আজ বুধবার, ২৭ মে ২০২০ ইং

ভারতের মাটিতেই ভারত বধ

ক্রীড়া প্রতিবেদক।    |    ১১:৩৬ পিএম, ২০১৯-১১-০৩



ভারতের মাটিতেই ভারত বধ

অধিনায়ক মাহমুদউল্লাহর টস জয় দিয়ে সাফল্যের পথে যাত্রা শুরু। শফিউল ইসলামের প্রথম ওভারে রোহিত শর্মা দুটি চার মেরে ভয় ধরালেও শেষ বলে হয়ে যান এলবিডব্লিউ। ধাওয়ান-পান্তরা চেষ্টা করলেও বাংলাদেশের নিয়ন্ত্রিত বোলিংয়ের সামনে হাত খুলে খেলতে পারেননি। শেষদিকে কিছুটা রান হলেও লক্ষ্য ছিল ধরাছোঁয়ার মধ্যেই।

দুর্ভাবনা নিয়ে দিল্লিতে পা রাখা মাহমুদউল্লাহ-মুশফিকদের নিয়ে বলতে গেলে আশাই ছিল না ক্রিকেট ভক্তদের। কিন্তু সব শঙ্কা দূর করে প্রথম ম্যাচেই বাংলাদেশ বিজয়ী। ভারতের রাজধানীতে ৭ উইকেটের জয়ের মাহাত্ম্য বিশাল। ১৯তম ওভারে মুশফিকুর রহিমের টানা চারটি বাউন্ডারির কথা কখনও ভোলা যাবে না!

১৪৯ রানের লক্ষ্যে শুরুতে লিটনকে হারালেও সৌম্য সরকার আর অভিষিক্ত মোহাম্মদ নাঈমের সাহসী ব্যাটিং ভরসা দিয়েছে। ২০ বছরের তরুণ নাঈমের ব্যাট শুরু থেকেই ছিল আগ্রাসী। সঙ্গে যোগ হয়েছে সৌম্যর অভিজ্ঞতা। দুজনের ৪৬ রানের জুটিতে গড়ে ওঠে জয়ের ভিত। নাঈম ২৬ রান করে বিদায় নিলেও সৌম্য-মুশফিক এগিয়ে নিয়ে যান দলকে। দুজনের ৬০ রানের অমূল্য জুটি জয়ের পথে এগিয়ে নেয় অনেকটাই। সৌম্য ৩৯ রান করে আউট হলেও মুশফিক-মাহমুদউল্লাহ জয়ের হাসি নিয়েই ফিরেছেন মাঠ থেকে। ৬০ রানে অপরাজিত মুশফিকই জয়ের প্রধান নায়ক। জয়ের মুহূর্তটাও দুর্দান্ত। ছক্কা মেরে মাহমুদউল্লাহ এনে দিয়েছেন জয়ের সৌরভ।

এর আগে টি-টোয়েন্টিতে ৮ বারের দেখায় ভারতের কাছে প্রত্যেকবার হেরেছিল বাংলাদেশ। ২০১৬ সালের বিশ্বকাপের সুপার টেনে ও গত বছর নিদাহাস ট্রফির ফাইনালে জয়ের খুব কাছে গিয়েও ব্যর্থ হয় তারা। এবার মুশফিকুর রহিমের অপরাজিত ফিফটিতে প্রথমবার কুড়ি ওভারের ক্রিকেটে ভারত বধ করে ইতিহাস গড়লো বাংলাদেশ, তাও আবার ভারতের মাটিতেই।

লক্ষ্যে নেমে শুরুটা ভালো হয়নি সফরকারীদের। প্রথম ওভারে উইকেট হারায় বাংলাদেশ। লিটন দাস ইনিংসের পঞ্চম বলে দীপক চাহারের শিকার হন। ৪ বলে ৭ রান করে কভার পয়েন্টে লোকেশ রাহুলের হাতে ধরা পড়েন এই ওপেনার।

