আজ বৃহস্পতিবার, ২৩ জানুয়ারী ২০২০ ইং

চট্টগ্রাম-৮ আসনে কে হচ্ছেন বাদলের উত্তরসূরী, মোছলেম-সেলিনা-বাবলু নাকি ছালাম

সবার দৃষ্টি গণভবনের দিকে সিদ্ধান্ত হতে পারে আজ

রোজী চৌধুরী প্রতিনিধি।    |    ০১:৪৯ এএম, ২০১৯-১২-০৯



চট্টগ্রাম-৮ আসনে কে হচ্ছেন বাদলের উত্তরসূরী, মোছলেম-সেলিনা-বাবলু নাকি ছালাম

চট্টগ্রাম-৮আসনের (চান্দগাঁও বোয়ালখালী) উপ নির্বাচনে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকারের জন্য সোমবার গণভবনে ডাকা হয়েছে।

৯ ডিসেম্বর সোমবার বিকেল পাঁচটায় চট্টগ্রামের বোয়ালখালী আসনে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন প্রত্যাশীদের সাথে আওয়ামীলীগ লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরাসরি কথা বলে  দলের পক্ষ থেকে একজনকে চূড়ান্তভাবে মনোনয়ন দিবেন বলে দলীয় সূত্রে জানা গেছে।
চট্টগ্রামের বোয়ালখালী আসনের উপনির্বাচনের জন্য আওয়ামী লীগের দলীয় কার্যালয় থেকে১৯ জন প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করে জমা দিয়েছেন।

আগামী ১৩ জানুয়ারি এই আসনের উপ-নির্বাচনে আবারও কি মহাজোট প্রার্থী মনোনয়ন পাচ্ছেন!  নাকি আওয়ামীলীগ থেকে সরাসরি প্রার্থী দেয়া হচ্ছে তা জানা যাবে আজ সোমবার আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে গণভবনে মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকারের পর। 
২০১৮ সালের ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত দশম জাতীয় সংসদ নির্বাচনে এ আসন থেকে মহাজোটের শরিক দল জাসদ থেকে মাইন উদ্দিন খান বাদলকে মনোনয়ন দেয়া হয়েছিল। মাঈন উদ্দিন খান বাদল পরপর তিনবার নৌকা প্রতীকে মহাজোটের প্রার্থী হিসেবে নির্বাচিত হয়েছিলেন।

আওয়ামী লীগের মনোনয়ন ফরম নেয়া নগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক রেজাউল করিম চৌধুরী, নগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ, দক্ষিণ জেলা আওয়ামী লীগ নেতা আবদুল কাদের জানান সোমবার বিকেল পাঁচটায় গণভবনে মনোনয়ন প্রত্যাশীদের সাথে মত বিনিময় করবেন প্রধানমন্ত্রী। এরপর প্রার্থী চূড়ান্ত করা হতে পারে বলে তারা জানান।

