গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Monday, 20 May 2024

মাটিরাঙ্গায় ১৫ বছরেও পাম বাগান থেকে উৎপাদন হয়নি তেল

সরকার হারাচ্ছে রাজস্ব

ফারুক হোসেন,মাটিরাঙ্গা(খাগড়াছড়ি)

খাগড়াছড়ির মাটিরাঙ্গায় অযত্ন ও অবহেলায় কালের সাক্ষী হয়ে দাঁড়িয়ে আছে হাজার হাজার পামওয়েল গাছ। সম্ভাবনার কথা ভেবে পামওয়েল চাষে অগ্রসর হয়েছিলো পাহাড়ের কৃষক ও উদ্যোক্তারা। ফল বিক্রি ও তেল উৎপাদন করতে না পারায় অযত্ন ও অবহেলার কারণে নষ্ট হচ্ছে এই গাছগুলো। 

লাখ লাখ টাকা ব্যয় করে উপজেলার তাইন্দং, তবলছড়ি,কালাপানি ও মাটিরাঙ্গা পৌরসভার বিভিন্ন স্থানে পাম বাগান সৃষ্টি করা হলেও, গাছগুলো থেকে তেল উৎপাদন সম্ভব হয়নি। এতে করে একদিকে যেমন কৃষকরা ক্ষতিগ্রস্থ হয়েছে তেমনি সরকার হারাচ্ছে কোটি কোটি টাকার রাজস্ব।

সরকারের হস্তক্ষেপে দেশের ভোজ্য তেলের চাহিদা মেটাতে এসব পাম গাছগুলো রক্ষা করে তেল উৎপাদন করলে একদিকে কৃষকরা যেমন লাভবান হবেন তেমনি সরকারের কোটি কোটি টাকা রাজস্ব বাড়বে ও ভোজ্যতেল সংকট কিছুটা হলেও কমবে বলে মনে করেন কৃষক ও উদ্যোক্তারা।

উদ্যোক্তা মো. ইমরান হোসেন জানান, ২০০৭ সালে মাটিরাঙ্গায় প্রায় ২ হাজার একর জায়গায় প্রায় দুই লক্ষ পাম গাছ চাষ করা হয়। চাষের পাঁচ বছর পর থেকেই গাছ বড় হয়ে ফলন শুরু হয়৷ কিন্তু তেল প্রক্রিয়াজাত করতে না পারায় ফল গুলো গাছেই পচে নষ্ট হচ্ছে। এখন পর্যন্ত সরকার অথবা কোনো ব্যবসায়ী প্রতিষ্ঠান এগুলো সংগ্রহ করে তেল উৎপাদনের উদ্যোগ নিচ্ছে না।

কৃষক মো. মনির হোসেন জানান, সম্ভাবনার কথা ভেবে লাখ লাখ টাকা ব্যয় করে পামওয়েল চাষ করেছিলাম। অনেক শ্রমিক এই বাগানের উপর নির্ভরশীল। এই বাগান থেকে কোনো আয় হচ্ছে না। প্রায় ১৫ বছর হয়ে গেলো কিন্তু আমরা এই ফল গুলো বিক্রি করতে পারছি না। এছাড়া এখানে ভালো মেশিন না থাকায় তেল উৎপাদন করা সম্ভব হচ্ছে না।

উদ্যোক্তা ও মাটিরাঙ্গা উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. রফিকুল ইসলাম বলেন, পামওয়েল থেকে তেল সংগ্রহ করতে খাগড়াছড়ির বিসিক শিল্প এলাকায় অনেক টাকা ব্যয় করে একটি মেশিন স্থাপন করা হয়। কিন্তু সেখানে পামওয়েল ভাঙানোর পরে রিপিয়ারিং করে তেল উৎপাদন করা সম্ভব হয়নি। তবে, মালয়েশিয়া থেকে অত্যাধুনিক প্রযুক্তির মেশিন আমদানি করলে তেল উৎপাদন করা সম্ভব।

