Wednesday, 23 October 2024

অর্থনীতিতে স্থিতিশীলতার আশ্বাস গভর্নরের 

নিজস্ব প্রতিবেদক

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেতৃত্বে সংঘটিত গণঅভ্যুত্থানে শেখ হাসিনা সরকারের পতনের প্রেক্ষাপটে অন্তর্বর্তী সরকার দায়িত্ব গ্রহণের পর থেকে কেন্দ্রীয় ব্যাংকে বৈদেশিক মুদ্রার রিজার্ভ বাড়ছে বলে জানিয়েছেন গভর্নর আহসান এইচ মনসুর। সব ঠিকঠাক চললে আগামী এক বছরের মধ্যে দেশের অর্থনীতিতে স্থিতিশীলতা ফিরবে বলেও আশ্বস্ত করেন তিনি।

রোববার (২০ অক্টোবর) বার্তাসংস্থা ইউএনবিকে দেওয়া এক সাক্ষাৎকারে এ তথ্য জানান বাংলাদেশ ব্যাংকের গভর্নর।

তিনি বলেন, আগের সরকারের সময় যে রিজার্ভ মাসে ১৩০ কোটি ডলার করে কমছিল, এখন সেটা ইতিবাচক ধারায় ফিরেছে। এর মধ্যেই সার ও বিদ্যুতের দেনা পরিশোধে প্রচুর টাকা দেওয়া হয়েছে। এ ছাড়া আদানি-শেভরনেরও কিছু ঋণ পরিশোধ হয়েছে। সবার দেনাই কিছুটা কমিয়ে আনা হয়েছে।

গভর্নর জানান, বিদ্যুৎ, জ্বালানি ও অন্যান্য জরুরি সেবা বাবদ সরকারের কাছে ২৫০ কোটি ডলারের পাওনা জমে বিভিন্ন প্রতিষ্ঠানের। গত দুই মাসে কেন্দ্রীয় ব্যাংক ১৮০ কোটি ডলার পরিশোধ করে এই বকেয়া মাত্র ৭০ কোটি ডলারে নামিয়ে এনেছে।

তিনি বলেন, এসব দেনা পরিশোধের মাধ্যমে দেশের অর্থনীতির ওপর চাপ কমবে বলে আশা করা হচ্ছে। আমাদের লক্ষ্য, আগামী দুই মাসের মধ্য দেনা শূন্যে নামিয়ে আনা। এতে আমরা সফল হলে বাজারে তারল্য আরও বাড়বে। ফলে অর্থনৈতিক কর্মকাণ্ড আরও গতিশীল হবে।

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের রিজার্ভ গণনা পদ্ধতি বিপিএম৬ অনুসারে, গত ৮ অক্টোবর পর্যন্ত বাংলাদেশের বৈদেশিক মুদ্রার নেট রিজার্ভ ছিল ১ হাজার ৯৮২ কোটি ডলার, আর গ্রস বা মোট রিজার্ভ ছিল ২ হাজার ৪৯৭ কোটি ডলার।

এদিকে আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার থেকে আরও প্রায় ১০ বিলিয়ন ডলার ঋণ সংগ্রহের প্রস্তুতি নিচ্ছে কেন্দ্রীয় ব্যাংক। তবে, বর্তমানে ১০৩ বিলিয়ন ডলারের বিদেশি ঋণ ও পরিশোধের ধারাবাহিক বাড়তি চাপে কিছুটা চিন্তিত গভর্নর আহসান এইচ মনসুর। তিনি বলেন, অবস্থা সামাল দিতে ধৈর্য ধরতে হবে অন্তত এক বছর।

সর্বশেষ

ফটিকছড়িতে মোবাইল কোর্টের অভিযান;  ৮২ হাজার টাকা জরিমানা 

নিয়মিত বাজার তদারকির অংশ হিসেবে ফটিকছড়ির তিনটি বাজারে  মোবাইল ...

দ্রব্যমূল্য নিয়ন্ত্রণের টাস্কফোর্সের অভিযান: ৮ দোকানীকে জরিমানা

সাতকানিয়ার কাঞ্চনা ও এওচিয়া ইউনিয়নের কয়েকটি বাজারে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে...

ফাইনালে মধুময় চাকমার দুর্দান্ত শুটে চ্যাম্পিয়ন ট্রফি ঘরে নিলো ধূপ্যাচর যুব সংঘ 

রাঙ্গামাটি জেলার বিলাইছড়িতে ফাইনাল খেলায়  মধুময় চাকমার দুর্দান্ত শুটে...

ফটিকছড়িতে ডেঙ্গু মোকাবেলায় শিক্ষার্থীদের নিয়ে সচেতনমূলক সভা

“সকলের একতা রুখবে ডেঙ্গুর ভয়াবহতা” এ স্লোগান সামনে রেখে ...

দেশে অস্থিতিশীলকারীদের হুঁশিয়ারি করলেন চট্টগ্রামের সমন্বয়ক রাফি

চট্টগ্রামের সমন্বয়ক খান তালাত মাহমুদ রাফি বলেছেন, আমরা দেখছি...

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের আহ্বায়ক কমিটি ঘোষণা

সারাদেশে বিপ্লবী ছাত্রদের ঐক্যবদ্ধ করার লক্ষ্যে চার সদস্য বিশিষ্ট...

আরও পড়ুন

ফটিকছড়িতে মোবাইল কোর্টের অভিযান;  ৮২ হাজার টাকা জরিমানা 

নিয়মিত বাজার তদারকির অংশ হিসেবে ফটিকছড়ির তিনটি বাজারে  মোবাইল  কোর্টের  মাধ্যমে অভিযান পরিচালনা করেছে প্রশাসন। মঙ্গলবার (২২ অক্টোবর) বিকালে উপজেলার কাজীরহাট, নারায়ণহাট ও হেয়াকো  বাজারে...

দ্রব্যমূল্য নিয়ন্ত্রণের টাস্কফোর্সের অভিযান: ৮ দোকানীকে জরিমানা

সাতকানিয়ার কাঞ্চনা ও এওচিয়া ইউনিয়নের কয়েকটি বাজারে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে গঠিত টাস্কফোর্স পরিচালিত অভিযানে ৮ টি মামলায় ৮ দোকানীকে ১৬ হাজার ৮০০ টাকা অর্থদণ্ড দেওয়া...

ফটিকছড়িতে ডেঙ্গু মোকাবেলায় শিক্ষার্থীদের নিয়ে সচেতনমূলক সভা

“সকলের একতা রুখবে ডেঙ্গুর ভয়াবহতা” এ স্লোগান সামনে রেখে  ফটিকছড়ির নাজিরহাটে ডেঙ্গু মোকাবেলায় সচেতনমূলক সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (২২ অক্টোবর) সকালে ডেঙ্গু ও মশা বাহিত...

দেশে অস্থিতিশীলকারীদের হুঁশিয়ারি করলেন চট্টগ্রামের সমন্বয়ক রাফি

চট্টগ্রামের সমন্বয়ক খান তালাত মাহমুদ রাফি বলেছেন, আমরা দেখছি সন্ত্রাসী লীগ এখনো দেশের বিভিন্ন জাগয়ায় মাথাচাড়া দিয়ে বসে আছে। তাদের বলতে চাই- তোমরা হিসাব...