গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Tuesday, 16 April 2024

৫ হাজার করোনা রোগীর চিকিৎসা সেবা নিশ্চিত করেছে ইম্পেরিয়াল হাসপাতাল

করোনা রোগীদের চিকিৎসার জন্য ব্যবস্থা না থাকা সত্বেও আলাদা ইউনিট তৈরি করে পাঁচ হাজার করোনা রোগীর চিকিৎসা সেবা নিশ্চিত করেছেন বলে দাবি করেছেন ইম্পেরিয়াল হাসপাতালের চেয়ারম্যান ডা. রবিউল হোসেন।

আজ রোববার, ২০ জুন সকাল সাড়ে ১১ টায় হাসপাতাল অডিটোরিয়ামে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ দাবি করেন।

তিনি বলেন, আমাদের দেশের স্বাস্থ্যখাতে অনেক কিছুর অভাব রয়েছে ,সবকিছু মাথায় রেখেই আমরা এই হাসপাতালটি গড়ে তুলেছি। করোনা পরিস্থিতির প্রথম থেকে হাসপাতালে করোনার রোগীদের চিকিৎসাসেবা দেওয়ার সুযোগ না থাকলেও পরবর্তীতে রোগীদের জন্য আলাদা ইউনিটের ব্যবস্থা রাখা হয়েছে। এখন পর্যন্ত এ হাসপাতালের বহির্বিভাগ থেকে ৫ হাজার রোগী করোনা চিকিৎসা নিয়েছেন। এছাড়া ৬ শতাধিক রোগী হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিয়েছেন। করোনার সবচেয়ে ভালো চিকিৎসা ইম্পেরিয়াল হাসপাতালেই হয়। আমাদের হাসপাতালের প্রতিটি ডাক্তার নার্স উন্নত দেশের ন্যায় প্রশিক্ষিত। তাদের প্রশিক্ষণের জন্য আমরা বিদেশে পর্যন্ত পাঠিয়েছি।

ডা. রবিউল হোসেন আরও বলেন, যে উদ্দেশ্য নিয়ে ইম্পেরিয়াল হাসপাতাল প্রতিষ্ঠিত হয়েছিল সেই হৃদরোগের চিকিৎসা গত জানুয়ারি থেকে শুরু হয়েছে। করোনা পরিস্থিতিতে ভারতের প্রখ্যাত হার্ট সার্জন ডা. দেবী শেঠি প্রতিষ্ঠিত নারায়ণা হেলথের চিকিৎসক, নার্স, টেকনিশিয়ানের সমন্বয়ে গঠিত ৪০ জনের একটি টিম কাজ করছে। এখন পর্যন্ত ২৬টি ওপেন হার্ট সার্জারি করা হয়েছে এই বিভাগে। এছাড়া ২০০টির অধিক এনজিওপ্লাস্টি করা হয়েছে। করোনার মধ্যে এই সাফল্য ছোট করে দেখার সুযোগ নেই।

এসময় তিনি জানান, রোগ নির্ণয়ে ল্যাব মেডিসিন, বিশেষ করে ক্যান্সার রোগ নির্ণয়ে বায়োপসি ও হিস্টোপ্যাথোলজি বিভাগ কাজ করছে। এমনকি অপারেশন চলাকালীন সময়ে তাৎক্ষণিক ক্যান্সার নির্ণয়ের জন্য ফ্রোজেন সেকশানের ব্যবস্থা রয়েছে, যা চট্টগ্রামে শুধুমাত্র ইম্পেরিয়াল হাসপাতালেই হয়ে থাকে।

এই হাসপাতালে ভবিষ্যতে পূর্ণাঙ্গ ক্যান্সার ইউনিট, শিশু কার্ডিয়াক সার্জারি ইউনিট, ট্রমা সেন্টার, ইনফার্টিলিটি ইউনিট এবং হাসপাতালের জন্য দক্ষ নার্স তৈরিতে ‘চট্টগ্রাম ইমপেরিয়াল কলেজ অব নার্সিং’ এবছর চালুর পরিকল্পনা রয়েছে বলে জানান তিনি।