জানা গেছে সোমবার গণভবনে প্রার্থীদের সাক্ষাৎকারের মধ্য দিয়ে আওয়ামী লীগ সভানেত্রী দল এবং মহাজোটের পক্ষ থেকে একজনকে প্রার্থী চূড়ান্ত করবেন এবং অন্যান্য প্রার্থীদের দলের মনোনীত প্রার্থীর পক্ষে কাজ করার জন্য নির্দেশনা দেবেন।
কেন্দ্রীয় আওয়ামী লীগের দপ্তর  থেকে জানা গেছে চট্টগ্রাম-৮ আসনে উপনির্বাচনের জন্য দলের১৯ জন প্রার্থী মনোনয়ন সংগ্রহ করেছেন এর বাইরেও আছেন মহাজোটের প্রার্থী।
আ'লীগের যারা মনোনয়নপত্র সংগ্রহ করেছেন তাদের মধ্যে আছেন দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোছলেম উদ্দিন আহমেদ, মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি ও সাবেক মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি, প্রয়াত সংসদ মঈন উদ্দিন খান বাদলের সহধর্মিনী সেলিনা খান বাদল, নগর আওয়ামী লীগের কোষাধ্যক্ষ সিডিএর সাবেক চেয়ারম্যান আবদুচ ছালাম, নগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক রেজাউল করিম চৌধুরী, নগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ, আব্দুল কাদের সুজন, মোঃ আবু তাহের, এস এম কফিলউদ্দিন, পারভেজ মান্নান, নুরুল ইসলাম বিএসসির বড় ছেলে মুজিবুর রহমান, প্রবাসী আওয়ামী লীগ নেতা মোঃ ইমরান, আশেক রাসুল খান।
আওয়ামী লীগের এই সব প্রার্থীর বাইরে মহাজোট থেকে মনোনয়ন চাচ্ছেন জাতীয় পার্টির কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান, সাবেক সংসদ সদস্য জিয়াউদ্দিন আহমেদ বাবলু। তিনি নবম জাতীয় সংসদ নির্বাচনে কোতোয়ালি আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। ত দশম জাতীয় সংসদ নির্বাচনে কোতোয়ালী আসনে পুনরায়  মনোনয়ন চেয়েছিলেন। কিন্তু ওই সময়ে তাকে মনোনয়ন দেয়া হয়নি পরে বিবেচনা করার আশ্বাস দেয়া হয়েছিল বলে জানান জিয়াউদ্দিন আহমেদ বাবলু।
এ প্রসঙ্গে জিয়াউদ্দিন আহমেদ বাবলু জানান নেত্রীর আশ্বাসের প্রেক্ষিতে আমি দশম জাতীয় সংসদের আসন ছেড়ে দিয়েছে তাই আমার বিশ্বাস আগামী১৩ জানুয়ারি চট্টগ্রাম-৮আসনের উপনির্বাচনে আমাকে মহাজোট থেকে মনোনয়ন দিবেন।
আওয়ামী লীগের দলীয় মনোনয়ন সংগ্রহকারী চট্টগ্রাম-৮ আসনের প্রার্থী নগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ জানান সোমবার বিকেল ৫ টায় গণভবনে চট্টগ্রামের সকল প্রার্থীদের সাক্ষাৎকারের জন্য ডাকা হয়েছে। আমরা সবাই যাচ্ছি। আমি শুনেছি ১৯ জন আওয়ামী লীগের দলীয় মনোনয়ন নিয়েছেন আওয়ামী লীগের ধানমন্ডির দলীয় সভানেত্রীর কার্যালয় থেকে।
এদিকে চট্টগ্রাম জেলা নির্বাচন অফিস থেকে  এ পর্যন্ত ১৬ জন প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।
রবিবার চট্টগ্রাম নির্বাচন অফিস থেকে বিএনপির দুই হেভিওয়েট প্রার্থী এম মোরশেদ খান ও আবু সুফিয়ান এবং জাতীয় পার্টির ভাইস চেয়ারম্যান সাবেক এমপি জিয়াউদ্দিন আহমেদ বাবলু মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। অন্যান্য প্রার্থীরা হলেন ন্যাপের (কুঁড়েঘর) বাপন দাসগুপ্ত ও  এম এমদাদুল হক। এর আগে গত তিন দিনে নির্বাচন কমিশন থেকে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন আওয়ামী লীগের দক্ষিণ জেলার সভাপতি মোছলেম উদ্দিন আহমেদ, নগর আওয়ামী লীগের সহ-সভাপতি সাবেক মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি, তারপর ছেলে মুজিবুর রহমান, প্রয়াত সাংসদ মঈনুদ্দিন খান বাদল এর সহধর্মিনী সেলিনা খান বাদল, নগর আওয়ামী লীগের কোষাধ্যক্ষ সাবেক সিডিএ চেয়ারম্যান আব্দুচ ছালাম, নগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ, জাতীয় পার্টির মোঃ কামাল উদ্দিন তালুকদার, বিএনপি'র মোহাম্মদ এরশাদ উল্লাহ, বিএনএফের চেয়ারম্যান সাবেক এমপি এসএম আবুল কালাম আজাদ, নগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক রেজাউল করিম চৌধুরী ও এস এম কবির উদ্দিন।

