গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Thursday, 25 April 2024

১৯ প্রতিশ্রুতি ৪ বছরেও বাস্তবায়ন করতে পারেনি উপজেলা চেয়ারম্যান

সিনিয়র প্রতিবেদক

চার বছর আগে নির্বাচনী ইশতেহারে ‘আগামীতে আমাদের প্রতিশ্রুতি’ শিরোনামে ১৯ টি বিষয়ে প্রতিশ্রুতি দিয়েছিলেন চট্টগ্রাম কর্ণফুলী উপজেলা পরিষদের চেয়ারম্যান ফারুক চৌধুরী।

২০১৭ থেকে ২০২১ সাল। শপথ গ্রহণের ৪ বছর ফেরিয়ে গেলেও কর্ণফুলী উপজেলা পরিষদের নির্বাচনী ইশতেহারে দেওয়া ১৯টি প্রতিশ্রুতি বাস্তবায়নের চিত্র আশাব্যঞ্জক নয়। তবে দৃশ্যমান কিছু উন্নয়ন বাস্তবায়নে সরাসরি উদ্যোগ গ্রহণ করেছেন স্থানীয় সংসদ সদস্য ও ভূমিমন্ত্রী।

উপজেলা পরিষদের চেয়ারম্যানের দেওয়া নির্বাচনী প্রতিশ্রুতি ও ইশতেহারের অধিকাংশই এখনো অপূরণীয় রয়ে গেছে। তবে উন্নয়ন বাস্তবায়নে কিছু কিছু ক্ষেত্রে অগ্রগতি থাকলেও অধিকাংই ক্ষেত্রেই পিছিয়ে রয়েছে। গত চার বছরে অগ্রগতির মধ্যে রয়েছে উপজেলায় সড়ক সংস্কার ব্যবস্থার উন্নয়ন, শতভাগ বিদ্যুৎতায়ন, গ্রামীণ রাস্তার মোড়ে সৌরবাতির কিছু আলোকসজ্জা। যদিও প্রতিশ্রুতি বাস্তবায়নে যথেষ্ট সময় দরকার। কেননা করোনা ছোবলও অনেকটা পিছিয়ে দৃশ্যমান উন্নয়ন গতি।

দলীয় প্রার্থী হিসেবে ৪৫ বছরের ত্রিমুখী শাসনের ইতিহাস টেনে ইশতেহারের ১৯ প্রতিশ্রুতিতে বলা হয়েছিলো- দ্রুততম সময়ে ভূমি অধিগ্রহণ করে ভৌত অবকাঠামো গঠন এবং প্রশাসনিক ভবন চালু করা। কর্ণফুলী উপজেলার ৫টি ইউনিয়নের শুরুত্বপূর্ণ সড়কের এবং পানি নিষ্কাশন ব্যবস্থার উন্নয়ন করা। শিক্ষার মানোন্নয়নে এবং একটি মাধ্যমিক স্কুল এবং একটি কলেজকে সরকারিকরণ ও এ জে চৌধুরী কলেজকে বিশ্ববিদ্যালয় কলেজে উন্নীত করা। তথ্য প্রযুক্তির বিকাশ ঘটিয়ে কর্ণফুলী উপজেলাকে মডেল ও ডিজিটাল উপজেলায় রূপান্তরিত করা।

এছাড়া উপজেলার প্রতিটি মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক এবং মাদ্রাসাকে ওয়াই-ফাই জোন অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ। কর্ণফুলী উপজেলার গুরুত্বপূর্ণ স্থানে সি.সি. ক্যামেরা এবং সোলার লাইট স্থাপন। উপজেলায় ১০০ শয্যা বিশিষ্ট একটি হাসপাতাল নির্মাণ এবং প্রতিটি ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্র ও কমিউনিটি ক্লিনিকের আধুনিকায়ন। ফায়ার সার্ভিস স্টেশন, মুক্তিযোদ্ধা কমপ্লেক্স স্থাপন, চেতনা ও সাংস্কৃতিক বিকাশে উপজেলায় পাঠাগার ও সাংস্কৃতি কেন্দ্র স্থাপন। অনাবাদি কৃষি জমিকে আবাদি জমিতে পরিনত এবং বিনামূল্যে কৃষি উপকরণ বিতরণ।

