আজ বৃহস্পতিবার, ২৩ জানুয়ারী ২০২০ ইং

শীতের  সন্ধ্যায় গরম গরম স্যুপ, কেমন হয়!

চট্টগ্রাম নিউজ ডটকম ।    |    ০৪:০৯ পিএম, ২০১৯-১২-০৬



শীতের  সন্ধ্যায় গরম গরম স্যুপ, কেমন হয়!

শীতের এই সময়টা বাজারে সবজির ছড়াছড়ি। শীতে নতুন আলু, টমেটো, সিম, গাজর এসব খাওয়া হয়ও বেশি। এই সময়ে সবজি দিয়ে তৈরি করা যায় মজাদার স্যুপ। 

দেখে নিন শীতে উম বাড়বে এমন কয়েকটি স্যুপের রেসিপি। 

টমেটো ক্রিম স্যুপ
উপকরণ 
টমেটো ৪টি, মুরগির স্টক ৫ কাপ, লবঙ্গ ৫টি, মাখন ১ টেবিল চামচ, ভাঁজ খোলা পেঁয়াজ ২টি, কাঁচা মরিচ ২টি, গোলমরিচ ১ চা-চামচ, চিনি ১ চা-চামচ, লবণ স্বাদমতো, রসুন কুচি ১ চা-চামচ, ক্রিম ২ টেবিল চামচ।

প্রণালি 
টমেটো সেদ্ধ করে খোসা ছাড়িয়ে ব্লেন্ড করে নিতে হবে। সসপ্যানে টমেটো পেস্ট ও মুরগির স্টক দিয়ে চুলায় দিতে হবে। ফুটে উঠলে অন্য সব উপকরণ দিয়ে আবার ফুটতে দিতে হবে। অন্য একটি ফ্রাইপ্যানে মাখন গরম করে তাতে রসুন কুচি দিতে হবে। হালকা বাদামি হলে স্যুপের ওপর ঢেলে দিতে হবে। গরম গরম ব্রেড টোস্টের সঙ্গে পরিবেশন করতে হবে টমেটো ক্রিম স্যুপ।


পটেটো স্যুপ
সন্ধ্যা থেকেই আজকাল বেশ বোঝা যাচ্ছে যে শীত আসতে আর বেশি দেরি নেই। এমন একটু হিম হিম আগুয়ান শীতের সন্ধ্যায় আরাম পেতে একবাটি উষ্ণ স্যুপের কোনো জুড়ি নেই। শীতের মৌসুমে যেমন ধোঁয়া ওঠা এক কাপ চা অথবা কফি খেতে সবাই খুব ভালোবাসেন, তেমনি আলু দিয়ে তৈরি স্যুপও ভালো লাগে খুব। 

উপকরণ
আলু বড় কিউব করে কাটা ১ কাপ, গাজর ১টি, পেঁয়াজ ১টি, তেজপাতা ২টি, মাখন ২ চামচ, লবণ স্বাদ মত, গোটা গোলমরিচ ৫টি, লেবু ১টি, ধনেপাতা, পেয়াজ পাতা।

আলু, গাঁজর, পেঁয়াজ ধুয়ে নিন। তারপর একটি পাত্রে পরিমাণ মত পানিতে ফুটতে দিন। এর মধ্যে তেজপাতা, লবণ দিয়ে দিন। সুঘন্ধ বের হলে গোলমরিচ দানা দিয়ে দিন। সিদ্ধ হয়ে গেলে নামিয়ে হালকা ঠাণ্ডা করুন। ব্লেন্ডারে পিষে করে পেস্ট করে নিন।
প্যানে মাখন দিয়ে গরম করে নিন তারপর পেস্টটি ঢেলে দিন কিছুক্ষণ নাড়াচাড়া করুন। লাগলে আরো গরম পানি দিন। ফুটে আসলে লেবুর রস ও ধনে পাতা, পেঁয়াজ পাতা দিয়ে দিন। দিতে পারেন ভাজা মাংসও। পরিবেশন করুন গরম গরম।


টমেটো গাজরের স্যুপ
উপকরণ
টমেটো ৪টি। গাজর ২টি। পেঁয়াজ ১টি। রসুনের ৩ কোয়া। তেজপাতা ১টি। গোলমরিচ গুঁড়া ১/৪ চা-চামচ। ভেজিটেবল অথবা চিকেন স্টক ২ কাপ। তেল ২ চা-চামচ। লবণ স্বাদ মতো। ধনেপাতা সাজানোর জন্য।
প্রণালী
টমেটো ও গাজর কিউব করে কেটে নিন। প্যানে তেল গরম করে পেঁয়াজকুচি, রসুন, টমেটো, গাজর আর তেজপাতা দিন। সামান্য লবণ আর ১ কাপ চিকেন স্টক দিয়ে ফুটতে দিন ১৫ মিনিটের মতো।
১৫ মিনিট পর ঠাণ্ডা করে ব্লেন্ড করে নিন। তারপর এই মিশ্রণ আবার প্যানে দিয়ে বাকি এক কাপ স্টক দিয়ে ফুটতে দিন।
একবার ফুটে উঠলে গোলমরিচের গুঁড়া আর লবণ দিয়ে নামিয়ে নিন। হয়ে গেলে উপর দিয়ে ধনেপাতার কুচি ছড়িয়ে পরিবেশন করুন গরম গরম এই সুপ।  
শীতের এই সময়টাতে বয়স্ক, শিশু আর বড়রা যে কেউ সকাল-বিকেল আর সন্ধা-রাতই বলুন না কেনো নাস্তা হিসেবে যখন তখনই স্যুপ খেতে পারবে। এই সময়ে স্যুপ শরীরে উম তৈরি করবে।

