গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Wednesday, 8 May 2024

দ্বিতল বিশিষ্ট হচ্ছে চট্টগ্রাম কালুরঘাট সেতু

উপরে দুই লেইনের সড়ক নিচে চলবে রেল

সিনিয়র রিপোর্টার

অবশেষে চট্টগ্রামের বহুল আলোচিত কালুরঘাট হচ্ছে হচ্ছে দ্বিতল বিশিষ্ট। সেতুর উপরে দুই লেইনে চলবে যানবাহন আর নিচে চলবে ট্রেন। কোরিয়ান দাতা সংস্থার নতুন ডিজাইনে কালুরঘাট রেল কাম সড়ক সেতু নির্মাণের বিষয়টি এমনই চূড়ান্ত করা হচ্ছে।

সেতুর প্রাথমিক সমীক্ষা রিপোর্ট মে মাসে রেল মন্ত্রণালয়ে উপস্থাপন করা হবে এবং জুনে কালুরঘাট সেতুটির নতুন ডিজাইনের কাজ চূড়ান্ত করা হবে। এরপর একনেকের সভায় উঠবে এবং একনেকে পাশ হলেই দ্রুত নির্মাণ কাজ শুরু করা সম্ভব হবে বলে চট্টগ্রাম নিউজকে জানান চট্টগ্রাম-৮ আসনের সংসদ সদস্য ও চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগ সভাপতি মোছলেম উদ্দিন আহমদ।

আজ ২৯ মার্চ মঙ্গলবার রেল ভবনের সভা কক্ষে কালুরঘাট রেল-কাম সড়ক সেতুর বাস্তবায়ন ও অগ্রগতি নিয়ে রেল মন্ত্রণালয়ের কর্মকর্তা ও কোরিয়ান প্রতিনিধির সাথে মতবিনিময় করেন চট্টগ্রাম-৮ আসনের সংসদ সদস্য ও চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগ সভাপতি মোছলেম উদ্দিন আহমদ।

এসময় রেলওয়ের উর্ধ্বতন কর্মকর্তা ও কোরিয়ান প্রতিনিধিবৃন্দ কালুরঘাট রেল কাম সড়ক সেতু সর্বশেষ অগ্রগতি সম্পর্কে সংসদ সদস্য মোছলেম উদ্দিন আহমদকে অবহিত করেন এবং জুন মাসের মধ্যে কালুরঘাট সেতুটির নতুন ডিজাইনের কাজ সম্পন্ন হলেই একনেকের সভায় উঠবে এবং একনেকে পাশ হলেই দ্রুত নির্মাণ কাজ শুরু করা সম্ভব হবে বলে তারা মন্তব্য করেন।

রেল ভবনের সভা কক্ষে মতবিনিময় সভায় আরো উপস্থিত ছিলেন, ইউশিন ইঞ্জিনিয়ারিং কর্পোরেশনের কান্ট্রি ম্যানেজার কোণ উক পার্ক, কালুরঘাট রেল কাম সড়ক সেতুর প্রজেক্ট ম্যানেজার মো: গোলাম মোস্তফা, ডেভেলাবমেন্ট ডিজাইন কনসালটেন্টস লিঃ এর সিনিয়র ইঞ্জিয়ার মো: আনোয়ারুল হক, ডেভেলাবমেন্ট ডিজাইন কনসালটেন্টস লিঃ এ জেনারেল ম্যানেজার মো: রিয়াজুর রহমান ও দায়িত্বপ্রাপ্ত রেলওয়ের কর্মকর্তাবৃন্দ।

সেতুর অগ্রগতির বিষয়ে বৈঠক শেষে সাংসদ মোছলেম উদ্দিন আহমদ চট্টগ্রাম নিউজকে জানান, কালুরঘাট রেল কাম সড়ক সেতুর অগ্রগতি হয়েছে। কালুরঘাট সেতু হবে দ্বিতল বিশিষ্ট। উপরে যানবাহন চলাচলের জন্য দুই লেইনের সড়ক এবং নিচে হবে রেল লাইন।

আজকে মঙ্গলবার রেল ভবনে সেতুর সর্বশেষ অগ্রগতি নিয়ে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ও কোরিয়ান প্রতিনিধিদের সাথে আমার বৈঠক হয়েছে। তারা জানিয়েছেন মে প্রাথমিক সমীক্ষা রিপোর্ট প্রকাশ করবে এরপর জুনে চূড়ান্ত করা হবে। জুনে নকশা চূড়ান্ত হলে একনেকে চলে যাবে। একনেকে অনুমোদনের পরপরই এই বছরের মধ্যে সেতুর কাজ শুরু হবে।

কালুরঘাট সেতুটি এখন কেবল বোয়ালখালী, রাঙ্গুনিয়া এবং মোহরাবাসীর দাবিতে নেই। এই সেতুটি এখন দক্ষিণ চট্টগ্রামবাসীর প্রাণের দাবিতে পরিণত হয়েছে। দীর্ঘদিন ধরে সেতুর উভয় পাশের মানুষ এই সেতু নির্মাণের দাবি করে আসছে। নানান কারনে কালুরঘাট সেতুর নির্মাণ কাজ এতোদিন পিছিয়ে গিয়েছিল।