প্রথম ওভারে লিটন ফিরলেও অভিষেক ম্যাচে মোহাম্মদ নাঈম আশা জাগানিয়া ব্যাট করছিলেন। কিন্তু যুজবেন্দ্র চাহালের প্রথম ওভারে শিখর ধাওয়ানের ক্যাচ হন এই ওপেনার। সৌম্য সরকারের সঙ্গে তার ৪৬ রানের জুটি ভেঙে যায়। ২৮ বলে ২ চার ও ১ ছয়ে ২৬ রান করেন নাঈম।

সৌম্যর সঙ্গে নাঈমের জুটি পঞ্চাশ ছুঁতে পারেনি। তবে তৃতীয় উইকেটে মুশফিকের সঙ্গে সৌম্যর পঞ্চাশ ছাড়ানো জুটিতে লড়াই চালিয়ে যায় বাংলাদেশ। উইকেটরক্ষক ব্যাটসম্যানের সঙ্গে ৬০ রানের জুটি গড়ে বিদায় নেন সৌম্য। ৩৫ বলে ১ চার ও ২ ছয়ে ৩৯ রান করে খলিল আহমেদের কাছে বোল্ড হন বাংলাদেশি ওপেনার।

সৌম্যর বিদায়ের ধাক্কা বাংলাদেশ কাটিয়ে ওঠে মুশফিকের ব্যাটিংয়ে। শেষ ৩ ওভারে ৩৫ রান দরকার ছিল তাদের। ১৮তম ওভারের তৃতীয় বলে মুশফিক জীবন পাওয়াই ছিল ম্যাচের মোমেন্টাম। ৩৯ রানে ডিপ মিড উইকেটে ক্রুনাল পান্ডিয়ার হাতে জীবন পান তিনি। চাহালের ওই ওভারে উইকেটরক্ষক ব্যাটসম্যানের বল হাতে রাখতে পারেননি পান্ডিয়া, হয় বাউন্ডারি। শেষ বলে মাহমুদউল্লাহ চার মেরে ব্যবধান কমান।

৪১ বলে ৬ চার ও ১ ছয়ে ফিফটি করেন মুশফিক। ১৯তম ওভারের শেষ চার বলে টানা ৪টি বাউন্ডারিতে বাংলাদেশকে জয়ের কাছে নিয়ে যান তিনি। শেষ ওভারের তৃতীয় বলে ডিপ মিড উইকেটে ৬ মেরে জয় নিশ্চিত করেন অধিনায়ক মাহমুদউল্লাহ। ৪৩ বলে ৮ চার ও ১ ছয়ে ৬০ রানে অপরাজিত ছিলেন মুশফিক। ৭ বলে ১টি করে চার ও ছয়ে ১৫ রানে খেলছিলেন মাহমুদউল্লাহ।

ভারতের পক্ষে একটি করে উইকেট নেন চাহার, চাহাল ও খলিল। ম্যাচসেরা হয়েছেন মুশফিক।
এর আগে ভারতের বিপক্ষে টস জিতে ফিল্ডিং নেয় বাংলাদেশ। মাহমুদউল্লাহর এই সিদ্ধান্তে সুফল পায় সফরকারীরা। ৬ উইকেটে ১৪৮ রানে ভারতকে থামিয়েছে বাংলাদেশ। ১৪৯ রানের টার্গেট তাদের।

আমিনুল ইসলাম ও শফিউল ইসলাম দুটি করে উইকেট নিয়ে ভারতের রানের লাগাম টেনে ধরেন। আল আমিন হোসেনও ছিলেন প্রথম তিন ওভারে বেশ মিতব্যয়ী। কিন্তু শেষ দুই ওভারে স্বাগতিকরা ৩০ রান আদায় করে। তাতে চ্যালেঞ্জিং স্কোর গড়ে তারা। শিখর ধাওয়ান সর্বোচ্চ ৪১ রান করেন ৪২ বল খেলে। শেষ দিকে ওয়াশিংটন সুন্দর ও ক্রুনাল পান্ডিয়া ছোটখাটো ঝড় তোলেন। ক্রুনাল ১৪ ও ওয়াশিংটন ১৫ রানে অপরাজিত ছিলেন।