রিলেটেড নিউজ

উখিয়ায় ভেজাল বিরোধী অভিযান: বিভিন্ন প্রতিষ্ঠানকে জরিমানা

উখিয়ায় ভেজাল বিরোধী অভিযান: বিভিন্ন প্রতিষ্ঠানকে জরিমানা

শহিদুল ইসলাম, উখিয়া প্রতিনিধি। : কক্সবাজারের  উখিয়ায় ভেজাল বিরোধী অভিযান চালিয়ে অভিযান চালিয়ে চার লক্ষ ৭০ হাজার টাকা জরিমানা...বিস্তারিত


"পেঁয়াজ সন্ত্রাসীদের বিরুদ্ধে ঘৃণার আগুন ছড়িয়ে দাও”

স্টাফ রিপোর্টার । : অব্যাহতভাবে পেঁয়াজের মূল্যবৃদ্ধির প্রতিবাদে ‘‘পেঁয়াজ সন্ত্রাসীদের বিরুদ্ধে ঘৃণার আগুন...বিস্তারিত


রাশিয়ান দুটি লোভনীয় খাবার

রাশিয়ান দুটি লোভনীয় খাবার

বিনোদন প্রতিবেদক, চট্টগ্রাম নিউজ.কম। : রাশিয়া সংস্কৃতি সমৃদ্ধ একটি দেশ। শীত প্রধান দেশ হওয়াতে, ভারী খাওয়া-দাওয়া রাশিয়াতে জনপ্রিয়। বিশেষ...বিস্তারিত


কক্সবাজারে এখনো মাঠে সাড়ে ৪ লাখ মেট্টিক টন লবণ অবিক্রিত পড়ে আছে

কক্সবাজারে এখনো মাঠে সাড়ে ৪ লাখ মেট্টিক টন লবণ অবিক্রিত পড়ে আছে

স্টাফ রিপোর্টার । : উৎপাদন খরচের বিপরীতে লবণের মূল্য অনেক কম হওয়ায় কক্সবাজারের টেকনাফসহ পুরো জেলায় হাজার হাজার...বিস্তারিত


পেঁয়াজের বিকল্প হতে পারে ‘চিভ’

পেঁয়াজের বিকল্প হতে পারে ‘চিভ’

চট্টগ্রাম নিউজ ডটকম । : ভারত থেকে রপ্তানি বন্ধ হওয়ার পর থেকে পিয়াজের দাম বেড়েই চলেছে। দফায় দফায় দাম কয়েকগুণ বেড়ে ২৪০...বিস্তারিত


পেঁয়াজ ছাড়া জিরা দিয়ে রান্না করুন সুস্বাদু মাছের ঝোল

পেঁয়াজ ছাড়া জিরা দিয়ে রান্না করুন সুস্বাদু মাছের ঝোল

চট্টগ্রাম নিউজ ডটকম । : পেঁয়াজ ছাড়াও কালোজিরা দিয়ে রান্না করা যায় সুস্বাদু মাছের ঝোল। তাহলে জেনে নেওয়া যাক কিভাবে...বিস্তারিত


সর্বপঠিত খবর

পেঁপে পাতার রসে একদিনেই ভালো হবে ডেঙ্গু

পেঁপে পাতার রসে একদিনেই ভালো হবে ডেঙ্গু

চট্টগ্রাম নিউজ ডটকম । : ওয়ালি উল্লাহ সিরাজ :  গবেষণায় দেখা গিয়েছে যে পেঁপে পাতার রসে থ্রম্বোসাইটিস (প্লাটিলেট)...বিস্তারিত


কর্ণফুলীতে বিক্ষুব্ধ জনতার পুলিশ বক্স ভাংচুর; টিয়ার গ্যাস নিক্ষেপ

কর্ণফুলীতে বিক্ষুব্ধ জনতার পুলিশ বক্স ভাংচুর; টিয়ার গ্যাস নিক্ষেপ

চট্টগ্রাম নিউজ ডটকম । : জে.জাহেদ, বিশেষ প্রতিনিধি:চট্টগ্রাম নগরীর কর্ণফুলী থানাধীন মইজ্জ্যারটেক এলাকায় এক ফল বিক্রেতাকে...বিস্তারিত