আগামী ১২ ডিসেম্বর পর্যন্ত নির্বাচন কমিশন থেকে ফরম সংগ্রহ করে জমা দিতে পারবেন বলে জানিয়েছেন চট্টগ্রামের সিনিয়র নির্বাচন কর্মকর্তা মোঃ মুনির হোসাইন খান।

শুরুতে নির্বাচনে বিএনপি অংশ নেবে না বলে জানালেও এখন বিএনপি'র ৩ হেভিওয়েট প্রার্থী এই আসনে নির্বাচনের জন্য মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। 

উল্লেখ্য চট্টগ্রাম-৮ আসনের সংসদ সদস্য মাঈনুদ্দিন খান বাদল গত ৭ নভেম্বর রাতে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। এরপর থেকে এই আসনে কে মনোনয়ন পাচ্ছেন-আওয়ামী লীগ থেকে নাকি মহাজোট থেকে! এই বিষয়টি নিয়ে চট্টগ্রামের সর্বত্র চলছে নানান আলোচনা ও জল্পনা-কল্পনা।

প্রসঙ্গত, চট্টগ্রাম-৮ (চান্দগাঁও-বোয়ালখালী) শূন্য আসনে উপ নির্বাচন হবে আগামী ১৩ জানুয়ারি। এদিন সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত একটানা ভোট চলবে ইভিএমে। গত ১ ডিসেম্বর নির্বাচন কমিশনের জ্যেষ্ঠ সচিব মো. আলমগীর তফসিল ঘোষণা করেন। আগ্রহী প্রার্থীরা ১২ ডিসেম্বর পর্যন্ত রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র জমা দিতে পারবেন। ১৫ ডিসেম্বর যাচাই-বাছাই শেষে ২২ ডিসেম্বর পর্যন্ত মনোনয়নপত্র প্রত্যাহারের সুযোগ থাকবে।

মইন উদ্দীন খান বাদল গত ৭ নভেম্বর ভারতে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করার আগ পর্যন্ত ২০০৮ সাল থেকে নবম, দশম ও একাদশ জাতীয় সংসদে ২৮৫/চট্টগ্রাম-৮ আসনের সংসদ সদস্য হিসেবে আমৃত্যু দায়িত্ব পালন করেন।

ইসি সূত্রে জানা যায়, চট্টগ্রাম ৮ আসনটি চট্টগ্রাম জেলার চট্টগ্রাম সিটি কর্পোরেশন ৩, ৪, ৫, ৬ ও নং ওয়ার্ড এবং বোয়ালখালী উপজেলার কধুরখীল ইউনিয়ন, পশ্চিম গোমদন্ডী ইউনিয়ন, পূর্ব গোমদন্ডী ইউনিয়ন, শাকপুরা ইউনিয়ন, সারোয়াতলী ইউনিয়ন, পোপাদিয়া ইউনিয়ন, চরণদ্বীপ ইউনিয়ন, আমুচিয়া ইউনিয়ন ও আহল্লা করলডেঙ্গা ইউনিয়ন নিয়ে গঠিত।

চট্টগ্রাম ৮ আসনে মোট ভোটার চার লাখ ৭৫ হাজার ৯৮৮। এর মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ৪১ হাজার ৯২২ ও নারী ভোটার ২ লাখ ৩৪ হাজার ৭৪ জন। বোয়ালখালী উপজেলায় ভোটার ১ লাখ ৬৪ হাজার। কেন্দ্র সংখ্যা ১৮৯টি।

 