ইম্পেরিয়াল হাসপাতালের অ্যাকাডেমিক কো-অর্ডিনেটর ড. এ কে এম আরিফ উদ্দিনের সঞ্চালনায় সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন দৈনিক আজাদীর সম্পাদক ও ইম্পেরিয়াল হাসপাতালের বোর্ড অব ডিরেক্টর্স এর সিনিয়র সদস্য এম এ মালেক, ব্যবস্থাপনা পরিচালক আমজাদুল ফেরদৌস চৌধুরী।

সর্বশেষ

মিরসরাইয়ে চেয়ারম্যান-ভাইস চেয়ারম্যান পদে ১৩ জনের মনোনয়নপত্র দাখিল

আগামী ৮ মে ১ম ধাপে অনুষ্ঠিতব্য মিরসরাই উপজেলা পরিষদ...

কর্ণফুলীর ডাঙারচর ঘাটে যাত্রী পারাপার বন্ধ, সংঘর্ষের আশঙ্কা

কর্ণফুলী উপজেলার জুলধা ডাঙারচর খেয়া-ঘাটে স্থানীয় লোকজন ও কথিত...

প্রবাসী আয়ে শীর্ষে ঢাকা, দ্বিতীয় স্থানে চট্টগ্রাম

প্রবাসীরা প্রতি মাসে যে পরিমাণ অর্থ দেশে পাঠান তার...

স্বাস্থ্যখাতে নতুন এক অশনি সংকেত অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স: স্বাস্থ্যমন্ত্রী

বিশ্বব্যাপী স্বাস্থ্যখাতে নতুন এক অশনি সংকেত অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স, মানুষ...

ইসরায়েলে ইরানের হামলা, মধ্যপ্রাচ্যে বেড়েছে ফ্লাইট সমস্যা

ইসরায়েলে ইরানের ড্রোন ও মিসাইল হামলার পর ইউরোপ এবং...

সরকারের নির্দেশনা উপেক্ষা করে উদীচীর অনুষ্ঠান দুঃখজনক: তথ্য প্রতিমন্ত্রী

তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত বলেছেন, জননিরাপত্তার...

আরও পড়ুন

মিরসরাইয়ে চেয়ারম্যান-ভাইস চেয়ারম্যান পদে ১৩ জনের মনোনয়নপত্র দাখিল

আগামী ৮ মে ১ম ধাপে অনুষ্ঠিতব্য মিরসরাই উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ৬ জন, ভাইস চেয়ারম্যান পদে ৪ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে...

কর্ণফুলীর ডাঙারচর ঘাটে যাত্রী পারাপার বন্ধ, সংঘর্ষের আশঙ্কা

কর্ণফুলী উপজেলার জুলধা ডাঙারচর খেয়া-ঘাটে স্থানীয় লোকজন ও কথিত খাস কালেকশন আদায়কারীর মধ্যে চরম উত্তেজনা বিরাজ করছে। যে কোন মুহূর্তে বড় ধরনের রক্তক্ষয়ী সংঘর্ষের...

প্রবাসী আয়ে শীর্ষে ঢাকা, দ্বিতীয় স্থানে চট্টগ্রাম

প্রবাসীরা প্রতি মাসে যে পরিমাণ অর্থ দেশে পাঠান তার বড় অংশই আসে ঢাকায় অবস্থিত বিভিন্ন ব্যাংকের শাখাগুলোতে। দেশে প্রবাসী আয় আসার ক্ষেত্রে দ্বিতীয় অবস্থানে...

স্বাস্থ্যখাতে নতুন এক অশনি সংকেত অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স: স্বাস্থ্যমন্ত্রী

বিশ্বব্যাপী স্বাস্থ্যখাতে নতুন এক অশনি সংকেত অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স, মানুষ থেকে শুরু করে পশুপাখির মধ্যেও এটি বিস্তার লাভ করেছে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী...