Wednesday, 16 October 2024

পর্যটক শূন্যতায় কাপ্তাই পর্যটন শিল্পে  চলছে মন্দাভাব 

ঝুলন দত্ত, কাপ্তাই ( রাঙামাটি)

রাঙামাটি এবং খাগড়াছড়িতে সম্প্রতি সাম্প্রদায়িক সংঘর্ষ এবং রাঙামাটি জেলা প্রশাসন কর্তৃক ৮ অক্টোবর হতে ৩১ অক্টোবর পর্যন্ত পর্যটকদের পাহাড়ে ভ্রমনের নিরুৎসাহিত করার প্রেক্ষিতে   কাপ্তাই উপজেলার পর্যটন শিল্পে ব্যাপক ধ্বস নেমেছে। বলতে গেলে মন্দাভাব চলছে কাপ্তাইয়ের পর্যটন শিল্পে। অথচ পর্যটন শহর হিসাবে পরিচিত একটি শান্তিপদ এলাকা হিসাবে  কাপ্তাই উপজেলায় সারা বছর পর্যটকের আনাগোনা থাকে।

একদিকে কাপ্তাই লেকের সু- বিশাল জলরাশি আর অন্যদিকে সীতা পাহাড় ও কর্ণফুলি নদী পরিবেষ্টিত এই উপজেলায় বেশ কিছু অনন্য সুন্দর পর্যটন কেন্দ্র এবং ছোট বড় অনেক ঝর্ণা আছে, যা দেখতে দেশের প্রত্যন্ত অঞ্চল হতে ভ্রমন পিপাসুরা ছুটে আসেন রুপসী কাপ্তাই উপজেলায়।

গত মঙ্গলবার (৮ অক্টোবর  ) সকাল ১০ টা হতে বিকেল ৫  টা পর্যন্ত এই প্রতিবেদক কাপ্তাই উপজেলার অনেক পর্যটন কেন্দ্রে যান। এইসময় অধিকাংশ পর্যটন কেন্দ্রে ফাঁকা দেখতে পাওয়া যায়।

কথা হয় কাপ্তাই উপজেলার জনপ্রিয় পর্যটন কেন্দ্র শিলছড়ি নিসর্গ রিভার ভ্যালি এন্ড পড হাউজ এর পরিচালক মো: সরোয়ার এর সাথে। তিনি  বলেন, দেশের বিরাজমান  পরিস্থিতির কারনে এখানে সাধারণ  পর্যটকরা আসতে পারছেন না। বিগত ৪  মাস ধরে পর্যটকের আনাগোনা কমে গেছে । আমাদের ৩০ জনের মতো স্টাফ এর বেতন দিতে কষ্ট হচ্ছে। অথচ আমাদের এই পর্যটন কেন্দ্রে সবসময় পর্যটকে ভরপুর থাকে। আমরা সরকারের কাছে  এই সংকট কাটিয়ে উঠতে সু- নজর দেবার দাবি জানাই।

এসময় কথা হয়  শিলছড়ি নিসর্গ কুটির এর মালিক মো: নাছিম আহমেদ এর সাথে। তিনি বলেন, আমাদের এখানে পর্যটক শূণ্য। জেলা প্রশাসন  যে ঘোষণা দিয়েছেন পাহাড়ে পর্যটক না আসতে, তাঁর জন্য এখানে পর্যটক আসছে না।পর্যটক না আসায় আমরা কুটির শিল্প ব্যবসার সাথে জড়িতরা অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছি। কিন্তু কাপ্তাই উপজেলা একটি শান্তি প্রিয় এলাকা। এখানে পর্যটকরা নির্বিঘ্নে ঘুরতে পারেন। এখানে কোন সমস্যা নেই।

কথা হয়, কাপ্তাই ব্যবসার প্রাণকেন্দ্র জেটিঘাটে অবস্থিত কাপ্তাই ধাবার পরিচালক মো: খালিদ সাইফুল এর সাথে। তিনি বলেন,  হঠাৎ করে কেন প্রশাসন পর্যটন শিল্পে নিষেধাজ্ঞা দিল আমরা বুঝতে পারছি না। কিন্তু কাপ্তাই তো সেই রকম কোন সমস্যা নেই। পর্যটকদের ঘিরে আমাদের ব্যবসা। পর্যটক না আসায় আমরা আমাদের স্টাফদের বেতন দিতে পারছি না।

