Wednesday, 16 October 2024

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল ভবনে জুলাই-আগস্ট গণহত্যার বিচার কার্যক্রম শুরু

চট্টগ্রাম নিউজ ডেস্ক:

আগামী ১ নভেম্বরের মধ্যে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল ভবনে জুলাই-আগস্ট গণহত্যার বিচার কার্যক্রম শুরু হবে।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল ভবনের সংস্কার কাজ পরিদর্শন শেষে এ আশা প্রকাশ করেন আইন উপদেষ্টা অধ্যাপক ড. আসিফ নজরুল। আইন উপদেষ্টা ড. আসিফ নজরুল ও গণপূর্ত উপদেষ্টা আদিলুর রহমান খান আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল ভবনের সংস্কার কাজ পরিদর্শন করেন।

এ সময় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর মোহাম্মদ তাজুল ইসলাম, অন্যান্য প্রসিকিউটরগণ এবং এ সংস্কার কাজে সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ট্রাইব্যুনাল ভবনের বিভিন্ন সংস্কার কার্যক্রম পরিদর্শন শেষে আইন উপদেষ্টা ড. আসিফ নজরুল সাংবাদিকদের বলেন, জুলাই-আগস্টে গণঅভ্যুত্থানে নির্মমভাবে তৎকালীন ফ্যাসিস্ট স্বৈরাচারী শাসক গোষ্ঠী নির্মমভাবে ছাত্র-জনতার উপর নির্বিচার গুলি চালায়। সে সময় কমপক্ষে দেড় হাজার মানুষ প্রাণ হারিয়েছে। হাজার হাজার মানুষের অঙ্গহানি, গুরুতর আহত ও চিরতরের জন্য বিকলাঙ্গ হয়ে গিয়েছে। আইন উপদেষ্টা বলেন, বাংলাদেশ কেন, এ উপমহাদেশের ইতিহাসে শান্তিকালীন সময়ে এত বড় গণহত্যার নজির কোথাও নাই। পৃথিবীর ইতিহাসেও এরূপ ঘটনা বিরল।

আসিফ নজরুল বলেন, এত বড় গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধের বিচার যেখানে হবে সেই আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল সংস্কার কাজ আজ আমরা দ্বিতীয় বারের মতো পরিদর্শন করলাম। সংস্কার কাজ সুন্দর ও সঠিকভাবে দ্রুততম সময়ের মধ্যে সম্পন্ন করতে গণপূর্ত উপদেষ্টা সক্রিয় ভূমিকা রাখছেন। ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর তাজুল ইসলামও মেরামত ও সংস্কার কাজ দ্রুত সম্পন্ন করতে তদারকি করছেন। আমরা কাজের অগ্রগতি দেখতে আবারো এখানে আসবো।

সাংবাদিক ও সম্পাদকদেরও জুলাই-আগস্ট গণহত্যার মামলায় আসামি করা হচ্ছে এ প্রশ্নে আইন উপদেষ্টা বলেন, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউশন টিম সঠিক প্রক্রিয়া অনুসরণ করে চুলচেরা বিশ্লেষণ করে বিচার কার্যক্রম এগিয়ে নিয়ে যাবে। অবশ্যই সেটা হবে সুবিচার।

চিফ প্রসিকিউটর তাজুল ইসলাম বলেন, সর্বোচ্চ আদালতের রেওয়াজ অনুযায়ী নবনিযুক্ত বিচারপতিদের আইনজীবী সমিতির পক্ষ থেকে বরণ করে নেয়া হয়। কাল আন্তর্জাতিক ট্রাইব্যুনালের চেয়ারম্যান ও অপর দুই সদস্যের বরণ অনুষ্ঠান হবে। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের মূল ভবনের সংস্কার কাজের পূর্বে বর্তমান অস্থায়ী কক্ষে বৃহস্পতিবার থেকে বিচার কার্যক্রম শুরু হবে।

সূত্রঃ বাসস

সর্বশেষ

বিচারকদের পদত্যাগের দাবিতে বুধবার হাইকোর্ট ঘেরাওয়ের ঘোষণা

আওয়ামী পন্থি ফ্যাসিস্ট বিচারকদের পদত্যাগের দাবিতে বুধবার হাইকোর্ট ঘেরাওয়ের...

অন্তর্বর্তী সরকারের ‘মাইনাস টু’র চিন্তাভাবনা নেই

অন্তর্বর্তী সরকারের ‘মাইনাস টু ফর্মুলা’ বা এ ধরনের কোনো...

ফের আন্দোলনে নামার হুশিয়ারি বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের 

লুটেরা ব্যবসায়ী সিন্ডিকেট, দালাল সাংবাদিক ও খুনি পুলিশ সদস্যদের...

নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য বৃদ্ধি ঠেকাতে সিন্ডিকেট চিহ্নিতের কাজ করছে সরকার

নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য বৃদ্ধি ঠেকাতে অন্তর্বর্তী সরকার বাজার সিন্ডিকেট...

পৃথিবীকে বাঁচাতে জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধ করতে হবে: পরিবেশ উপদেষ্টা

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান...

সাতকানিয়ায় বন্যায় ক্ষতিগ্রস্ত মৎস্য চাষীদের পোনা বিতরণ

সাতকানিয়া উপজেলায় বন্যা, অতিবৃষ্টি ও পাহাড়ি ঢলে ক্ষতিগ্রস্ত প্রান্তিক...

আরও পড়ুন

বিচারকদের পদত্যাগের দাবিতে বুধবার হাইকোর্ট ঘেরাওয়ের ঘোষণা

আওয়ামী পন্থি ফ্যাসিস্ট বিচারকদের পদত্যাগের দাবিতে বুধবার হাইকোর্ট ঘেরাওয়ের ঘোষণা দিয়েছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক সারজিস আলম।মঙ্গলবার (১৫ অক্টোবর) এক ফেসবুক পোস্টে তিনি...

অন্তর্বর্তী সরকারের ‘মাইনাস টু’র চিন্তাভাবনা নেই

অন্তর্বর্তী সরকারের ‘মাইনাস টু ফর্মুলা’ বা এ ধরনের কোনো চিন্তাভাবনা নেই বলে জানিয়েছেন প্রধান উপদেষ্টার উপপ্রেস (ডেপুটি প্রেস সচিব) সচিব মোহাম্মদ আবুল কালাম আজাদ...

ফের আন্দোলনে নামার হুশিয়ারি বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের 

লুটেরা ব্যবসায়ী সিন্ডিকেট, দালাল সাংবাদিক ও খুনি পুলিশ সদস্যদের গ্রেফতার না করলে ফের আন্দোলনে নামার হুশিয়ারি দিলেন বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের নেতাকর্মীরা।মঙ্গলবার (১৫ অক্টোবর)...

নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য বৃদ্ধি ঠেকাতে সিন্ডিকেট চিহ্নিতের কাজ করছে সরকার

নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য বৃদ্ধি ঠেকাতে অন্তর্বর্তী সরকার বাজার সিন্ডিকেট চিহ্নিত করতে কাজ করছে বলে জানিয়েছেন প্রধান উপদেষ্টার উপ-প্রেস সচিব আবুল কালাম আজাদ মজুমদার।তিনি আজ...