অনলাইন সাংবাদিকতায়
ক্যারিয়ার গড়তে আগ্রহী
তরুণরা যোগাযোগ করুণ

আজ রবিবার, ৮ ডিসেম্বর ২০১৯ ইং

মাঠ চষে বেড়াচ্ছেন আ’লীগ-বিএনপি-জাতীয় পার্টির ১৫ প্রার্থী

১৩ জানুয়ারি চট্টগ্রাম-৮ (বোয়ালখালী-চান্দগাঁও) আসনের উপ নির্বাচন

খোকন মজুমদার রাজীব, সিনিয়র রিপোর্টার।    |    ০২:০৮ পিএম, ২০১৯-১২-০২



মাঠ চষে বেড়াচ্ছেন আ’লীগ-বিএনপি-জাতীয় পার্টির ১৫ প্রার্থী

চট্টগ্রাম-৮ (বোয়ালখালী-চান্দগাঁও, পাঁচলাইশ আংশিক) শূন্য আসনের উপ নির্বাচন ১৩ জানুয়ারি। উপ নির্বাচনকে ঘিরে ডজনখানেকেরও বেশি সম্ভাব্য প্রার্থীর দৌড়ঝাঁপ শুরু হয়েছে।

দলীয়-নির্দলীয় সম্ভাব্য প্রার্থীর দৌড়ঝাঁপ শুরু হয়েছে মূলত গত ৭ নভেম্বর ভারতের বেঙ্গালুরের চিকিৎসাধীন অবস্থায় সাংসদ মঈন উদ্দিন খান বাদল মারা যাওয়ার পরদিন থেকে। 
রাজনীতির মাঠে-ময়দানে-চায়ের আড্ডায় এখন সর্বত্র আলোচনার বিষয় একটিই-শেষ পর্যন্ত কে হচ্ছে প্রয়াত সাংসদ বাদলের উত্তরসূরী। এই আসনের সদ্য প্রয়াত সংসদ সদস্য মইন উদ্দীন খান বাদলের উত্তরসূরী হতে শুধুমাত্র আওয়ামীলীগসহ মহাজোটের প্রার্থী সংখ্যা এখন ১৩ জন। এর বাইরে আছেন বিএনপির দুই প্রার্থীও। 
আওয়ামী লীগের বেশ কয়েকজন জ্যেষ্ঠ নেতার সঙ্গে মনোনয়নের লড়াইয়ে আছেন কয়েকজন তরুণ নেতাও। তবে আলোচনায় (মিছিল-মিটিং-পোস্টার-ব্যাণারে) বেশ সরব আছেন আওয়ামীলীগ-জাতীয় পার্টি ও বিএনএফ-এর ছয় ‘হেভিওয়েট’ প্রার্থী। 
রবিবার তফসিল ঘোষনার পর এলাকায় খবর নিয়ে জানা গেছে, এই আসনে আওয়ামীলীগসহ মহাজোট, বিএনপিসহ স্বতন্ত্র মিলে মাঠ চষে বেড়াচ্ছেন ১৫ জন প্রার্থী। এই ১৫জন প্রার্থীর সরব পদচারনায় বোয়ালখালী-চান্দগাঁও নির্বাচনী মাঠ এক বেশ সরগরম। তারা উপ নির্বাচনের জন্য মাঠ পর্যায়ে দলীয় নেতাকর্মী ও সাধারণ ভোটারদের জানান দিতে পোস্টার-ব্যানারে চান্দগাঁও-বোয়ালখালী পুরো নির্বাচনী এলাকা ছেড়ে ফেলেছেন। 
অনেকেই এলাকায় নিজ নিজ অনুসারীদের দিয়ে উপনির্বাচনে প্রার্থী হিসেবে নিজেকে ‘দেখতে চাই’ শ্লোগান দিয়ে মিছিল করাছেন প্রতিদিন।
জল্পনা রয়েছে, ৬ ‘হেভিওয়েট’ প্রার্থীর মধ্যে যে থেকে যে কোনও একজনকে নৌকার কান্ডারী করে চমক দিতে পারে আওয়ামী লীগের সভানেত্রী-প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 
১ ডিসেম্বর রবিবার প্রয়াত সাংসদ মইন উদ্দীন খান বাদলের চট্টগ্রাম-৮ (চান্দগাঁও-বোয়ালখালী) শূন্য আসনে উপ নির্বাচনের তফসিল ঘোষনা করেছে নির্বাচন কমিশন।  
আগামী ১৩ জানুয়ারি এই আসনের উপ-নির্বাচনে আওয়ামীলীগ, জাতীয় পার্টি, বিএনএফ, স্বতন্ত্রসহ ১৩ জনের পাশাপাশি  