নির্বাচনী প্রতিশ্রুতিতে তিনি আরো বলেছিলেন, উপজেলার প্রতিটি মসজিদ, মন্দির, পেগোড়া, গীর্জায় সোলার লাইট স্থাপন। উপজেলা সদরে আধুনিক জামে মসজিদ ও ইসলামী শিক্ষা চর্চা কেন্দ্র স্থাপন। কর্ণফুলী উপজেলার আংশিক শিকলবাহা ও বড়উঠান ইউনিয়নের এলাকাকে চট্টগ্রাম মেট্রোপলিটন কর্ণফুলী থানায় সংযুক্তকরণ। পিএবি সড়কে (শিকলবাহা চৌমুহনী থেকে ক্রসিং পর্যন্ত) অটোরিক্সা (সি.এন.জি) চলাচলের ব্যবস্থাকরণ। উপজেলার প্রতিটি ইউনিয়নে ভূমি অফিস স্থাপন। বীর মুক্তিযোদ্ধা আখতারুজ্জামান চত্বর এবং শিকলবাহা ওয়াই জংশন দৃষ্টিনন্দন স্থানে রূপ দেওয়া।

পাশাপাশি জানিয়েছিলেন কর্ণফুলী ও পটিয়া উপজেলার যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে উজিরপুর সড়ক এবং শিকলবাহা খালের উপর খৈয়গ্রাম ব্রীজ নির্মাণ। কর্ণফুলী উপজেলার প্রতিটি প্রবেশদ্ধারে দৃষ্টি নন্দন তোড়ন তৈরিসহ কর্ণফুলী নদী এবং শিকলবাহা খালের ভাঙ্গন রোধে উদ্যোগ গ্রহণ করে এবং বাস্তবায়নের বহু কথা শুনিয়েছিলেন।

২০১৭ সালের ২৪ সেপ্টেম্বর কর্ণফুলী উপজেলা পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনের আগে অন্যান্য দলের প্রার্থীর মতো উপজেলা পরিষদের চেয়ারম্যান ইশতেহার ঘোষণা করেন। ইশতেহারে সুস্পষ্ট অঙ্গীকার ব্যক্ত করে ‘আমাদের অর্জন’ নামে ৪টি সাফল্যের কথাও জানিয়েছিলেন। এগুলো হলো-ত্রিমুখী শাসন মুক্ত, খাজনা পরিত্রাণ, শতভাগ বিদ্যুতায়ন ও মিল্কভিটার পূর্ণাঙ্গ কারখানা স্থাপন।

যদিও নির্বাচনী প্রতিশ্রুতি অনুযায়ী এই বিশাল কার্যক্রম সম্পূর্ণ করা উপজেলা পরিষদের জন্য বড় ধরণের চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। কেননা উপজেলা চেয়ারম্যান আরও স্বপ্ন দেখিয়েছিলেন বিদেশী অর্থায়নে সেফটি সিকিউরিটি জোন, শিলঝর্না খাল হতে কুমারখালি খাল পর্যন্ত ফ্লাটওয়ালের। কিন্তু প্রতিশ্রুতি দিয়েছিলেন অনেক, বাস্তবায়ন করতে পেরেছেন খুবই কম। এর যথেষ্ট কারণও রয়েছে।

উপজেলার সুশীল ও শিক্ষিত সমাজ বলছেন, নির্বাচনের আগে বর্তমান উপজেলা চেয়ারম্যান এমন অনেক প্রতিশ্রুতি দিয়েছিলেন, যেগুলো পরিষদের এখতিয়ারের বাইরে। আবার এমন অনেক প্রতিশ্রুতি ছিল যেগুলোর বাস্তবায়ন করা একার পক্ষে সম্ভব নয়। তবে যেসব প্রতিশ্রুতি উপজেলা পরিষদের বাস্তবায়নের কথা, সেগুলোতে চেয়ারম্যান সফল হতে পারেননি। কেননা প্রতিশ্রুতিগুলো ছিল উচ্চাকাঙ্খী। যা সমস্যা সমাধান তাঁর পক্ষে একা নিরসন সম্ভব ছিল না।

