আজ বুধবার, ২৭ মে ২০২০ ইং

পেঁয়াজের বাজারের উত্তাপ লাগামহীন: প্রতি কেজি ১২০ টাকা 

সিনিয়র রিপোর্টার ।    |    ১২:০২ পিএম, ২০১৯-১০-২৬



পেঁয়াজের বাজারের উত্তাপ লাগামহীন: প্রতি কেজি ১২০ টাকা 

লাগামহীন বাড়ছে পেঁয়াজের দাম। গত কয়েক সপ্তাহ ধরে পাইকারিতে নব্বই থেকে শতকের ঘরে ঘুরপাক খাচ্ছিল দাম। গতকাল একদিনে খাতুনগঞ্জে কেজিপ্রতি বেড়েছে ২০ টাকা। 

এক দিনের ব্যবধানে দুই ধরনের পেঁয়াজের দামই কেজিপ্রতি উঠেছে ১২০ টাকায়। বেশ কিছুদিন দেশি পেঁয়াজ ১০০ টাকায় স্থির ছিল। আমদানি করা পেঁয়াজ নেমেছিল ৯০-৯৫ টাকায়। তবে নিত্য এ পণ্যটির দাম আবারও ১২০ টাকায় উঠেছে। অর্থাৎ দেশি পেঁয়াজের প্রতি কেজিতে ১৫ টাকা এবং আমদানি করা পেঁয়াজে ২০ টাকা বেড়েছে।

অন্যদিকে গত কয়েক মাস ধরেই বাড়তি সবজির বাজার। কোনোভাবেই দাম কমছিল না। পাইকারি বাজারে কিছুটা দাম বাড়লে, খুচরাতে বেড়ে যায় কয়েকগুণ। তবে এবার ক্রেতাদের কিছুটা স্বস্তি দিয়েছে সবজি। প্রকারভেদে ৫ থেকে ২৫ টাকা পর্যন্ত কমেছে নানা সবজিতে। সবজির দাম কমলেও অপরিবর্তিত রয়েছে চাল, ডাল, ডিম, মাছ, গরু ও খাসির মাংসের বাজার। তবে কিছুটা বেড়েছে মুরগির দাম।

শুক্রবার  ও আজ শনিবার নগরীর  খাতুনগঞ্জ, রেয়াজুদ্দিন  বাজারসহ অন্যান্য কাঁচা বাজার ঘুরে এসব তথ্য পাওয়া গেছে।

এসব বাজারে প্রতিকেজি টমেটো ৮০ থেকে ১০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। সিম ৬০ থেকে ৭০ টাকা আর গাজর বিক্রি হচ্ছে ৬০ থেকে ৭০ টাকার মধ্যে। এক সপ্তাহ আগে এসব বাজারে প্রতিকেজি টমেটো বিক্রি হয়েছে ১০০ থেকে ১২০ টাকা, গাজর ৭০ থেকে ১০০ টাকা আর সিম বিক্রি হয়েছে ৮০ থেকে ৯০ টাকা কেজি দরে।

একইভাবে কেজিপ্রতিতে ৫ থেকে ১০ টাকা কমে পটল বিক্রি হচ্ছে ৩০ থেকে ৪০ টাকা, উস্তা-ঝিঙা-ধুন্দুল ৪০ থেকে ৫০ টাকা, করলা ৫০ থেকে ৬০ টাকা, কাকরোল ৪০ থেকে ৫০ টাকা, বেগুন ৩০ থেকে ৬০ টাকা, ঢেঁড়স ৩০ থেকে ৪০ টাকা, পেঁপে ২০ থেকে ৩০ টাকা, শসা (প্রকারভেদে) ৪০ থেকে ৫০ টাকা, কচুর ছড়া ৫০ থেকে ৬০ টাকা, কচুর লতি ৪০ থেকে ৬০ টাকা কেজি দরে বিক্রি হতে দেখা গেছে।