শফিউল ও আমিনুল সর্বোচ্চ দুটি করে উইকেট নেন। তিন ম্যাচের সিরিজে ১-০ তে এগিয়ে থেকে আগামী বৃহস্পতিবার রাজকোটে দ্বিতীয় ম্যাচে ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ।

রিলেটেড নিউজ

লকডাউন দ্রুত তোলায় মহামারির দ্বিতীয় ঢেউয়ের শঙ্কা: ডা. মাইকেল রায়ান

লকডাউন দ্রুত তোলায় মহামারির দ্বিতীয় ঢেউয়ের শঙ্কা: ডা. মাইকেল রায়ান

আন্তর্জাতিক ডেস্ক, চট্টগ্রাম নিউজ। : করোনাভাইরাসের প্রকোপ কমে যাওয়ায় যেসব দেশে লকডাউন শিথিল বা কড়াকড়ি তুলে নেয়া হচ্ছে, সেখানে আবারও...বিস্তারিত


দুবাইয়ে ২৭ মে থেকে পুরোদমে চালু হচ্ছে ব্যবসা-বাণিজ্য

দুবাইয়ে ২৭ মে থেকে পুরোদমে চালু হচ্ছে ব্যবসা-বাণিজ্য

আন্তর্জাতিক ডেস্ক, চট্টগ্রাম নিউজ। : ঈদের চতুর্থদিন অর্থাৎ আগামী ২৭ মে থেকেই ব্যবসায়িক কার্যক্রম পুরোদমে চালু হচ্ছে মধ্যপ্রাচ্যের...বিস্তারিত


শেখ হাসিনাকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

শেখ হাসিনাকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

চট্টগ্রাম নিউজ ডটকম । : প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।...বিস্তারিত


বিধি নিষেধের মধ্য দিয়ে দেশে দেশে ঈদুল ফিতর উদযাপন

বিধি নিষেধের মধ্য দিয়ে দেশে দেশে ঈদুল ফিতর উদযাপন

নিউজ ডেস্ক, চট্টগ্রাম নিউজ। : বিশ্বের বিভিন্ন দেশে পালিত হচ্ছে পবিত্র ঈদুল ফিতর। করোনাভাইরাস পরিস্থিতিতে নানা বিধি নিষেধের...বিস্তারিত


করোনা আক্রান্তের বিশ্ব তালিকায় ২৫তম স্থানে বাংলাদেশ

করোনা আক্রান্তের বিশ্ব তালিকায় ২৫তম স্থানে বাংলাদেশ

বিশেষ প্রতিনিধি। : করোনাভাইরাসে গেল ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ১ হাজার ৮৭৩ জন। দেশে মোট করোনায়...বিস্তারিত


বেশি দরদ থাকলে রোহিঙ্গাদের নিচ্ছেন না কেন: পররাষ্ট্রমন্ত্রী

বেশি দরদ থাকলে রোহিঙ্গাদের নিচ্ছেন না কেন: পররাষ্ট্রমন্ত্রী

ঢাকা প্রতিনিধি। : রোহিঙ্গাদের প্রতি বেশি দরদ থাকলে ইউরোপ ও আমেরিকার দেশগুলো এই শরণার্থীদের নিতে যেতে পারে বলে...বিস্তারিত


সর্বপঠিত খবর

কাউন্সিলর জসিমের বাসায় এমপি দিদার অবরুদ্ধ

কাউন্সিলর জসিমের বাসায় এমপি দিদার অবরুদ্ধ

স্টাফ রিপোর্টার । : চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) নির্বাচনে বিদ্রোহী কাউন্সিলর প্রার্থী জহুরুল আলম জসিমের বাসায়...বিস্তারিত


চসিকে তিন মেয়র প্রার্থীর হলফনামায় যার যত সম্পদ!

চসিকে তিন মেয়র প্রার্থীর হলফনামায় যার যত সম্পদ!

জে.জাহেদ, সিনিয়র রিপোর্টার। : চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নির্বাচনে আওয়ামী লীগের মনোনীত মেয়র প্রার্থী রেজাউল করিম...বিস্তারিত