গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Sunday, 16 June 2024

টাইগারপাসকে বাদ দিয়ে এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ করা হোক

টাইগারপাসের সৌন্দর্য্য অুক্ষন্ন রেখে দেশের অন্যতম বৃহৎ এলিভেটেড এক্সপ্রেস ওয়ে নির্মাণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃষ্টি আকর্ষণ করেছেন সেভ টাইগারপাস মুভমেন্টের কর্মকর্তারা।

প্রধানমন্ত্রীর কাছে আকুল আবেদন জানিয়ে বুধবার (২৩ জুন) গণমাধ্যমে বিবৃতি দিয়েছেন সংগঠনটির আহ্বায়ক বিপ্লব পার্থ ও সদস্য সচিব আদিল কবির চৌধুরী।

বিবৃতিতে বলা হয়, ২০১৯ সালের ২০ ফেব্রুয়ারি চট্টগ্রাম প্রেসক্লাব চত্বর থেকে মানববন্ধন ও সমাবেশের মাধ্যমে আমরা দাবি জানিয়েছিলাম যে টাইগারপাসের সৌন্দর্য্য অুক্ষন্ন রেখে টাইগারপাস মোড় থেকেই এলিভেটেড এক্সপ্রেস ওয়ে নির্মাণ করা হোক।

সেই সমাবেশে চট্টগ্রামের পরিবেশবিদ থেকে শুরু করে সর্বস্তরের জনগণ অংশগ্রহণ করে। এতে পরিবেশ রক্ষার পাশাপাশি উন্নয়ন কর্মকান্ডও পরিচালিত হবে।

তখন তৎকালীন চট্টগ্রাম সিটি করপোরেশন মেয়র আ জ ম নাছির উদ্দীন ও চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়অরম্যঅন আবদুচ ছালামকে স্মারকলিপির মাধ্যমে টাইগারপাসকে বাদ দিয়ে এলিভেটেড এক্সপ্রেস ওয়ে নির্মাণের যৌক্তিকতা তুলে ধরি।

তখন সিডিএ চেয়ারম্যান বলেছিলেন, নকশা পরিবর্তন করে টাইগারপাস মোড় থেকে কিভাবে এলিভেটেড এক্সপ্রেস ওয়ে নির্মাণ করা যায় সেটি তারা করবে। কিন্তু দুঃখের বিষয় সিডিএ আবার লালখান বাজার থেকে এলিভেটেড এক্সপ্রেস ওয়ে নির্মাণের কাজ শুরু করতে চাচ্ছে। ইতিমধ্যে চট্টগ্রাম সিটি করপোরেশন বিষয়টি নিয়ে আপত্তি জানিয়েছে। সিটি করপোরেশনের আপত্তির সাথে চট্টগ্রামের আপামর জনগণও একমত।

বিবৃতিতে আরো বলা হয়, চট্টগ্রামের অপরূপ সৌন্দর্য এবং সবুজ প্রাকৃতিক মনোরম পাহাড়িভূমির নাম টাইগারপাস। চট্টগ্রামে অবস্থিত পাহাড় এবং বৃক্ষবেষ্টিত চিরহরিৎ এই এলাকাটি দেখে মুগ্ধ হন না এমন মানুষ বিরল। এই সড়কের মোড়ে বাংলাদেশের জাতীয় পশু রয়েল বেঙ্গল টাইগারের ভাস্কর্য রয়েছে।

এছাড়া রাস্তার একপাশে রয়েছে কৃত্রিম ঝরনা। পাহাড়টির প্রাকৃতিক আবেদন এক কথায় অসাধারণ। চট্টগ্রাম হচ্ছে পাহাড়, নদী ও সাগরের সংমিশ্রনে তৈরী। এই তিনটি উপাদানের একটিও যদি নষ্ট হয় তবে চট্টগ্রাম তার মৌলিকতা হারাবে।

আমাদের শঙ্কা, এলিভেটেড এক্সপ্রেস নির্মাণ করতে গিয়ে এই পাহাড়ের স্বাভাবিক সৌন্দর্য নষ্ট হবে। ব্যস্ত কোলাহলময় শহরের বিপরীতে পুরোদস্তুর অবকাশ কাটানোর এই টাইগারপাসকে বাদ দিয়ে এলিভেটেড এক্সপ্রেস নির্মিত হলে সেটি অধিকতর পরিবেশসম্মত হবে বলে সচেতন মহল মনে করেন।