এছাড়া আকার ভেদে প্রতিপিস বাঁধা কপি ২৫ থেকে ৩০ টাকা, ফুল কপি ২০ থেকে ৩০ টাকা, লাউ প্রতিপিস ৪০ থেকে ৬০ টাকা, জালি কুমড়া ২৫ থেকে ৩০ টাকায় বিক্রি করতে দেখা গেছে।

তবে অপরিবর্তিত আছে কাঁচা মরিচের দাম। এসব বাজারে ৮০ টাকা কেজি দরে বিক্রি হতে দেখা গেছে কাঁচা মরিচ। গত সপ্তাহে এ দামে বিক্রি হয়েছে কাঁচা মরিচ।সবজির সঙ্গে কিছুটা কমেছে শাকের বাজার। এসব বাজারে প্রতিআটি লাল শাক ১০ থেকে ১২ টাকা, মুলার শাক ১০ থেকে ১৫ টাকা, পালং শাক ১৫ থেকে ২০ টাকা, কুমড়ার শাক ২৫ থেকে ৩০ টাকা, লাউ শাক ৩০ থেকে ৪০ টাকা আটি বিক্রি করতে দেখা গেছে।

অন্যদিকে সবজির দাম কমলেও অপরিবর্তিত রয়েছে চাল, ডাল, ডিম, মাছ ও মাংসের বাজার। এসব বাজারের প্রতিকেজি (আকারভেদে) রুই ২২০ থেকে ৩৫০ টাকা, মৃগেল ২০০ থেকে ২৮০ টাকা, তেলাপিয়া ১৩০ থেকে ১৬০ টাকা, পাঙাস ১২০ থেকে ১৫০ টাকা, কই ১৭০ থেকে ২০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

এছাড়া কেজিপ্রতি দেশি চিংড়ি ৩০০ থেকে ৪০০ টাকা, শিং ৩০০ থেকে ৬৫০ টাকা, দেশি মাগুর ৪৪০ থেকে ৮৫০, বাইন মাছ (দেশি) ৪০০ থেকে ৫০০ টাকা, বাইন মাছ (নদী) ৫০০ থেকে ৮৫০ টাকা, বাইলা ৪০০ থেকে ৬৫০ টাকা, কাচকি ২৫০ থেকে ৩৫০ টাকা, মলা ২৫০ থেকে ৩০০, পুটি (দেশি) ৪০০ থেকে ৬০০ টাকা কেজি দরে বিক্রি হতে দেখা গেছে।

বাজারে প্রতিকেজি গরু ও মহিষের মাংস বিক্রি হচ্ছে ৫৫০ টাকা, খাসি ৭৫০ থেকে ৭৮০ টাকা, ছাগী ৭০০ থেকে ৭২০ টাকা কেজি দরে বিক্রি হতে দেখা গেছে। তবে কেজিপ্রতিতে ১০ টাকা পর্যন্ত বেড়েছে মুরগির। এসব বাজারে প্রতিকেজি বয়লার ১৫০ টাকা, লেয়ার (সাদা) ২৫০ থেকে ২৬০ টাকা, লেয়ার (লাল) ২৮০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। এছাড়া অপরিবর্তিত আছে ডিম, ডাল, চাল ও ভোজ্য তেলের দাম।

চাক্তাই-খাতুনগঞ্জের পাইকারি আড়ত ঘুরে দেখা যায়, আড়তদাররা দেশি পেঁয়াজ ১১০ টাকা, ভারতীয় পেঁয়াজ ১২০ টাকা, মিয়ানমারের পেঁয়াজ ১০০টাকা, মিসর ও চীনের পেঁয়াজ ১০০ টাকায় বিক্রি করছেন। স্বাভাবিকভাবেই খুচরা বিক্রেতারা এই দামের সঙ্গে ১০ টাকা পর্যন্ত যোগ করে বিক্রি করে থাকেন।