কর্ণফুলী উপজেলা আ.লীগের উপদেষ্টা সদস্য নুরুল আবছার চৌধুরী বলেন, ‘নতুন উপজেলা পেলে যে পরিমাণ উন্নয়ন হবার কথা। সে পরিমাণ উন্নয়ন হয়েছে বলে আমার মনে হয় না। যেমন-চরহাজারি সড়ক। এ সড়কের কোন মা বাপ নাই। বলতে গেলে উপজেলা চেয়ারম্যান নির্বাচনের আগে যে ১৯ প্রতিশ্রুতি দিয়েছিলেন তার একটাও পূরণ করতে পারেনি। আর এসব উন্নয়ন উনার চিন্তা ধারায় আছে বলেও মনেহয় না। উনি আছে শুধু গ্রুপিং নিয়ে।’

তিনি আরো বলেন, আমরা কৃষি ভিত্তিক এলাকার মানুষ। আমাদের এখন ধানের চাষ বলতে কিছু নেই। সবদিকে গরুর ঘাসের চাষ। তবুও সে পরিমাণ দুধের দামও পাচ্ছি না। উপজেলা প্রশাসনও কোন ব্যবস্থা নিচ্ছেন না।’

জানতে চাইলে উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার এম এন ইসলাম বলেন, ‘উন্নয়নের কথা কি বলব। ফকিরনিরহাট রাস্তার বিশাল বিশাল পুকুর পার হয়ে শহর থেকে এখন জুলধার বাসায় আসলাম। সিএনজি নিয়ে এসেও জানে শেষ। এ সড়কে পথ চলতে গিয়ে সুস্থ্য মানুষ অসুস্থ্য হচ্ছে। অসুস্থ্য মানুষ মারা যাবে। উপজেলা চেয়ারম্যান একার পক্ষে সব করা সম্ভব নয়। মনেহয় দলীয় কোন সমস্যাও আছে। নিজেদের ভেতরে অনেক কোন্দল। বললেই সব সম্ভব হয়না।’

নির্বাচনী প্রতিশ্রুতির বাস্তবায়ন প্রসঙ্গে জানতে চাইলে উপজেলা চেয়ারম্যান ফারুক চৌধুরী বলেন, ‘কতটা সফল সেটা মানুষেই বিচার করবে। আমি আমার সাধ্যের সবটুকু দিয়ে চেষ্টা করেছি। এটা নতুন উপজেলা। ভার হলো মানুষের কাছে। আমি আর একটা বছর আছি। দু’বছর তো করোনায় চলে গেছে। তবুও অর্জন মোটামুটি কম না। ১৯টির বাহিরেও অনেক কিছু হয়তো কাকতালীয়ভাবে অর্জনে পড়ে গেছে।’

উল্লেখ্য, ২০১৬ সালের ৯ মে প্রধানমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটি (নিকার)-এর ১১২তম সভার সিদ্ধান্ত অনুযায়ী চট্টগ্রামের কর্ণফুলী থানাকে উপজেলায় উন্নীতকরণের সিদ্ধান্ত গ্রহণ করে সরকার। আনুষ্ঠানিক দাপ্তরিক কার্যক্রম উদ্বোধন করেন স্থানীয় সংসদ সদস্য ও ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ। যার প্রচেষ্টায় কর্ণফুলী উপজেলা হিসেবে স্বতন্ত্র রূপ পায়।

২০১৭ সালের ২৮ এপ্রিল পটিয়া উপজেলার চরলক্ষ্যা, চরপাথরঘাটা, জুলধা, শিকলবাহা ও বড়উঠান এই ৫টি ইউনিয়নকে নিয়ে চট্টগ্রামের সর্বশেষ উপজেলা ‘কর্ণফুলী’র দাপ্তরিক কার্যক্রম শুরু করেন। নির্বাচনে দলীয় তিন প্রার্থীর পূর্ণ প্যানেল জয়লাভ করেন। একই বছরের ২৫ অক্টোবর শপথ গ্রহণ করেন কর্ণফুলী উপজেলা পরিষদের চেয়ারম্যান ফারুক চৌধুরী ও অন্যান্যরা। ১১ নভেম্বর (শনিবার) কর্ণফুলী উপজেলার প্রথম সাধারণ সভা অনুষ্ঠিত হয়।

সর্বশেষ

জব্বারের বলী খেলায় এবারের চ্যাম্পিয়ন কুমিল্লার বাঘা শরীফ বলী

চট্টগ্রামের ঐতিহাসিক আব্দুল জব্বারের বলী খেলায় ১১৫তম আসরে সীতাকুণ্ডের...