যদি এলিভেটেড এক্সপ্রেস ওয়ে টাইগারপাসের পর থেকে শুরু হয় তাহলে শহরের মনোরম সৌন্দর্য্য অক্ষুণ্ন থাকবে। কিন্তু এ প্রকল্প টাইগারপাসের উপর দিয়ে গেলে প্রকৃতির চরম ক্ষতি হবে। এ ব্যাপারে প্রধানমন্ত্রীর সদয় দৃষ্টি আকর্ষণ করছি। আশাকরি চট্টগ্রামের জনমানুষের প্রাণের দাবি আপনার কান পর্যন্ত পৌঁছাবে।

সর্বশেষ

আজ জামারাতে পাথর নিক্ষেপ করবেন হাজিরা

আজ রবিবার (১৬ জুন)। জিলহজ মাসের ১০ তারিখ। মিনায়...

দুপুরের মধ্যে ঝড়ের আশঙ্কা, ৫ জেলায় সতর্কসংকেত

দেশের ৫ জেলার ওপর দিয়ে সর্বোচ্চ ৬০ কিলোমিটার বেগে...

মৃত মা-বাবার পক্ষে কোরবানি দেয়া এবং ওই গোশত খাওয়া কি জায়েজ?

আগামীকাল মুসলিম উম্মাহর দ্বিতীয় সর্ব বৃহৎ ধর্মীয় উৎসব ঈদুল...

কাল ঈদ-উল-আযহা পালন করবেন ৬০ গ্রামের অর্ধলক্ষাধিক মানুষ

কাল (রোববার) পবিত্র ঈদ-উল-আযহা পালন করবেন চট্টগ্রামের সাতকানিয়ার মির্জাখীল...

চট্টগ্রামে ট্রেনের টিকেট কালোবাজারি, আনসার সদস্যসহ আটক ৩

চট্টগ্রাম রেলওয়ে স্টেশন থেকে ট্রেনের টিকিট কালোবাজারিতে জড়িত থাকার...

বজ্রাঘাতে রাঙ্গামাটিতে নিহত ৪

রাঙামাটির লংগদু’য় কাপ্তাই হ্রদে চলাচলের সময় দেশীয় যাত্রীবাহী বোটে...

আরও পড়ুন

চট্টগ্রামে ট্রেনের টিকেট কালোবাজারি, আনসার সদস্যসহ আটক ৩

চট্টগ্রাম রেলওয়ে স্টেশন থেকে ট্রেনের টিকিট কালোবাজারিতে জড়িত থাকার অভিযোগে আনসার সদস্যসহ ৩ জনকে আটক করেছে জাতীয় গোয়েন্দা সংস্থা (এনএসআই)।শনিবার (১৫ জুন) দুপুর ২টার...

বজ্রাঘাতে রাঙ্গামাটিতে নিহত ৪

রাঙামাটির লংগদু’য় কাপ্তাই হ্রদে চলাচলের সময় দেশীয় যাত্রীবাহী বোটে বজ্রপাতের আঘাতে অন্তত তিনজন নিহত হয়েছে। এই ঘটনায় বোট চালক এখনো পর্যন্ত নিখোঁজ রয়েছে।  একই...

মিরসরাইয়ে বিদ্যুতায়িত হয়ে যুবকের মৃত্যু

চট্টগ্রামের মিরসরাইয়ে বিদ্যুতায়িত হয়ে মোহাম্মদ রাসেল (২১) নামের এক যুবক নিহত হয়েছেন।শনিবার (১৫ জুন) সকাল ১০টার দিকে মিরসরাই পৌরবাজারে জমজম সুইটসে্র শো রুমে এ...

অস্ত্রসহ আটককৃত আসামিকে ছিনিয়ে নিতে পুলিশ-সন্ত্রাসী গুলি বিনিময়, পুলিশসহ আহত ৪

সাতকানিয়ায় অস্ত্রসহ আটককৃত ব্যক্তিকে পুলিশের কাছ থেকে ছিনিয়ে নেয়ার সময় সন্ত্রাসী ও পুলিশের মধ্যে গুলি বিনিময় ও ইটপাটকেল নিক্ষেপের ঘটনা ঘটছে। এতে দুই পুলিশ...