বিএনপি থেকে দক্ষিণ জেলা বিএনপির আহবায়ক আবু সুফিয়ান ও বিএনপি নেতা এরশাদুল্লাহ’র নাম শোনা যাচ্ছে। 
দিনদিন ক্ষমতাসীন দল আওয়ামীলীগ ও মহাজোটের প্রার্থীদের সংখ্যা বাড়ছে। 
সম্ভাব্য প্রার্থীদের মধ্যে দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোছলেম উদ্দিন আহমেদ, প্রয়াত সাংসদ মঈন উদ্দিন খান বাদলের স্ত্রী সেলিনা খান বাদল, জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য ও সাবেক মহাসচিব জিয়াউদ্দিন আহমেদ বাবলু, নগর আওয়ামী লীগের সহ-সভাপতি ও সাবেক মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি, নগর আওয়ামী লীগের কোষাধ্যক্ষ ও সিডিএ’র সাবেক চেয়ারম্যান আবদুচ ছালাম, বিএনএফ-এর চেয়ারম্যান ও সাবেক এমপি আবুল কালাম আজাদ, নগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক রেজাউল করিম চৌধুরী, নগর আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ বিজিএমইএর সাবেক সহ সভাপতি-ব্যবসায়ী নেতা এস এম আবু তৈয়ব, বিশিষ্ট ব্যবসায়ী সুকুমার চৌধুরী, বাংলাদেশ আওয়ামীলীগের প্রচার ও প্রকাশনা উপ কমিটির সদস্য ব্যবসায়ী নেতা সৈয়দ নুরুল ইসলাম, ন্যাপনেতা লায়ন বাপন দাশগুপ্ত, ব্যারিস্টার কফিল উদ্দিন। 
 চট্টগ্রাম-৮ আসনের উপনির্বাচনে অংশ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে জাতীয় পার্টি। গতকাল জাতীয় পার্টির প্রাথী হিসেবে দল থেকে  জিয়াউদ্দিন আহমেদ বাবলুকে মনোনীত করা হয়েছে। যিনি দশম সংসদ নির্বাচনে কোতোয়ালী আসন থেকে মহাজোটের প্রার্থী হিসেবে নির্বাচিত হলেও একাদশ সংসদ নির্বাচনে প্রার্থিতা ছাড়তে হয় আওয়ামী লীগের কাছে।
ঢাকা জাতীয় পার্টি অফিসে আজ রোববার বিকেলে জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্যদের সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। এতে জাপার সভাপতি জিএম কাদেরসহ সিনিয়র নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
নিজ দল থেকে মনোনয়ন পাওয়ার ব্যাপারে জিয়াউদ্দীন আহমেদ বাবলু রবিবার চট্টগ্রাম নিউজকে জানান, দল থেকে আমাকে চট্টগ্রাম-৮ আসনে মনোনয়ন দেয়া হয়েছে। আমি ৯স জাতীয় সংসদে কোতোয়ালী আসনের এমপি ছিলাম। দশম জাতীয় সংসদ নির্বাচনে এই আসন আমি ছেড়ে দিয়েছি মহাজোট নেত্রীর সিদ্ধান্তে। এবার সুযোগ এসেছে চট্টগ্রাম- ৮ আসনের উপ নির্বাচনে জাতীয় পার্টি থেকে আমাকে প্রার্থী মনোনীত করা হয়েছে। এই কারণে আমি নির্বাচন করব।
যেহেতু দশম জাতীয় সংসদ নির্বাচনে আমি জোটনেত্রীর সিদ্ধান্তে আমি প্রার্থী হইনি। আশা করি এবার নেত্রী এবার এই আসনটি জাপাকে ছেড়ে দিবেন। যেহেতু আমরা জাতীয় পার্টি এখনও জোটে আছি। 

