আজ শনিবার, ৩০ মে ২০২০ ইং

হ্যাঁ, আমি আওয়ামী লীগের কবি

চট্টগ্রাম নিউজ ডটকম ।    |    ০৩:২২ পিএম, ২০২০-০৫-০২



হ্যাঁ, আমি আওয়ামী লীগের কবি

দেশের জনপ্রিয় কবি নির্মলেন্দু গুণ পহেলা মে ফেসবুকে একটি নাতিদীর্ঘ স্টেটাস দিয়েছেন। 'হ্যাঁ, আমি আওয়ামী লীগের কবি' শিরোনামের লেখায় আওয়ামী লীগকে পছন্দ করার কারণ ব্যাখ্যা করেছেন। তিনি লিখেছেন, 'আমি তো আওয়ামী লীগের জন্য এসেট, নট লাইবিলিটি।' লেখাটি সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। চট্টগ্রাম নিউজ পাঠকদের জন্য লেখাটি তুলে ধরা হলো। 
 
'একটা জিনিস স্পষ্ট হওয়া দরকার। যদিও আমি সরাসরি আওয়ামী লীগ বা অন্য কোনো রাজনৈতিক দল করি না- কিন্তু আমি মূলত আওয়ামী লীগেরই কবি। আবার আমি মনে করি একইসঙ্গে আমি জনগণেরও কবি।

১৯৬৬ সালে বঙ্গবন্ধু যখন বাঙালির বাঁচার দাবি ৬ দফা ঘোষণা করলেন, তার পর থেকে আমি বঙ্গবন্ধু ও তাঁর নেতৃত্বে গড়ে ওঠা জাতীয়তাবাদী আন্দোলনের পক্ষে গণজাগরণ সৃষ্টির লক্ষ্য নিয়েই কবিতা লিখিতে শুরু করেছিলাম। ১৯৬৬-২০২০, মানে গত ৫৪ বছর ধরে আমার কবিতা ও গদ্য রচনায় ওই মূল-ধারাটিই অদ্যাবধি অব্যাহত রয়েছে।

অনেক সময় আমি আত্মমগ্ন প্রেমের কবিতা, কামের কবিতা, প্রকৃতির কবিতা এবং সাম্যবাদী ধারার বেশ কিছু কবিতাও লিখেছি। সেই কবিতাগুলোকেও বাংলা কবিতার পাঠক "প্রিয়-কবিতা" হিসেবে গ্রহণ করেছেন এবং আমাকে প্রেমের কবিও বলেন। আমি চুপ করে থাকি।

আমি জানি আমি একইসঙ্গে রাজনৈতিক কবি এবং প্রেমের কবিও।

তবে রাজনৈতিক সংকট চলাকালে আমি বঙ্গবন্ধু ও তাঁর তৈরি করা দল আওয়ামী লীগকেই সমর্থন করে এসেছি। ১৯৯১ ছাড়া প্রতিটি নির্বাচনে আমি আওয়ামী লীগকেই ভোট দিয়েছি। এমনকি প্রার্থী হাজী সেলিম হলেও।

১৯৯১ এর সংসদ নির্বাচনে আওয়ামী লীগ আমাকে নমিনেশন দেয়নি। তাতে কী?

মনের দুঃখে আমি শেখ হাসিনাকে ত্যাগ করিনি। স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে লড়েছি। পরাজিত হয়েছি। কিন্তু দলবদল করিনি। শেখ হাসিনা এবং আওয়ামী লীগও আমাকে কখনও ত্যাগ করেনি। করবেও না। কেনইবা করবে? আমি তো আওয়ামী লীগের জন্য এসেট, নট লাইবিলিটি।

আওয়ামী লীগের বিভিন্ন জাতীয় অনুষ্ঠানে মূলত আমার কবিতাই পাঠ করা হয়। শেখ হাসিনার কণ্ঠে আমার কবিতার আবৃত্তি শুনে আমি খুব খুশি হই। সম্মানিত বোধ করি। তিনি যখন জাতীয় সংসদে দাঁড়িয়ে ১৯৭৫ পরবর্তী বাংলাদেশে আমার সংগ্রামী ভূমিকার জন্য আমাকে ধন্যবাদ জানান- তখন আমি খুশি হই।

আবার আমাকে স্বাধীনতা পুরস্কার প্রদানে অহেতুক বিলম্ব করার জন্য বিরক্তি ও ক্ষোভ প্রকাশ করে ফেইসবুকে লিখেছিও। একটু বিলম্ব হলেও বঙ্গবন্ধুকন্যা, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমার দাবির যৌক্তিকতা অনুধাবন করে আমাকে পুরস্কৃত করেছেন। তাতে আমি খুশি হয়েছি, সম্মানিত বোধ করেছি।

এই বিষয়টি পরিষ্কার হওয়া দরকার, আমি জানি, বিশ্বাস করি- আমার কবিতার ঋণ আওয়ামী লীগ কখনও পরিশোধ করতে পারবে না; আবার আওয়ামী লীগের কাছ থেকে আমি যা পেয়েছি- যেমন বাংলাদেশের স্বাধীনতা, বাংলাদেশের ধর্মনিরপেক্ষ সংবিধান, বঙ্গবন্ধুর খুনি এবং একাত্তরের যুদ্ধাপরাধীদের বিচার- এইরকমের বিশাল প্রাপ্তির ঋণও আমি কখনও পরিশোধ করতে পারবো না।