মাটিরাঙ্গা উপজেলা কৃষি কর্মকর্তা তন্ময় দত্ত বলেন, তেল উৎপাদন করতে না পারায় অযত্ন ও অবহেলার কারণে নষ্ট হচ্ছে এই গাছগুলো। এতে, কৃষকরা অনেক ক্ষতিগ্রস্ত হচ্ছে। উপযুক্ত প্রসেসিং ফ্যাক্টরি না থাকায় কৃষক সহজে বাজারজাত করতে পারছেননা, ফলে সম্ভাবনা থাকলেও আগ্রহ হারিয়ে ফেলছে।

সর্বশেষ

ট্রাফিক বিভাগের অভিযানে ১১৯০ টি গাড়ি আটক

সড়কে নিরাপত্তা ও শৃঙ্খলা আনায়নের টানা ১৯ দিনের অভিযান...

অভিযোগ প্রতিকার ও সুশাসন প্রতিষ্ঠা বিষয়ে পিআইডিতে সভা

আঞ্চলিক তথ্য অফিস (পিআইডি) চট্টগ্রাম কর্তৃক আয়োজিত ‘অভিযোগ প্রতিকার...

চলতি বছরে ২৪ লক্ষ বৃক্ষে শোভিত হবে চট্টগ্রাম : জেলা প্রশাসক

চট্টগ্রাম জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট আবুল বাসার মোহাম্মদ...

৯০ বছর বয়সে চশমা ছাড়া করেন কাঁথা সেলাই

চট্টগ্রাম মহানগর এলাকার উত্তর কাট্রলির প্রশান্তি আবাসিক এলাকার মীনা...

কেএনএফ’র বিরুদ্ধে কঠোর হুশিয়ারী বম জনগোষ্ঠীর

কেএনএফ সন্ত্রাসীদের অপরাধমূলক কার্যকলাপের কারণে আজ সাধারণ বম জনগোষ্ঠীরা...

কক্সবাজারে ইজিবাইক-মোটরসাইকেল সংঘর্ষে নিহত ২

কক্সবাজারের টেকনাফে মেরিন ড্রাইভ সড়কে ইজিবাইক ও মোটরসাইকেলের মুখোমুখি...

আরও পড়ুন

কেএনএফ’র বিরুদ্ধে কঠোর হুশিয়ারী বম জনগোষ্ঠীর

কেএনএফ সন্ত্রাসীদের অপরাধমূলক কার্যকলাপের কারণে আজ সাধারণ বম জনগোষ্ঠীরা বিভিন্ন সমস্যার সম্মুখীন হচ্ছে। তাদের কারণে সাধারণ বম জনগোষ্ঠীরা এখন ভয়ে নিজ বাড়িঘর ছেড়ে জঙ্গলের...

বান্দরবানে কেএনএফের আস্তানায় যৌথ বাহিনীর অভিযান, নিহত ৩

বান্দরবানের রুমা উপজেলার রনিন পাড়ার কাছে ডেবাছড়া এলাকায় কেএনএফের একটি আস্তানায় সেনাবাহিনীর নেতৃত্বে যৌথ বাহিনীর অভিযানে কেএনএফের তিন সদস্য নিহত হয়েছে।আজ রোববার সকালে ওই...

শেষ মুহূর্তে প্রচারনায় মুখরিত কাপ্তাইয়ের বিভিন্ন জনপদ 

আগামী ২১ মে কাপ্তাই উপজেলা পরিষদ নির্বাচনকে সামনে রেখে শেষ মুহূর্তে  প্রচার প্রচারনায় জমে উঠেছে কাপ্তাইয়ের বিভিন্ন জনপদ। জয়ের জন্য মরিয়া হয়ে ছুটছেন তিন...

রাঙামাটিতে প্রতিপক্ষের গুলিতে ২ ইউপিডিএফ সদস্য নিহত

রাঙামাটির লংগদুতে প্রতিপক্ষের গুলিতে দুই ইউপিডিএফ সদস্য নিহত হয়েছে।শনিবার (১৮ মে) সকাল সাড়ে ৮টার দিকে উপজেলার বড় হাড়িকাবার ভালেদি ঘাট এলাকায় এ ঘটনা ঘটে।নিহতরা...