এদিকে বিএনএফ-এর চেয়ারম্যান ও সাবেক এমপি আবুল কালাম আজাদও জোট থেকে এই আসনটি দাবি করেছেন। তিনি জানান, ‘ইতোমধ্যে আমি এই আসনে নির্বাচনের ব্যাপারে জোটনেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে দেখা করে প্রার্থী হওয়ার কথা জানিয়েছি। তিনি আমাদের কাজ করতে বলেছেন।’ যেহেতু রবিবার এই আসনের তফসিল ঘোষণা করা হয়েছে। আমিও আমার জন্মস্থান বোয়ালখালী চলে এসেছি। এলাকার মানুষের সাথে কথা বলবো। তাদের পরামর্শ নেবো। এখন থেকে নির্বাচন পর্যন্ত এলাকায় আছি।’ 

প্রসঙ্গত, গত ৭ নভেম্বর ভারতের বেঙ্গালুরের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান সাংসদ মঈন উদ্দিন খান বাদল। তিনি ছিলেন জাসদ একাংশের কার্যকরী সভাপতি। 

এ আসনে ২০০৮ সালের ডিসেম্বরে জাতীয় সংসদ নির্বাচনে তিনি সংসদ সদস্য নির্বাচিত হন। এরপর ২০১৪ এবং সর্বশেষ ২০১৮ সালের ডিসেম্বরের নির্বাচনেও তিনি সাংসদ হন। বিভিন্ন ইস্যুতে জাতীয় সংসদে টু দ্য পয়েন্ট বক্তব্য রেখে আওয়ামীলীগসহ মহাজোটের খুবই আস্থাভাজন হয়ে উঠেন। কর্ণফুলী নদীর ওপর কালুরঘাট সেতুর তিনি বারবার প্রধানমন্ত্রীর কাছে দাবি জানিয়েছিলেন। শেষ মুর্হূতে তিনি এই সেতুর জন্য সংসদ থেকে পদত্যাগেরও ঘোষণা দিয়েছিলেন। এলাকাবাসীদের নিয়ে করেছেন মানববন্ধনসহ অনেক আন্দোলনও।

নির্বাচন কমিশন সূত্রে জানা যায়, চট্টগ্রাম-৮ আসনটি চট্টগ্রাম জেলার চট্টগ্রাম সিটি কর্পোরেশন ৩, ৪, ৫, ৬ ও নং ওয়ার্ড এবং বোয়ালখালী উপজেলার কধুরখীল ইউনিয়ন, পশ্চিম গোমদন্ডী ইউনিয়ন, পূর্ব গোমদন্ডী ইউনিয়ন, শাকপুরা ইউনিয়ন, সারোয়াতলী ইউনিয়ন, পোপাদিয়া ইউনিয়ন, চরণদ্বীপ ইউনিয়ন, আমুচিয়া ইউনিয়ন ও আহল্লা করলডেঙ্গা ইউনিয়ন নিয়ে গঠিত।

এই আসনে মোট ভোটার ৪ লাখ ৭৫ হাজার ৯৮৮। এর মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ৪১ হাজার ৯২২ ও নারী ভোটার ২ লাখ ৩৪ হাজার ৭৪ জন। বোয়ালখালী উপজেলায় ভোটার ১ লাখ ৬৪ হাজার। কেন্দ্র সংখ্যা ১৮৯টি।

জানা যায়, স্বাধীনতাত্তোর ১৯৭৩ সালে অনুষ্ঠিত দেশের প্রথম জাতীয় সংসদ নির্বাচনে এ আসনে নৌকা প্রতীকে সাংসদ হন আওয়ামী লীগের মরহুম এম কফিল উদ্দিন, দ্বিতীয় সংসদে বিএনপির সিরাজুল ইসলাম, তৃতীয় সংসদে জাতীয় পার্টির মনজুর মোরশেদ খান, চতুর্থ সংসদে বিএনপির সিরাজুল ইসলাম, পঞ্চম সংসদে বিএনপির সিরাজুল ইসলাম, ৬ষ্ঠ সংসদে জাতীয় পার্টির হয়ে মনজুর মোরশেদ খান, ৭ম সংসদ, ৮ম সংসদে বিএনপির মনজুর মোরশেদ খান এরপর থেকে টানা নবম, দশম ও একাদশ সংসদ নির্বাচনে নৌকা প্রতীকে মহাজোটের শরীক জাসদের কার্যকারী সভাপতি মইন উদ্দীন খান বাদল সাংসদ হন।

