গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Friday, 28 June 2024

বান্দরবানে প্রথমবারের মতো ‘বঙ্গবন্ধু ধান’ চাষ

মোঃ জুয়েল হোসাইন, বান্দরবান প্রতিনিধি

মুজিব শতবর্ষ উপলক্ষে বান্দরবানে চলতি বছর প্রথমবারের মতো চাষ হয়েছে বঙ্গবন্ধু জাতের ধান। জানা যায়, এই জাতের ধানটি উদ্ভাবন করেছে ধান গবেষণা ইনস্টিটিউট।

বান্দরবান সদর উপজেলার উমেচিং মারমা নামে এক কৃষক প্রায় ৩ বিঘা জমিতে এই জাতের ধান চাষ করেছেন। প্রথমবার এই ধানের চাষ করে তিনি সাফল্য পেয়েছেন। ৩ বিঘা জমিতে আবাদি ধান এর মধ্যে কাটা শুরু করে দিয়েছে । আগামী কয়েকদিনের মধ্যেই মাড়াই করে ঘরে তোলা হবে বলে জানিয়েছেন কৃষক উমেচিং মারমা ।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, এ কৃষকের উৎপাদিত ধান বীজ হিসেবে নিয়ে দ্রুত সম্প্রসারণের উদ্যোগ নিয়েছে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি)।

সাফল্যের বিষয়ে জানতে চাইলে উমেচিং মারমা বলেন, আমি এ ধান চাষ করে ব্যাপক সফলতা পাওয়ার ব্যাপারে আশাবাদী। উৎপাদনও ভালো, খরচ মোটামুটি কম।

এই প্রকল্পের চাষ করার জন্য দুই বিঘা নিজের দায়িত্বে ও ১বিঘা প্রকল্প হতে সহযোগিতা করেন এই প্রতিষ্ঠান । চাষ করার জন্য তিন বিঘাতে মোট খরচ হয়েছে ১৫ হাজার টাকা । ধানে দাম ঠিক থাকলে এবার ২৫ হাজার টাকা আয় হবে বলে জানান তিনি।

তিনি আরও বলেন, অন্যান্য ধানের তুলনায় দু-এক সপ্তাহ আগেই ধান ঘরে তুলতে পারায় ঝড়বৃষ্টির কবলে পড়ে ফসল নষ্টের সম্ভাবনা কম রয়েছে এই জাতের ধানের। এরই মধ্যেই রোপণকৃত ধান কাটতে শুরু করছি ।

সোমবার বিকালে মাঠ দিবসের অংশ হিসেবে বঙ্গবন্ধু ১০০ ধানের মাঠ পরিদর্শন করেছেন উপজেলা কৃষি কর্মকর্তারা । এই সময় উপস্থিত ছিলেন বান্দরবান সদরের উপ-সহকারী কৃষি কর্মকর্তা লুলুমং চৌধুরী সহ কৃষকরা ।

উপ-সহকারী কৃষি কর্মকর্তা লুলুমং চৌধুরী বলেন, বান্দরবানে প্রথমবারের মতো বঙ্গবন্ধু (ব্রি ধান ১০০) এর চাষ করা হয়েছে। ধানের ফ্লাগ লিড ভালো থাকায় ফলন ভালো‌ হয়েছে। অন্যান্য ধানে ফ্লাগ লিড কম থাকায় চিটা বেশি হয়। ১৪৫ থেকে ১৪৮ দিনের মধ্যে এই ধানে হেক্টর প্রতি ৭.৮ মেট্রিক টন ধান উৎপাদন সম্ভব। অন্যান্য ধানে যা প্রায় ১৬০ দিন লাগে।