এখন কোরিয়ান দাতা সংস্থা নতুন কালুরঘাট সেতুর প্রি-ফিজিবিলিটি স্টাডি করছে। এখন পুরোটাই (ফিজিবিলিটি স্টাডি, ডিজাইন, বাজেট) নতুন করে করছে দাতা সংস্থা।

এদিকে নতুন করে সেতু নির্মাণ কার্যক্রম বিলম্বিত হওয়ায় কালুরঘাট বিদ্যমান (পুরনো) সেতু মেরামতের জন্য বুয়েটের দ্বারস্থ হয়েছে বাংলাদেশ রেলওয়ে। বিদ্যমান পুরনো সেতুটি মেরামতের জন্য বুয়েটকে পরামর্শক প্রতিষ্ঠান হিসেবে নিয়োগ দিতে যাচ্ছে রেল কর্তৃপক্ষ।
বুয়েটের বিশেষজ্ঞ দলের সদস্যদের পরামর্শ অনুয়ায়ী শতবছরের জরাজীর্ণ কালুরঘাট সেতু মেরামত করা হবে। নতুন সেতু নির্মাণ না হওয়া পর্যন্ত রেল এবং যানবাহন চলাচলের জন্য।

সর্বশেষ

বিএনপির নির্বাচন বর্জনের রাজনীতি আত্মহননমূলক: পররাষ্ট্রমন্ত্রী

দ্বাদশ সংসদ নির্বাচনের মতো বিএনপির উপজেলা নির্বাচনও বর্জনের সিদ্ধান্তকে...

মধ্যপ্রাচ্যে সংঘাত হলে প্রভাব পড়বে বাংলাদেশে: প্রধানমন্ত্রী

মধ্যপ্রাচ্যে সংঘাত হলে তার প্রভাব বাংলাদেশে পড়বে বলে আশঙ্কা...

সীতাকুণ্ডে বেসরকারিভাবে আরিফুল আলম চৌধুরী চেয়ারম্যান নির্বাচিত

প্রথম ধাপে সীতাকুণ্ড উপজেলা পরিষদ নির্বাচন শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ সম্পন্ন...

ভোট পড়েছে ৩০-৪০ শতাংশ : সিইসি

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে ৩০-৪০ শতাংশের মতো...

মুন্সিগঞ্জে ভোট কেন্দ্র রণক্ষেত্র, ৪ পুলিশ সদস্য আহত, আটক ৪

মুন্সিগঞ্জের গজারিয়া উপজেলা পরিষদ নির্বাচনকে ঘিরে হোসেন্দী বহুমুখী কেন্দ্রে...

ফটিকছড়িতে ২০ কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার

চট্টগ্রামের ফটিকছড়ির ভূজপুর থানাধীন নাজিরহাট এলাকা থেকে ২০ কেজি...

আরও পড়ুন

সীতাকুণ্ডে বেসরকারিভাবে আরিফুল আলম চৌধুরী চেয়ারম্যান নির্বাচিত

প্রথম ধাপে সীতাকুণ্ড উপজেলা পরিষদ নির্বাচন শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। বুধবার সকাল থেকে ভোটার উপস্থিতি কিছুটা কম থাকলেও বেলা বাড়ার সাথে সাথে বাড়তে শুরু...

ফটিকছড়িতে ২০ কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার

চট্টগ্রামের ফটিকছড়ির ভূজপুর থানাধীন নাজিরহাট এলাকা থেকে ২০ কেজি গাঁজাসহ মো.ইসমাইল (৩৮) নামের এক যুবককে গ্রেপ্তার করেছে র‌্যাব। ইসমাইল পশ্চিম সুয়াবিল এলাকার আব্দুস শুকুরের...

চট্টগ্রামে আবাসিক হোটেলের আগুনে একজনের মৃত্যু

চট্টগ্রাম নগরের পাহাড়তলী থানার অলংকার মোড়ে একটি আবাসিক হোটেলে আগুনে আব্দুল বারেক (৫৫) নামে এক ব্যক্তির মৃত্যু হয়েছে।মঙ্গলবার (৭ মে) রাতে হোটেল রোজ ভিউ...

সাগরে ডুবে গেছে ২০ লবণবাহী ট্রলার, উদ্ধার ৩৪ মাঝিমাল্লা

বঙ্গোপসাগরের আনোয়ারা ও বাঁশখালী উপকূল কালবৈশাখী ঝড়ের কবলে পড়ে লবণবাহী অন্তত ২০টি ট্রলার ডুবে গেছে। এ ঘটনায় জীবিত উদ্ধার হয়েছে বিভিন্ন ট্রলারে থাকা ৩৪...