গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Sunday, 8 September 2024

রাউজান হচ্ছে লেটেস্ট প্রযুক্তির ৪শ’ ৩৮ মেগাওয়াটের কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎ কেন্দ্র

দেশের ইতিহাসে সবচেয়ে লেটেস্ট প্রযুক্তির ৪শ’ ৩৮ মেগাওয়াটের কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎ কেন্দ্র হচ্ছে রাউজানে। আধুনিক প্রযুক্তির এই বিদ্যুৎ কেন্দ্রটি নির্মাণের ফলে একদিকে গ্যাস সাশ্রয় যেমন হবে অন্যদিকে উৎপাদন খরচও হবে কম।

আগের পুরনো ৪২০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্রের স্থানে নির্মিত হতে যাচ্ছে অত্যাধুনিক প্রযুক্তির এই বিদ্যুৎ কেন্দ্রটি। আগের ৪২০ মেগওয়াটের পুরনো বিদ্যুৎ কেন্দ্রটি আর ব্যবহার উপযোগী নয় বলে জানান প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তারা।

ইতোমধ্যে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে বিদ্যুৎ কেন্দ্রটি নির্মাণের প্রস্তাব অনুমোদন পেয়েছে। প্রকল্পের ঠিকাদার নিয়োগ হয়ে গেছে। এখন চুক্তি স্বাক্ষর হবে ঠিকাদারের সাথে। ৪০০ মেগাওয়াট ক্ষমতার গ্যাসভিত্তিক বিদ্যুৎকেন্দ্রটি স্থাপনের দায়িত্ব পেয়েছে চীনের সেপকো-থ্রি ইলেক্ট্রনিক পাওয়ার কনস্ট্রাকশনস কোম্পানি লিমিটেড। গ্যাসভিত্তিক এ বিদ্যুৎ কেন্দ্রে প্রতি ইউনিটের দাম পড়বে ১ টাকা ৩৮ পয়সা।

২ হাজার ৮৭ কোটি টাকার এই প্রকল্পে মধ্যে শুধুমাত্র বিদ্যুৎ কেন্দ্র নির্মাণে ব্যয় হবে ১৮শ’ কোটি টাকা। এই প্রকল্পে ২শ’ কোটি টাকা সাশ্রয় হবে বলে জানান প্রকল্প পরিচালক প্রকৌশলী মুন্সী বশির আহমেদ।

এই ব্যাপারে রাউজান ৪০০ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল নতুন বিদ্যুৎ কেন্দ্রের প্রকল্প পরিচালক প্রকৌশলী মুন্সী বশির আহমেদ চট্টগ্রাম নিউজকে জানান, রাউজানে ৪০০ মেগাওয়াটের নতুন যে বিদ্যুৎ কেন্দ্রটি নির্মিত হবে সেটি হবে দেশের সর্বশেষ লেটেস্ট প্রযুক্তির বিদ্যুৎ কেন্দ্র। এটি দেশের জন্য উন্নত প্রযুক্তির মডেল হবে। ইউরোপ এবং আমেরিকার মোস্ট মর্ডান টেকনোলজি ব্যবহার করা হবে এই বিদ্যুৎ কেন্দ্রে। সমস্ত যন্ত্রপাতি সিমেন্স কোম্পানীর।

আগামী ৬ মাসের মধ্যে নতুন বিদ্যুৎ কেন্দ্রের কাজ শুরু হবে। নতুন বিদ্যুৎ কেন্দ্রটি নির্মাণ হলে পুরনো বিদ্যুৎ কেন্দ্রটি খুলে ফেলা হবে। সেটি আর ব্যবহার করা যাবেনা।