মিরসরাইয়ে জুস খাইয়ে ব্যবসায়ির টাকা লুট, গ্রেফতার ১

চট্টগ্রামের মিরসরাইয়ে জুসের সঙ্গে নেশা জাতীয় দ্রব্য মিশিয়ে তা...

চট্টগ্রামের তরুণী, ১৫০ টাকার লোভে প্রতারণায় খোয়ালেন ২৮ লাখ

বিউটি আক্তার (৩৫) চট্টগ্রামের কর্ণফুলী উপজেলার আহসানিয়া পাড়া এলাকায়...

পুলিশ হেফাজতে দুদক কর্মকর্তার মৃত্যু: আরও এক আসামি গ্রেপ্তার

চট্টগ্রাম নগরীর চান্দগাঁও থানায় পুলিশ হেফাজতে অবসরপ্রাপ্ত দুদক কর্মকর্তা...

যুদ্ধ নয়, আলোচনায় সমাধান সম্ভব: প্রধানমন্ত্রী

যুদ্ধ নয়, আলোচনার মাধ্যমে যেকোনো সমস্যার সমাধান সম্ভব বলে...

মোবারক হোসেন সিএমপির শ্রেষ্ঠ এসআই নির্বাচিত

চট্টগ্রাম মেট্টোপলিটন পুলিশের (সিএমপি) মাসিক অপরাধ সভায় ভালো কাজের...

আরও পড়ুন

মিরসরাইয়ে জুস খাইয়ে ব্যবসায়ির টাকা লুট, গ্রেফতার ১

চট্টগ্রামের মিরসরাইয়ে জুসের সঙ্গে নেশা জাতীয় দ্রব্য মিশিয়ে তা খাইয়ে এক ব্যবসায়ীর ব্যাগে থাকা নগদ ২৪ লক্ষ ১৫ হাজার টাকা লুট কারার মূলহোতাকে গ্রেফতার...

চট্টগ্রামের তরুণী, ১৫০ টাকার লোভে প্রতারণায় খোয়ালেন ২৮ লাখ

বিউটি আক্তার (৩৫) চট্টগ্রামের কর্ণফুলী উপজেলার আহসানিয়া পাড়া এলাকায় বসবাস করেন। পেশায় একজন সরকারি চাকরিজীবী। সামাজিক নিরাপত্তা ও ব্যক্তিগত সুরক্ষায় তরুণীর অনুরোধে ভিকটিমের নামটি...

পুলিশ হেফাজতে দুদক কর্মকর্তার মৃত্যু: আরও এক আসামি গ্রেপ্তার

চট্টগ্রাম নগরীর চান্দগাঁও থানায় পুলিশ হেফাজতে অবসরপ্রাপ্ত দুদক কর্মকর্তা ছৈয়দ মোহাম্মদ শহীদুল্লাহর মৃত্যুর ঘটনায় দায়ের হওয়া মামলায় এসএম আসাদুজ্জামান (৫২) নামে আরও এক আসামিকে...

মোবারক হোসেন সিএমপির শ্রেষ্ঠ এসআই নির্বাচিত

চট্টগ্রাম মেট্টোপলিটন পুলিশের (সিএমপি) মাসিক অপরাধ সভায় ভালো কাজের স্বীকৃতি স্বরূপ সিএমপি'র শ্রেষ্ঠ উপ-পরিদর্শক (এসআই) নির্বাচিত হয়েছেন মো. মোবারক হোসেন।গত মঙ্গলবার নগরীর দামপাড়ায় চট্টগ্রাম...