নির্বাচন কমিশনের তফসিল অনুযায়ী এই আসনের ভোট গ্রহণ আগামী ১৩ জানুয়ারি। এদিন সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত একটানা ভোট চলবে ইভিএমে। আগ্রহী প্রার্থীরা ১২ ডিসেম্বর পর্যন্ত রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র জমা দিতে পারবেন। ১৫ ডিসেম্বর যাচাই-বাছাই শেষে ২২ ডিসেম্বর পর্যন্ত মনোনয়নপত্র প্রত্যাহারের সুযোগ থাকবে।

চট্টগ্রাম ৮ আসনের আনাচে-কানাচে এখন সম্ভাব্য প্রার্থীদের পোস্টার আর ব্যাণারে ছেয়ে গেছে। তবে শেষ পর্যন্ত কার হাতে উঠছে নৌকার টিকিট, তার জন্য অপেক্ষা করতে হবে আওয়ামী লীগের সংসদীয় বোর্ড থেকে ঘোষণা না আসা পর্যন্ত।

বিএনপি : অনুষ্ঠেয় উপ-নির্বাচনে অংশ নিবে কীনা তা এখনো ঘোষণা দেয়নি বিএনপি। দলটির সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম স্থায়ী কমিটি’র বৈঠকে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে। তবে দল নির্বাচনে অংশ নিলে মনোয়ন চাইবেন দক্ষিণ জেলা বিএনপি’র আহবায়ক আলহাজ্ব আবু সুফিয়ান ও বিএনপি নেতা আলহাজ্ব এরশাদ উল্লাহ। এরমধ্যে আবু সুফিয়ান গত ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ সংসদ নির্বাচনে দলীয় প্রার্থী হয়েছিলেন। 

এ প্রসঙ্গে বিএনপি’র সাংগঠনিক সম্পাদক (চট্টগ্রাম বিভাগ) মাহবুবের রহমান শামীম বলেন, ‘উপ-নির্বাচনে বিএনপি আদৌ অংশ নিবে কী না তা স্থায়ী কমিটির বৈঠকে সিদ্ধান্ত হবে। এরপর প্রার্থীর বিষয়টি আসবে। তবে আমাদের দল কিন্তু উপনির্বাচনে অংশ নিয়েছে। তাই এখানে অংশ নেয়ার সম্ভাবনা বেশি। তবে সবকিছুই চূড়ান্ত হবে স্থায়ী কমিটির বৈঠকে।’ 

আবু সুফিয়ান জানান, “একাদশ সংসদ নির্বাচনে অংশ নিয়েছিলাম। এরই ধারাবাহিকতায় উপনির্বাচনেও আমাকে মনোনয়ন দেয়া হবে বলে আমি আশাবাদী।”  তিনি বলেন, ‘সুষ্ঠু নির্বাচন নিয়ে একটা সংশয় আছে। তবে সাধারণ মানুষ দ্রব্যমূল্য বৃদ্ধিসহ নানা কারণে সরকারের উপর বিরক্ত। সুষ্ঠু ভোট হলে জনগণ আমাদেরকেই চাইবে।’ 

বিএনপি নেতা আলহাজ্ব এরশাদ উল্লাহ বলেন, কাকে প্রার্থী করবে সেটা হাইকমান্ডের সিদ্ধান্তের বিষয়। তবে ২০০৮ সালে আমি নির্বাচন করেছিলাম। তাই এবার মনোনয়ন পাওয়ার ব্যাপারে আমি আশাবাদী। গত ১০ বছর ধরে এলাকায় আছি। এলাকার লোকজনের সঙ্গে সর্ম্পক বজায় রেখেছি। রাচনৈতিক ও সামাজিক কর্মকা-েও সম্পৃক্ত। তাই আমি আশা করতেই পারি।

