে ১ লাখ ১২ হাজার ৭১৮ জন এবং জুলাই মাসের এখন পর্যন্ত মাত্র ৬ দিনে ৫৩ হাজার ১৪৮ জন রোগীকে শনাক্ত করতে সক্ষম হয়েছি। ঊর্ধ্বমুখী প্রবণতা যদি অব্যাহত থাকে পরিসংখ্যান বিবেচনায় নিশ্চিতভাবে বলা যায় জুলাইয়ে রোগীর সংখ্যা জুন-এপ্রিল মাসকেও ছাড়িয়ে যাবে।

তিনি বলেন, চলতি মাসের শুরুর এ কদিনে সংক্রমণের যে পরিস্থিতি আমরা দেখেছি, সপ্তাহের শুরুতে দেশে করোনা সংক্রমণের হার ছিল ২৫ শতাংশের কিছু বেশি। কিন্তু গতকাল শনাক্তের হার ৩১ দশমিক ৪৬ শতাংশে দাঁড়িয়েছে। গত ২৯ জুন দেশে আট হাজার ৮২২ জনের করোনা শনাক্ত হয়, যেটি সপ্তাহের ব্যবধানে ১১ হাজার ছাড়িয়েছে।

নামজুল ইসলাম বলেন, গত এক সপ্তাহ ধরে দেশে করোনায় মৃতের সংখ্যা একশর উপরে ঠেকেছে। গত ৩০ জুন দেশে ১১৫ জন মৃত্যুবরণ করেছিল। সেই সংখ্যা গত ১ জুলাই ১৪৩ জন, ২ জুলাই ১৩২ জন, ৩ জুলাই ১৩৩ জন করে ৬ জুলাই এসে ১৬৩ জনে পৌঁছেছে। এর আগের দিনও (৫ জুলাই) আমরা ১৬৪ জনের মৃত্যু দেখেছি। সবমিলিয়ে গতকাল পর্যন্ত দেশে ১৫ হাজার ৩৯২ জনের মৃত্যু হয়েছে।

তিনি আরও বলেন, প্রতিটি মৃত্যুই আমাদের স্বজন হারানোর ব্যাথায় বেদনার্ত করে। কিন্তু এর পাশাপাশি মৃত্যু থেকে যদি আমরা শিক্ষা গ্রহণ না করি তাহলে এই মৃত্যুগুলো মূল্যহীন ও অর্থহীন হয়ে যাবে।

সর্বশেষ

পবিত্র আশুরা উপলক্ষে ইছানগর যুব সংঘে’র উদ্যোগে শরবত বিতরণ

পবিত্র আশুরা আজ। কর্ণফুলী উপজেলার চরপাথরঘাটার ঐতিহ্যবাহী সামাজিক সংগঠন...

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা, হল ত্যাগের নির্দেশ

কোটা সংস্কার আন্দোলন ইস্যুতে উদ্ভূত পরিস্থিতিতে শিক্ষার্থীদের নিরাপত্তা বিবেচনায়...

কোটা আন্দোলন ঘিরে বিএনপি-জামায়াত লাশের রাজনীতি করতে চায়: কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী...

রামুতে ছোট ভাইয়ের হাতে বড় ভাই খুন

কক্সবাজারের রামুতে বড় ভাইকে দা দিয়ে কুপিয়ে হত্যা করেছে...

বোয়াখালীতে স্কুলছাত্রীকে যৌন হয়রানির অভিযোগে কম্পিউটার অপারেটর গ্রেপ্তার

চট্টগ্রামের বোয়াখালীতে কোচিং সেন্টার ও প্রাইভেট পড়ানোর আড়ালে ছাত্রীদের...

সিটি করপোরেশন এলাকার সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষণা

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবি আন্দোলন ঘিরে ব্যাপক সহিংসতার...

আরও পড়ুন

রামুতে ছোট ভাইয়ের হাতে বড় ভাই খুন

কক্সবাজারের রামুতে বড় ভাইকে দা দিয়ে কুপিয়ে হত্যা করেছে ছোট ভাই।মঙ্গলবার (১৬ জুলাই) রাত সাড়ে ১১টার দিকে রামু দক্ষিণ মিঠাছড়ি ইউনিয়নের চেইন্দা খোন্দকার পাড়া...

সিটি করপোরেশন এলাকার সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষণা

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবি আন্দোলন ঘিরে ব্যাপক সহিংসতার পর এবার দেশের ৮টি বিভাগীয় শহরের সিটি করপোরেশনের এলাকার সব সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষণা...

চট্টগ্রাম,ঢাকা, রংপুর, রাজশাহী রণক্ষেত্র; নিহত ৬

কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে দিনভর দেশ জুড়ে শিক্ষার্থীদের নজিরবিহীন বিক্ষোভ। ছাত্রলীগ-যুবলীগের হামলা, সংঘর্ষ। পুলিশের অ্যাকশন। হামলা, সংঘর্ষ, গুলিতে তিন জেলায় অন্তত ৬ জন নিহত...

স্কুল-কলেজ অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা

শিক্ষার্থীদের নিরাপত্তার স্বার্থে আগামীকাল বুধবার (১৭ জুলাই) থেকে অনির্দিষ্টকালের জন্য মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছে শিক্ষা মন্ত্রণালয়।আজ মঙ্গলবার (১৬ জুলাই)...