তিনি আরও বলেন, ধান গবেষণা কেন্দ্র ফেনী থেকে মুজিব শতবর্ষ উপলক্ষে উদ্ভাবিত বঙ্গবন্ধু (ব্রি ধান ১০০) জাতের ধান বীজ সংগ্রহ করে বান্দরবান সদরে তিন বিঘা জমিতে ক্ষুদ্র পরিসরে চাষাবাদ শুরু করেছে‌। কর্মকর্তরা মাঠ পর্যায়ে ধানক্ষেত পরিচর্যায় সার্বিক পরামর্শ ও সহযোগিতা করছি।

সর্বশেষ

‘তোমরা যত বেশি স্বপ্ন দেখবে, পরীক্ষায় তত বেশি ভালো করবে’- বললেন ইউএনও মাসুমা জান্নাত

কর্ণফুলী আবদুল জলিল চৌধুরী কলেজে আড়ম্বরপূর্ণভাবে উচ্চমাধ্যমিক ২০২৪ পরীক্ষার্থীদের...

বাকলিয়ায় রাস্তা পার হওয়ার সময় গাড়ির ধাক্কায় যুবকের মৃত্যু

চট্টগ্রাম নগরীর বাকলিয়ায় রাস্তা পার হওয়ার সময় গাড়ির ধাক্কায়...

কাপ্তাইয়ে গাঁজাসহ নারী মাদক বিক্রেতা আটক

রাঙামাটির কাপ্তাই থানা পুলিশের অভিযানে ২০০ গ্রাম গাঁজাসহ এক...

চট্টগ্রাম বন্দরে ৫০ লাখ পিস বিদেশি সিগারেট জব্দ

চট্টগ্রাম বন্দরে মিথ্যা ঘোষণায় আনা এক কনটেইনারে প্রায় ৫০...

রিয়াজউদ্দিন বাজারে ভয়াবহ অগ্নিকাণ্ড, দগ্ধ হয়ে নিহত ৩

চট্টগ্রাম নগরীর রিয়াজউদ্দিন বাজারে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এতে ...

বটতলী ইউনিয়নের উপ নির্বাচনের তফসিল ঘোষণা , ভোট ২৭ জুলাই 

আনোয়ারা উপজেলার বটতলী ইউনিয়ন চেয়ারম্যানের পদ শূন্য হওয়ায় নতুন...

আরও পড়ুন

খাগড়াছড়িতে জনশুমারি ও গৃহ গণনা রিপোর্ট প্রকাশ 

সারা দেশের ন্যায় খাগড়াছড়িতেও জনশুমারি ও গৃহ গণনা ২০২২ জেলা রিপোর্ট প্রকাশের মোড়ক উন্মোচন করা হয়েছে। বৃহস্পতিবার সকাল ১১ টায় জেলা প্রশাসক সম্মেলন কক্ষে অনুষ্ঠিত...

বান্দরবানে যৌথবাহিনীর অভিযানে কেএনএফ সদস্য নিহত

বান্দরবানে যৌথ বাহিনীর অভিযানে এক কেএনএফ সদস্য নিহত ও একজন আটক হয়েছে বলে খবর পাওয়া গিয়েছে। এ সময় উদ্ধার করা হয়েছে অস্ত্র, গোলাবারুদ সহ...

কাপ্তাই জাতীয় উদ্যানে লজ্জাবতী বানর অবমুক্ত 

রাঙামাটির কাপ্তাই জাতীয় উদ্যানে নানিয়ারচর উপজেলার বুড়িঘাট এলাকার লোকালয় থেকে উদ্ধারকৃত একটি বিপন্ন প্রজাতির লজ্জাবতী বানর অবমুক্ত করা হয়েছে। মঙ্গলবার (২৫ জুন) বিকালে বন বিভাগের...

কাপ্তাইয়ে জিপ উল্টে একজনের মৃত্যু

রাঙামাটির কাপ্তাইয়ে লাকড়ি বোঝায় জিপ উল্টে একজন নিহত হয়েছেন। এ ঘটনায় চাঁদের গাড়ির চালক নুর আলম বাছা (২৮) এবং মো: সাকিব (২২) নামে দুই...