রিলেটেড নিউজ

উন্নয়নশীল দেশের তালিকায় দ্বিতীয় স্থানে বাংলাদেশ

উন্নয়নশীল দেশের তালিকায় দ্বিতীয় স্থানে বাংলাদেশ

চট্টগ্রাম নিউজ ডটকম । : জাতিসংঘ থেকে উন্নয়নশীল দেশের প্রাথমিক স্বীকৃতি পাওয়ার পর এবার দ্রুততম উন্নয়নশীল দেশের তালিকায়...বিস্তারিত


চা উৎপাদনে সর্বকালের রেকর্ড করলো বাংলাদেশ

চা উৎপাদনে সর্বকালের রেকর্ড করলো বাংলাদেশ

সৈকত প্রকৃতি : দেশের চা শিল্পের ইতিহাসে উৎপাদনের নতুন রেকর্ড গড়েছে ২০১৯ সালে চা উৎপাদন। গত বছর মোট চা উৎপাদন...বিস্তারিত


একত্রিশ বছর আগে লাল হয়েছিল লালদীঘির মাটি

একত্রিশ বছর আগে লাল হয়েছিল লালদীঘির মাটি

চট্টগ্রাম নিউজ ডটকম । : ১৯৮৮ সালের ২৪ জানুয়ারি দুপুরে লালদীঘি মাঠের কাছে শেখ হাসিনার গাড়িবহরে পুলিশের গুলিতে ২৪ জনের...বিস্তারিত


বঙ্গবন্ধু অনলাইন আর্কাইভ

বঙ্গবন্ধু অনলাইন আর্কাইভ

চট্টগ্রাম নিউজ ডটকম । : পাকিস্তানের কারাগার থেকে মুক্তি পেয়ে ৯ জানুয়ারি ১৯৭২, ভোর ছয়টায় লন্ডন হিথ্রো বিমানবন্দরের...বিস্তারিত


যেভাবে এগুচ্ছে পদ্মা সেতুর সড়ক পথ

যেভাবে এগুচ্ছে পদ্মা সেতুর সড়ক পথ

বিশেষ প্রতিনিধি। : শরীয়তপুরের জাজিরা প্রান্ত থেকে পদ্মাসেতুর ওপর দিয়ে সড়ক আসছে মুন্সিগঞ্জের মাওয়ার দিকে। প্রায় ৩...বিস্তারিত


আবারও ব্রিটেনের ছায়া উপমন্ত্রী নিযুক্ত হয়েছেন টিউলিপ সিদ্দিক

আবারও ব্রিটেনের ছায়া উপমন্ত্রী নিযুক্ত হয়েছেন টিউলিপ সিদ্দিক

আন্তর্জাতিক ডেস্ক, চট্টগ্রাম নিউজ। : আবারও ব্রিটেনের ছায়া উপমন্ত্রী নিযুক্ত হয়েছেন বঙ্গবন্ধুর নাতনি টিউলিপ রিজওয়ানা সিদ্দিক এমপি।...বিস্তারিত


সর্বপঠিত খবর

পেঁপে পাতার রসে একদিনেই ভালো হবে ডেঙ্গু

পেঁপে পাতার রসে একদিনেই ভালো হবে ডেঙ্গু

চট্টগ্রাম নিউজ ডটকম । : ওয়ালি উল্লাহ সিরাজ :  গবেষণায় দেখা গিয়েছে যে পেঁপে পাতার রসে থ্রম্বোসাইটিস (প্লাটিলেট)...বিস্তারিত


কর্ণফুলীতে বিক্ষুব্ধ জনতার পুলিশ বক্স ভাংচুর; টিয়ার গ্যাস নিক্ষেপ

কর্ণফুলীতে বিক্ষুব্ধ জনতার পুলিশ বক্স ভাংচুর; টিয়ার গ্যাস নিক্ষেপ

চট্টগ্রাম নিউজ ডটকম । : জে.জাহেদ, বিশেষ প্রতিনিধি:চট্টগ্রাম নগরীর কর্ণফুলী থানাধীন মইজ্জ্যারটেক এলাকায় এক ফল বিক্রেতাকে...বিস্তারিত