রাউজান তাপ বিদ্যুৎ কেন্দ্রের অতিরিক্ত প্রধান প্রকৌশলী মো. জসীম উদ্দিন ভূইয়া চট্টগ্রাম নিউজকে জানান, রাউজানে ২১০ মেগাওয়াট করে ২টি তাপ বিদ্যুৎ কেন্দ্রের উৎপাদন ক্ষমতা ৪২০ মেগওয়াট। এই ইউনিট দুটি বর্তমানে বন্ধ রয়েছে। পুরনো ইউনিট দুটির পাশেই নতুন বিদ্যুৎ কেন্দ্রটি নির্মিত হবে। পুরো দুটি ইাউনিটের গ্যাস দিয়ে নতুন একটি ৪০০ মেগাওয়াটের ইউনিট চলবে।

সর্বশেষ

শিক্ষার উন্নয়নে বহুমুখী উদ্যোগ গ্রহণে সকলকে এগিয়ে আসতে হবে: রাষ্ট্রপতি

শিক্ষা খাতের উন্নয়নে বহুমুখী উদ্যোগ গ্রহণ ও বাস্তবায়ন নিশ্চিত...

সবার জন্য গুণগত শিক্ষা নিশ্চিত করতে আহ্বান প্রধান উপদেষ্টার

অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস সাক্ষরতার অভীষ্ট...

দেশে ফিরলেন আরব আমিরাতে আন্দোলন করা ১৪ জন

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে পক্ষে সংযুক্ত আরব আমিরাতে বিক্ষোভ করা...

রেমিটেন্স উত্তোলন করা যাবে প্রবাসী কল্যাণ ব্যাংকের মাধ্যমে 

প্রবাসী কল্যাণ ব্যাংকের গ্রাহকরা সিটি ব্যাংক পিএলসি’র এক্সচেঞ্জ হাউজের...

সীতাকুন্ডের জাহাজ ভাঙ্গা কারখানায় বিস্ফোরণ; ৬ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন

সীতাকুন্ডের জাহাজ ভাঙ্গা কারখানায় বিস্ফোরণের ঘটনায় ছয় সদস্য বিশিষ্ট...

সাতকানিয়ায় গণতান্ত্রিক যুবদলের কর্মী সম্মেলনে কেঁওচিয়ার ৩ ওয়ার্ডে কমিটি গঠন 

সাতকানিয়া উপজেলার কেঁওচিয়া ইউনিয়নের ১,২ ও ৩ নম্বর ওয়ার্ড...

আরও পড়ুন

রাইখালী ছাগলের হাট: পাহাড়ী ছাগলের কদর বেশী

আগামী ১৭ আগস্ট শনিবার  সনাতন সম্প্রদায়ের মনসা পুজা অনুষ্ঠিত হবে। এদিন বিশেষ করে চট্টগ্রাম এলাকার লোকজন পুজা উপলক্ষে মা মনসার উদ্দেশ্যে ছাগল বলি দিয়ে...

কাপ্তাই রাহাত স্টোরে ৩৫ প্রকার চা এবং হরেক রকম পান পাওয়া যায় 

১৩ জুলাই, শনিবার, বিকেল সাড়ে ৪ টা। পড়ন্ত বিকেলে রাহাত স্টোরে গিয়ে দেখা যায়,  দোকানের বাহিরে খোলা মাঠে বসে জনা কয়েক মধ্য বয়সী লোক...

৯০ বছর বয়সে চশমা ছাড়া করেন কাঁথা সেলাই

চট্টগ্রাম মহানগর এলাকার উত্তর কাট্রলির প্রশান্তি আবাসিক এলাকার মীনা হাউজ এর তৃতীয় তলা। রবিবার (১৯ মে) রাত সাড়ে ৮ টায় দেখা মেলে ৯০ বছর...

বোরো চাষে বাম্পার ফলনে কৃষকের মুখে হাসি

কক্সবাজারের চকরিয়া উপজেলায় চলতি মৌসুমে ১৭ হাজার ছয়শত ৭০ হেক্টর জমিতে বোরো চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল। তবে চাষাবাদ করতে কিছুটা বিলম্ব হলেও এ...