আমি মনে করি আওয়ামী লীগ ও আমার সম্পর্কটা হচ্ছে ইতিহাস-নির্ধারিত। অনিবার্য।

আমি যে মাঝে-মাঝে আওয়ামী লীগ ও শেখ হাসিনার সমালোচনা করি- তাতে যারা খুশি হন, তারা কেন খুশি হন, আমি তা জানি। আমি তা বুঝি। তাদের প্রসংশায় পথভ্রষ্ট হওয়ার মতো পথভোলা কবি আমি নই, হে বন্ধুগণ। সরি মাই ফ্রেন্ডস।

আমি মনে করি আওয়ামী লীগ এবং বাংলাদেশের জনগণ দুই শিবিরে বিভক্ত নয়। বাংলাদেশের অধিকাংশ জনগণ আওয়ামী লীগের পক্ষেই আছেন।

আওয়ামী লীগ জনগণেরই প্রতিনিধিত্ব করে। আমিও আওয়ামী লীগের জন্মদাতা জাতির জনকের দলকেই সমর্থন করি।

আমার কাছ থেকে নিরপেক্ষ অবস্থান যারা আশা করে, তারা মতলববাজ। আমাকে আওয়ামী লীগের কবি বলে যারা খুশি হতে চান, আমাকে কোণঠাসা করা গেলো বা যাবে বলে ভাবেন-- তাদের স্বপ্নভঙ্গ করার জন্য আমি না থাকলেও, আমার বহু-বহু কবিতাই বেঁচে থাকবে।

রিলেটেড নিউজ

শতবর্ষেও তুমি অনন্য

শতবর্ষেও তুমি অনন্য

চট্টগ্রাম নিউজ ডটকম । : আমরা তোমাকে দেখিনি যদিও তোমারই ছোঁয়া পাই বাংলার মাঠে পথে-প্রান্তরে তোমারই গান গাই। তুমি আনলে...বিস্তারিত


মননশীল জাতি গঠনে বই পড়ার ভূমিকা অপরিসীম

মননশীল জাতি গঠনে বই পড়ার ভূমিকা অপরিসীম

সৈকত প্রকৃতি : মননশীল মানবিক সাংস্কৃতিক সংগঠন সেবাঘর সংঘের তৃতীয় প্রকল্প এম এন আখতার সংগীত সেবাঘরের আয়োজনে...বিস্তারিত


ভাষার জন্য একমাত্র বাঙালি জাতিই জীবন দিয়েছেন: এ বি এম আজাদ

ভাষার জন্য একমাত্র বাঙালি জাতিই জীবন দিয়েছেন: এ বি এম আজাদ

জে.জাহেদ, সিনিয়র রিপোর্টার। : আজ স্বাধীনতার ৪৭ বছর পর ও আমরা সর্বস্তরে বাংলা ভাষা ব্যবহারের দাবি তুলি। অথচ ৪৭ বছর আগেই বাংলা...বিস্তারিত


শেষের পথে চট্টগ্রামের একুশে বইমেলা, ছুটির দিনে পাঠকের উপচে পড়া ভিড়

শেষের পথে চট্টগ্রামের একুশে বইমেলা, ছুটির দিনে পাঠকের উপচে পড়া ভিড়

সৈকত প্রকৃতি : সাংস্কৃতিক অঙ্গনে চট্টগ্রাম বইমেলা এক নতুন নতুন মাত্রা যোগ করেছে। বড় পরিসরে দ্বিতীয় বার...বিস্তারিত


আজ মহাকবি কায়কোবাদের জন্মবার্ষিকী

আজ মহাকবি কায়কোবাদের জন্মবার্ষিকী

আন্তর্জাতিক ডেস্ক, চট্টগ্রাম নিউজ। :  মহাকবি কায়কোবাদ বা মুন্সী কায়কোবাদের জন্মবার্ষিকী আজ। ১৮৫৭ সালের ২৫ ফেব্রুয়ারি ঢাকা জেলার...বিস্তারিত


পররাষ্ট্রমন্ত্রী সম্পাদিত বইয়ের মোড়ক উন্মোচন করলেন প্রধানমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী সম্পাদিত বইয়ের মোড়ক উন্মোচন করলেন প্রধানমন্ত্রী

চট্টগ্রাম নিউজ ডটকম । : পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন সম্পাদিত ‘ভাষণসমগ্র, শেখ মুজিবুর রহমান’ বইয়ের মোড়ক...বিস্তারিত


সর্বপঠিত খবর

কাউন্সিলর জসিমের বাসায় এমপি দিদার অবরুদ্ধ

কাউন্সিলর জসিমের বাসায় এমপি দিদার অবরুদ্ধ

স্টাফ রিপোর্টার । : চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) নির্বাচনে বিদ্রোহী কাউন্সিলর প্রার্থী জহুরুল আলম জসিমের বাসায়...বিস্তারিত


চসিকে তিন মেয়র প্রার্থীর হলফনামায় যার যত সম্পদ!

চসিকে তিন মেয়র প্রার্থীর হলফনামায় যার যত সম্পদ!

জে.জাহেদ, সিনিয়র রিপোর্টার। : চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নির্বাচনে আওয়ামী লীগের মনোনীত মেয়র প্রার্থী রেজাউল করিম...বিস্তারিত