রিলেটেড নিউজ

বোয়ালখালীতে অগ্নিকান্ডে দগ্ধ হয়ে এক ব্যক্তির মৃত্যু

বোয়ালখালীতে অগ্নিকান্ডে দগ্ধ হয়ে এক ব্যক্তির মৃত্যু

রেজাউল করিম, বোয়ালখালী প্রতিনিধি।চট্টগ্রাম নিউজ.কম : চট্টগ্রামের বোয়ালখালী উপজেলার  পৌরসভার ৮নং ওয়ার্ডে  ভয়াবহ অগ্নিকান্ডে  বেশ কয়েকটি  ঘর ...বিস্তারিত


রাউজান হতে পারে দেশের অন্যান্য উপজেলার জন্য অনুকরণীয়: রাষ্ট্রপতি আবদুল হামিদ

রাউজান হতে পারে দেশের অন্যান্য উপজেলার জন্য অনুকরণীয়: রাষ্ট্রপতি আবদুল হামিদ

বিশেষ প্রতিনিধি : : রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, প্রাথমিক শিক্ষা হলো শিশুদের মূল ভিক্তি। তাদের প্রতি যত্নবান হ...বিস্তারিত


সীতাকুণ্ডের ভাটিয়ারীতে  এক ব্যক্তির গলা কাটা  লাশ উদ্ধার

সীতাকুণ্ডের ভাটিয়ারীতে এক ব্যক্তির গলা কাটা লাশ উদ্ধার

চট্টগ্রামনিউজ ডটকম : সীতাকুণ্ডের ভাটিয়ারী থেকে গলা কাটা এক ব্যক্তির লাশ উদ্ধার করেছে পুলিশ। তার নাম রফিকুল ইসলাম (৪০)। ...বিস্তারিত


লোহাগাড়ায় নিসচা'র ২৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

লোহাগাড়ায় নিসচা'র ২৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

জসিম উদ্দিন, লামা প্রতিনিধি। : নিরাপদ সড়ক চাই ( নিসচা) চট্টগ্রামের লোহাগাড়া উপজেলা শাখার উদ্যোগে ২৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন ...বিস্তারিত


রাজস্থলীর ইসলামপুর বাজারে কমিউনিটি পুলিশের মত বিনিময় সভা

রাজস্থলীর ইসলামপুর বাজারে কমিউনিটি পুলিশের মত বিনিময় সভা

রাজস্থলী, রাঙামাটি প্রতিনিধি। : রাঙ্গামাটি জেলাধীন রাজস্থলী উপজেলা থানার কমিউনিটি পুলিশিং কমিটির উদ্যোগে ইসলামপুর বাজার ব্যবসা...বিস্তারিত


বোয়ালখালীতে বিএনপি নেতা আবু সুফিয়ানের গাড়িতে হামলা

বোয়ালখালীতে বিএনপি নেতা আবু সুফিয়ানের গাড়িতে হামলা

স্টাফ রিপোর্টার : : নগর বিএনপির সিনিয়র সহ সভাপতি ও দক্ষিণ জেলা বিএনপির আহ্বায়ক আবু সুফিয়ানকে বহনকারী গাড়িতে হামলা চা...বিস্তারিত


সর্বপঠিত খবর

পেঁপে পাতার রসে একদিনেই ভালো হবে ডেঙ্গু

পেঁপে পাতার রসে একদিনেই ভালো হবে ডেঙ্গু

চট্টগ্রামনিউজ ডটকম : ওয়ালি উল্লাহ সিরাজ :  গবেষণায় দেখা গিয়েছে যে পেঁপে পাতার রসে থ্রম্বোসাইটিস (প্লাটিলেট) উৎপাদন...বিস্তারিত


কর্ণফুলীতে বিক্ষুব্ধ জনতার পুলিশ বক্স ভাংচুর; টিয়ার গ্যাস নিক্ষেপ

কর্ণফুলীতে বিক্ষুব্ধ জনতার পুলিশ বক্স ভাংচুর; টিয়ার গ্যাস নিক্ষেপ

চট্টগ্রামনিউজ ডটকম : জে.জাহেদ, বিশেষ প্রতিনিধি:চট্টগ্রাম নগরীর কর্ণফুলী থানাধীন মইজ্জ্যারটেক এলাকায় এক ফল বিক্রেতাকে ...বিস্তারিত