রিলেটেড নিউজ

চট্টগ্রামে চিকিৎসকসহ আরও ৯০ জন করোনায় আক্রান্ত

চট্টগ্রামে চিকিৎসকসহ আরও ৯০ জন করোনায় আক্রান্ত

অশোক দাশ, সীতাকুণ্ড প্রতিনিধি। : চট্টগ্রামে গত ২৪ ঘন্টায় ৪৬২ জনের করোনার নমুনা পরীক্ষায় চার চিকিৎসকসহ ৯০ জনের পজিটিভ ( নতুন) এসেছে...বিস্তারিত


চট্টগ্রামে নতুন করে চার চিকিৎসকসহ ২৫৭ জন করোনায় আক্রান্ত

চট্টগ্রামে নতুন করে চার চিকিৎসকসহ ২৫৭ জন করোনায় আক্রান্ত

সিনিয়র রিপোর্টার । : চট্টগ্রামে নতুন করে চার চিকিৎসকসহ ২৫৭ জনের করোনা শনাক্ত হয়েছে। ২০ মে বৃহস্পতিবার চট্টগ্রামের...বিস্তারিত


করোনা আক্রান্ত ৮০ পুলিশকে হাসপাতালে ভর্তি করেছেন পুলিশ সদস্য বাহা উদ্দিন

করোনা আক্রান্ত ৮০ পুলিশকে হাসপাতালে ভর্তি করেছেন পুলিশ সদস্য বাহা উদ্দিন

চট্টগ্রাম নিউজ ডটকম । : করোনাভাইরাসের সংকট মোকাবিলায় শুরু থেকে জীবানুনাশক ছিটানো, আইসোলেশন, হোম কোয়ারেন্টাইন ও লকডাউন...বিস্তারিত


আজ সেই ভয়াল ২৯ এপ্রিল, উপকূলবাসীর আতঙ্কের রাত

আজ সেই ভয়াল ২৯ এপ্রিল, উপকূলবাসীর আতঙ্কের রাত

বিশেষ প্রতিনিধি। : ...বিস্তারিত


করোনা: গাজীপুরে সব মসজিদ খুলে দেয়ার ঘোষণা দিলেন মেয়র

করোনা: গাজীপুরে সব মসজিদ খুলে দেয়ার ঘোষণা দিলেন মেয়র

বিশেষ প্রতিনিধি। : করোনার সংক্রমণ ছড়িয়ে ঠেকাতে মসজিদে প্রবেশে কড়াকড়ি আরোপ করেছিল সরকার। তবে গাজীপুর মহানগরীতে...বিস্তারিত


মানুষ টাকা চায়, ত্রাণ চায় না

মানুষ টাকা চায়, ত্রাণ চায় না

বিশেষ প্রতিনিধি। : হাসনা বেগম, বয়স প্রায় চল্লিশের উপর। দীর্ঘদিন ধরে নগরীর বাকলিয়া ও চকবাজার এলাকায় বাসাবাড়িতে কাজ...বিস্তারিত


সর্বপঠিত খবর

কাউন্সিলর জসিমের বাসায় এমপি দিদার অবরুদ্ধ

কাউন্সিলর জসিমের বাসায় এমপি দিদার অবরুদ্ধ

স্টাফ রিপোর্টার । : চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) নির্বাচনে বিদ্রোহী কাউন্সিলর প্রার্থী জহুরুল আলম জসিমের বাসায়...বিস্তারিত


চসিকে তিন মেয়র প্রার্থীর হলফনামায় যার যত সম্পদ!

চসিকে তিন মেয়র প্রার্থীর হলফনামায় যার যত সম্পদ!

জে.জাহেদ, সিনিয়র রিপোর্টার। : চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নির্বাচনে আওয়ামী লীগের মনোনীত মেয়র প্রার্থী রেজাউল করিম...বিস্তারিত