এদিকে একইদিন এই প্রতিবেদক  ৪১ বিজিবি পরিচালিত ওয়াগ্গাছড়া প্যানোরোমা জুঁম রেস্তোরাঁ, সেনাবাহিনী পরিচালিত কাপ্তাই জেটিঘাট এর বিপরীতে অবস্থিক লেকভিউ পিকনিক স্পট সহ অনেক পর্যটন কেন্দ্রে গিয়ে দেখেন অধিকাংশ পর্যটন কেন্দ্রে  পর্যটক শূন্য। তবে  ধীরে ধীরে কাপ্তাইয়ের পর্যটন শিল্প আবারও ঘুরে দাঁড়াবে বলে আশা প্রকাশ করছেন এই খাতে জড়িত সংশ্লিষ্ট ব্যক্তিরা।

সর্বশেষ

বিচারকদের পদত্যাগের দাবিতে বুধবার হাইকোর্ট ঘেরাওয়ের ঘোষণা

আওয়ামী পন্থি ফ্যাসিস্ট বিচারকদের পদত্যাগের দাবিতে বুধবার হাইকোর্ট ঘেরাওয়ের...

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল ভবনে জুলাই-আগস্ট গণহত্যার বিচার কার্যক্রম শুরু

আগামী ১ নভেম্বরের মধ্যে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল ভবনে জুলাই-আগস্ট...

অন্তর্বর্তী সরকারের ‘মাইনাস টু’র চিন্তাভাবনা নেই

অন্তর্বর্তী সরকারের ‘মাইনাস টু ফর্মুলা’ বা এ ধরনের কোনো...

ফের আন্দোলনে নামার হুশিয়ারি বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের 

লুটেরা ব্যবসায়ী সিন্ডিকেট, দালাল সাংবাদিক ও খুনি পুলিশ সদস্যদের...

নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য বৃদ্ধি ঠেকাতে সিন্ডিকেট চিহ্নিতের কাজ করছে সরকার

নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য বৃদ্ধি ঠেকাতে অন্তর্বর্তী সরকার বাজার সিন্ডিকেট...

পৃথিবীকে বাঁচাতে জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধ করতে হবে: পরিবেশ উপদেষ্টা

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান...

আরও পড়ুন

বিচারকদের পদত্যাগের দাবিতে বুধবার হাইকোর্ট ঘেরাওয়ের ঘোষণা

আওয়ামী পন্থি ফ্যাসিস্ট বিচারকদের পদত্যাগের দাবিতে বুধবার হাইকোর্ট ঘেরাওয়ের ঘোষণা দিয়েছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক সারজিস আলম।মঙ্গলবার (১৫ অক্টোবর) এক ফেসবুক পোস্টে তিনি...

ফের আন্দোলনে নামার হুশিয়ারি বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের 

লুটেরা ব্যবসায়ী সিন্ডিকেট, দালাল সাংবাদিক ও খুনি পুলিশ সদস্যদের গ্রেফতার না করলে ফের আন্দোলনে নামার হুশিয়ারি দিলেন বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের নেতাকর্মীরা।মঙ্গলবার (১৫ অক্টোবর)...

নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য বৃদ্ধি ঠেকাতে সিন্ডিকেট চিহ্নিতের কাজ করছে সরকার

নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য বৃদ্ধি ঠেকাতে অন্তর্বর্তী সরকার বাজার সিন্ডিকেট চিহ্নিত করতে কাজ করছে বলে জানিয়েছেন প্রধান উপদেষ্টার উপ-প্রেস সচিব আবুল কালাম আজাদ মজুমদার।তিনি আজ...

“পাহাড়ে শান্তি ও সম্প্রীতির বার্তা দিলো বিদ্যানন্দের” ১ টাকায় প্রবারণা মেলা”

বর্তমান বৈশ্বিক অর্থনৈতিক মন্দার মাঝে দুঃস্থ ও নিম্ন আয়ের মানুষের জীবন বিপন্ন। আয় ব্যয়ের হিসাব মেলাতে অনেকের কষ্ট হয়ে যাচ্ছে। কিছুটা ধার দেনা করে...